Home অন্যান্য নির্বাচিত খবর কাঁচা হলুদের ঔষধি গুণ

কাঁচা হলুদের ঔষধি গুণ

দখিনের সময় ডেস্ক:

শুধু রান্নার কাজেই নয়, হলুদের আরও অনেক গুণই আছে, যার বেশির ভাগই আমাদের কাছে অজানা। কাঁচা হলুদের মধ্যে গ্যাস্ট্রো-প্রটেক্টিভ কিছু গুণ থাকে, যা খাবার পরিপাকে সাহায্য করে।

জেনে নেয়া যাক কাঁচা হলুদের কিছু ঔষধি গুণাগুণ:

হাড়ের ক্ষয়রোধ

হলুদে থাকা কারকিউমিন হাড়ের ক্ষয় ও হাড়ের গঠনের মধ্যে সামঞ্জস্য বজায় রাখে এবং হাড়কে সুস্থ ও মজবুত রাখে।

ডায়াবেটিস

হলুদে থাকা কারকিউমিন অ্যান্টি-ডায়াবেটিক এজেন্ট হিসেবে কাজ করে ও রক্তে শর্করার মাত্রা কমাতে সাহায্য করে। এ ছাড়া কাঁচা হলুদ ইনসুলিন হরমোনের ক্রিয়াকে নিয়ন্ত্রণ করে রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে ও অগ্ন্যাশয়কে সুস্থ রাখতে সাহায্য করে।

স্ট্রোকের পরের চিকিৎসা

নিয়ম করে কাঁচা হলুদ খাওয়া আমাদের স্ট্রোকের সম্ভাবনাকে এক ধাক্কায় অনেকটা কমিয়ে দিতে পারে। এ ছাড়া কাঁচা হলুদের অ্যান্টি-অক্সিডেন্ট ও অ্যান্টি-ইনফ্লেমেটরি গুণ স্ট্রোকের পরবর্তী চিকিৎসাতেও অনেক উপকার দেয়।

দাঁতের ক্ষয়রোধ

কাঁচা হলুদ দাঁতের ওপরে থাকা এনামেলের আবরণকে রক্ষা করে ও দাঁতের ক্ষয় থেকে দাঁতকে বাঁচায়। হলুদের অ্যান্টি-ব্যাকটেরিয়াল গুণাবলি থাকায় তা জীবাণু থেকেও দাঁতকে রক্ষা করে। এ ছাড়া মাড়ি থেকে রক্ত পড়া কমাতে ও মুখের ভেতরে ক্ষত সারাতে কাঁচা হলুদ নিয়ম করে খাওয়া যেতে পারে।

ওজন

কাঁচা হলুদের অ্যান্টি-ওবেসিটি প্রপার্টি থাকায় নিয়ম করে কাঁচা হলুদ খেলে তা শরীরে মেদ জমতে বাঁধা দেয়।

সর্দি-কাশিতে

হলুদে থাকা কারকিউমিন ইনফ্লুয়েঞ্জা, সর্দি-কাশি কমাতে সাহায্য করে। এ ছাড়া হলুদ আমাদের শরীরের ইমিউনিটি বাড়ায় ও সর্দি-কাশি থেকে আরাম দেয়। কাঁচা হলুদে থাকা ভিটামিন সি-ও সর্দি-কাশি কমাতে সাহায্য করে।

অনিদ্রা দূর করতে

কাঁচা হলুদ মেশানো দুধ অ্যামাইনো অ্যাসিড ও ট্রিপটোফ্যান উৎপন্ন করে, যা অনিদ্রা রোগের ওষুধ হিসেবে কাজ করে এবং শান্তিপূর্ণ ঘুমে সাহায্য করে।

রক্তচাপ কমাতে

কাঁচা হলুদে থাকা কারকিউমিন আমাদের রক্তনালীকে উন্মুক্ত করে ও রক্ত চলাচলের বাধাকে দূর করে।

চুলের জন্য

কাঁচা হলুদ খুশকির সমস্যা, চুল পড়ার সমস্যা ইত্যাদি থেকেও আমাদের মুক্তি দেয়।

অ্যালার্জি রোধে

কাঁচা হলুদ অ্যান্টি অ্যালার্জিক হিসেবে কাজ করে।

ব্রণ নিরাময়ে

সকালে খালি পেটে ২ টুকরো কাঁচা হলুদ ও ২টা নিমপাতা একসঙ্গে (আখের গুড়সহ) মিশিয়ে খেলে ব্রণ নিরাময় সম্ভব। দেহের উজ্জ্বলতাও বৃদ্ধি পাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

যেসব সবজির খোসা বাদ দেবেন না

দখিনের সময় ডেস্ক: রান্না করার সময় অনেক সবজিরই খোসা ফেলে দিয়ে রান্না করা হয়। সব সবজির খোসা খাওয়া যায় না একথা সত্যি। কিন্তু অনেক সবজির...

বাস ও লঞ্চ মালিক সমিতির নেতৃবৃন্দের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

দখিনের সময় ডেস্ক ঘরমুখো মানুষের ঈদ যাত্রা কে  নিরাপদ ও নির্বিঘ্ন করার মাধ্যমে আসন্ন পবিত্র ঈদ-উল ফিতর আনন্দঘন ও উৎসবমুখর পরিবেশে উদযাপন নিশ্চিত করার লক্ষ্যে...

পুলিশ পরিবারের মেধাবী শিক্ষার্থীদের “বাংলাদেশ পুলিশ মেধাবৃত্তি-২০২৪” সম্মাননা প্রদান

দখিনের সময় ডেস্ক বৃহস্পতিবার (২৮ মার্চ ২০২৪) সকাল ১০:৩০ টায় বিএমপি সদর দপ্তর সম্মেলন কক্ষে  বরিশাল মেট্রোপলিটন পুলিশ বরিশালে কর্মরত বিভিন্ন পদমর্যাদার (নন-পুলিশসহ) কর্মকর্তা ও...

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের জার্নালের মোড়ক উন্মোচন

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের জার্নাল ভলিউম ৯ ইস্যু ১ ও ২, ২০২২ (Volume 9 Issue I & II, 2022) এবং ভলিউম...

Recent Comments