Home শিক্ষা ক্যাম্পাস বরিশাল বিশ্ববিদ্যালয়ে গবেষণার বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স শুরু

বরিশাল বিশ্ববিদ্যালয়ে গবেষণার বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স শুরু

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরকে গবেষণায় আরো একধাপ এগিয়ে নিয়ে যেতে বরিশাল বিশ্ববিদ্যালয় রিসার্চ এন্ড হায়ার এডুকেশন সোসাইটি ও বিডিয়ানের যৌথ আয়োজনে শুরু হলো “গবেষণার বুনিয়াদী প্রশিক্ষণ” শীর্ষক কোর্স। গতকাল শনিবার (২৬ নভেম্বর) রাত ৮ টায় ভার্চুয়াল মাধ্যম জুম এ কোর্সের উদ্ধোধন অনুষ্ঠান এবং প্রথম ক্লাস অনুষ্ঠিত হয়।
উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. মোহাম্মাদ বদরুজ্জামান ভূঁইয়া। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য গবেষণার বিকল্প নেই। বরিশাল বিশ্ববিদ্যালয় প্রশাসন সর্বদাই গবেষণার ক্ষেত্রে বিশেষ গুরত্ব দিয়ে এসেছে এবং ভবিষ্যতে এ বিষয়ে আরও গুরত্ব দিবে। শিক্ষার্থীদেরকে গবেষণাই সকল প্রকার সাহায্য বিশ্ববিদ্যালয় প্রশাসন করবে এবং গবেষণা ক্ষেত্রে বাজেট আরো বাড়ানো হবে বলে জানান তিনি। এসময় তিনি বরিশাল বিশ্ববিদ্যালয় রিসার্চ এন্ড হায়ার এডুকেশন সোসাইটি এবং বিডিয়ানের এমন আয়োজনের সাধুবাদ জানান।
বিডিয়ানের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান মোহাম্মদ ফজলে রাব্বি আফসার এর সভাপতিত্বে অনুষ্ঠানটিতে মূল প্রবন্ধ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের লিড সফটওয়্যার ইঞ্জিনিয়ার হোসাইন বেলাল সরকার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. আবদুল্লাহ আল মাসুদ, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. মোহাম্মদ ফারুক হাসান, বরিশাল বিশ্ববিদ্যালয়ের জীব বিজ্ঞান অনুষদের ডিন ড. সুব্রত কুমার দাস এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের লাইফ এন্ড আর্থ অনুষদের ডিন ড. আবু রেজা মোহাম্মদ তাওফিকুল ইসলাম।
বরিশাল বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন অধ্যাপক ড. আবদুল্লাহ আল মাসুদ বলেন, বিশ্ববিদ্যালয় হচ্ছে গবেষণার সূতিকাগার। এখানে শুধুমাত্র পাঠ্য পুস্তকভিত্তিক শিক্ষা নয় গবেষণামূলক, ব্যস্তব জ্ঞানমূলক শিক্ষাও গ্রহণ করতে হবে। শিক্ষক ও শিক্ষার্থীদের গবেষণার মাধ্যমে দেশের বিভিন্ন সমস্যা নিরসনসহ দেশ ও জাতিকে আরো এগিয়ে নিয়ে যেতে হবে।
মূল প্রবন্ধ বক্তা হোসাইন বেলাল সরকার শিক্ষার্থীদেরকে গবেষণার বিভিন্ন বিষয় সম্পর্কে এবং গবেষণার গুরত্ব নিয়ে আলোচনা করেন। কীভাবে একজন শিক্ষার্থী গবেষণায় আরো এগিয়ে যেতে পারবে ও বাংলাদেশের প্রেক্ষাপটে গবেষণামূলক শিক্ষার প্রয়োজনীয়তাসহ আরো অনেক বিষয় নিয়ে আলোচনা করেন।
অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের শিক্ষার্থী নওরিন নুর তিষা ও ম্যানেজমেন্ট স্টাডিজ বিভাগের শিক্ষার্থী শাওন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

দেশের সার্বিক পরিস্থিতি উদ্বেগজনক: চরমোনাই পীর

দখিনের সময় ডেস্ক: ফরিদপুরে শ্রমিক হত্যায় জড়িতদের দ্রুত গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিলের আহ্বান জানিয়েছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল...

স্কুল-কলেজ-মাদ্রাসা খুলছে ২৮ এপ্রিল, বন্ধ থাকবে অ্যাসেম্বলি

দখিনের সময় ডেস্ক: তাপপ্রবাহের কারণে বন্ধ থাকা দেশের সব স্কুল-কলেজ ও মাদ্রাসা আগামী ২৮ এপ্রিল থেকে খুলছে। আজ বৃহস্পতিবার (২৫ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর...

দাবদাহে সক্রিয় হয় বিষাক্ত সাপ

দখিনের সময় ডেস্ক: তীব্র গরমে মানুষের মধ্যেই যে কেবল হাঁসফাঁস অবস্থা তৈরি হয়, তা নয়। একই অবস্থা তৈরি হয় সাপের ক্ষেত্রেও। দাবদাহে বিষাক্ত সাপও সক্রিয়...

তীব্র গরমের মধ্যেই শিলাবৃষ্টির আভাস

দখিনের সময় ডেস্ক: দেশজুড়ে চলছে হিট অ্যালার্ট। রৌদে অতিষ্ঠ জনজীবন। এর মধ্যেই শিলাবৃষ্টির আভাস আবহাওয়া অধিদপ্তরের। দেশের সিলেট বিভাগের দু-এক জায়গায় বজ্রসহ বৃষ্টি এবং কোথাও...

Recent Comments