Home শীর্ষ খবর ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু

ঢাকায় পৌঁছেছেন ডোনাল্ড লু

দখিনের সময় ডেস্ক:
দুই দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন মধ্য ও দক্ষিণ এশিয়াবিষয়ক মার্কিন অ্যাসিসটেন্ট সেক্রেটারি ডোনাল্ড লু। শনিবার (১৪ জানুয়ারি) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।
কূট‌নৈ‌তিক সূত্রগু‌লো বল‌ছে, লু’র সফরে র‌্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহার এবং নতুন করে যাতে আর কোনো নিষেধাজ্ঞা আরোপ করা না হয়, সে বিষয়ে যুক্তরাষ্ট্রকে অনুরোধ করবে বাংলাদেশ। অন্যদিকে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে, গণতন্ত্র, নির্বাচন, মানবাধিকার, ইন্দো-প্যাসিফিক কৌশল, প্রতিরক্ষা সহযোগিতা, জিজিটাল নিরাপত্তা আইন এবং ঢাকায় দেশটির কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করার ওপর জোর দিতে পারে।
সফ‌রে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন ও পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করবেন তিনি। এছাড়া লু সরকারি পর্যায়ে আলোচনার পাশাপাশি বাংলাদেশের পরিস্থিতি নিয়ে নাগরিক সমাজের প্রতিনিধিদের সঙ্গে কথা বলবেন।
কূটনৈতিক সূত্র আরও বল‌ছে, লু’র সফরে উভয়পক্ষ দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক বিষয় নিয়ে আলোচনা করার সম্ভাবনা রয়েছে। এক্ষেত্রে যার যার অগ্রাধিকার ইস্যুগুলো আলোচনার টেবিলে স্থান পাবে। ঢাকার পক্ষ থেকে স্থান পাবে র‌্যাবের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার, জিএসপি সুবিধা পুনরায় চালু, ব্যবসা-বাণিজ্য, শ্রম অধিকার এবং মানবাধিকার সুরক্ষায় সরকারের নানা উদ্যোগ, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের বিষয়ে এখন পর্যন্ত নেওয়া নানা পদক্ষেপ, ভিয়েনা সনদ অনুযায়ী কূটনীতিকদের নিরাপত্তা নিশ্চিত করা, রোহিঙ্গা ইস্যুতে সহযোগিতার মতো বিষয়গুলো।
এছাড়া যুক্তরাষ্ট্রের বোস্টনে পুলিশের গুলিতে বাংলাদেশি নিহতের ঘটনাটি তুলে ধরবে ঢাকা। আরও থাকবে বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত খুনি রাশেদ চৌধুরীকে ফেরানোর মতো বিষয়টি। আশা করা হচ্ছে, লু বাংলা‌দে‌শে অবাধ ও সুষ্ঠু নির্বাচন এবং সব দলের অংশগ্রহণের বার্তা দেবেন। পাশাপাশি মানবাধিকার পরিস্থিতি, গুম, ডিজিটাল নিরাপত্তা আইন, ইন্দো-প্যাসিফিক কৌশলসহ নিরাপত্তা সহ‌যো‌গিতা, বি‌শেষ ক‌রে জি‌সো‌মিয়া ও আকসার ম‌তো চু‌ক্তি‌তে বাংলা‌দেশ যেন যুক্ত হয়।
গত ৩০ বছর ধরে যুক্তরাষ্ট্র সরকারের হয়ে পররাষ্ট্র কর্মকর্তার দায়িত্ব পালন করছেন ডোনাল্ড লু। ২০২১ সালের সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রীর (অ্যাসিসটেন্ট সেক্রেটারি) দায়িত্ব পান লু। এর আগে এ অঞ্চলে একাধিক দেশে সফর করলেও ঢাকায় এটিই তার প্রথম সফর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে: তথ্য প্রতিমন্ত্রী

দখিনের সময় ডেস্ক: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, দেশে নিবন্ধিত নিউজ পোর্টালের সংখ্যা ২১৩টি। এছাড়া পত্রিকার অনলাইনসহ বর্তমানে ৪২৬টি নিবন্ধিত নিউজ পোর্টাল...

ভোট উৎসব চলছে ভোলার কুঞ্জেরহাটে

গাজী তাহের লিটন, বোরহানউদ্দিন থেকে: ভোলার বোরহানউদ্দিন উপজেলার জনগুরুত্বপূর্ণ ৪ নং কাচিয়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডে চলছে মেম্বার পদে উপনির্বাচন। নির্বাচনী প্রচার-প্রচারনায় উৎসবমুখর পরিবেশ বিরাজ...

ঈদযাত্রার ১৫ দিনে সড়কে ঝরল ৪০৭ প্রাণ

দখিনের সময় ডেস্ক: ঈদ এলেই সড়কে দুর্ঘটনা বেড়ে যায়। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। সদ্য বিদায়ী ঈদে মানুষের যাতায়াতে ৩৯৯টি সড়ক দুর্ঘটনা ঘটে। এতে ৪০৭ জন...

মালয়েশিয়ায় গিয়ে প্রতারিত হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা, জাতিসংঘ বিশেষজ্ঞদের উদ্বেগ

দখিনের সময় ডেস্ক: ভাগ্য ফেরাতে মালয়েশিয়ায় গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন বাংলাদেশি অভিবাসী শ্রমিকেরা। প্রতিশ্রুতি অনুযায়ী কাজ না পেয়ে এসব শ্রমিককে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। হচ্ছেন...

Recent Comments