Home জাতীয় সাক্ষাতের নামে বঙ্গবন্ধুকে গভীরভাবে ‘রেকি’ করা হয়েছে, ৬ থেকে ১৪ আগস্ট

সাক্ষাতের নামে বঙ্গবন্ধুকে গভীরভাবে ‘রেকি’ করা হয়েছে, ৬ থেকে ১৪ আগস্ট

আলম রায়হান:
নবগঠিত বাকশাল এবং রাষ্ট্রের নানান প্রয়োজনে বঙ্গবন্ধুর সঙ্গে অনেকে সাক্ষাত করেছেন। এর সুযোগ নিয়েছেন খুনী চক্রের সদস্যরাও। এরা বিভিন্ন উছিলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সাথে ঘনঘন সাক্ষাত করেছেন। এদেরে উদ্দেশ্য ছিলো বঙ্গবন্ধুকে গভীরভাবে ‘রেকি’ করা। যে ধারা বেড়ে যায় ৬ আগস্ট থেকে এবং অব্যাহত ছিলো পৃথিবীতে বঙ্গবন্ধুর শেষ দিন ১৪ আগস্ট পর্যন্ত।
বঙ্গবন্ধুকে ‘রেকি’ করার ধারায় ৬ আগস্ট দেখা করে তাহের উদ্দিন ঠাকুর। খুনীদের অন্যতম সহযোগী বেতার ও তথ্য প্রতিমন্ত্রী তাহের উদ্দিন ঠাকুর ১৪ আগস্টও বঙ্গবন্ধুর সঙ্গে দেখা কেরেছে। এছাড়া অই দিন আরো দেখা করে প্রতিরক্ষা প্রতিমন্ত্রী নুরুল ইসলাম চৌধুরী ও বিমানবাহিনীর প্রধান একে খোন্দকার। তাদের এই সাক্ষাতের ১৮ ঘণ্টা পর নিহত হন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।
৬ আগস্ট বুধবার দুপুর ১২টায় শ্রমমন্ত্রী জহুর আহমদ চৌধুরী এবং ১২টা ১০ মিনিটে সংস্কৃতি, তথ্য ও বেতারমন্ত্রী কোরবান আলী ও প্রতিমন্ত্রী তাহের উদ্দিন ঠাকুর এবং সচিব মতিউল ইসলাম বঙ্গবন্ধুর সাথে দেখা করে। ৭ আগস্ট বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় সুইজারল্যান্ডের নয়া রাষ্ট্রদূত পরিচয়পত্র পেশ করেন বঙ্গবন্ধুর কাছে। সকাল সাড়ে দশটায় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী নুরুল ইসলাম চৌধুরী, ১১টায় বাণিজ্য প্রতিমন্ত্রী দেওয়ান ফরিদ গাজী সাক্ষাত করে। এরা দু’জনে পরে মোশতাকের মন্ত্রী হয়েছে। বেলা ১২টায় পররাষ্ট্রমন্ত্রী ড. কামাল হোসেন বিদেশ সফরের প্রাক্কালে সাক্ষাত করেন। এই দিন বিকেল সাড়ে ৫টায় ঢাকায় নিযুক্ত ভারতের হাইকমিশনার সমর সেন সাক্ষাত করেন। সন্ধ্যা ৬টায় জাতীয় কৃষক লীগ কেন্দ্রীয় সদস্য আবদুল আওয়াল এবং ৬টা ১০ মিনিটে কাজী মোজাম্মেল হক এমপি সাক্ষাত করেন।
৮ আগস্ট ছিল শুক্রবার। সকাল ১০টায় প্রথম ও দ্বিতীয় কর্মকমিশনের দুই চেয়ারম্যান দেখা করেন। সকাল সাড়ে দশটায় রেল প্রতিমন্ত্রী সৈয়দ আলতাফ হোসেন এবং সাড়ে ১১টায় পানি, বিদ্যুত প্রতিমন্ত্রী মোমিনউদ্দিন আহমদ সাক্ষাত করে। এরা দু’জন পরে মোশতাকের মন্ত্রী হয়েছে। ৯ আগস্ট শনিবার বিশ্বস্বাস্থ্য সংস্থার স্থানীয় প্রতিনিধি ড. স্যাম স্ট্রিট সকাল ১০টায় সাক্ষাত করেন, সকাল ১১টায় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী নুরুল ইসলাম চৌধুরী ও সেনাপ্রধান জেনারেল শফিউল্লাহ। বঙ্গবন্ধুর সঙ্গে সন্ধ্যা ৬টায় বাকশালের সাধারণ সম্পাদক জিল্লুর রহমান ও কার্যনির্বাহী কমিটির সদস্যসহ অন্যরা সাক্ষাত করেন।
শিক্ষামন্ত্রী অধ্যাপক ইউসুফ আলী ১১ আগস্ট সোমবার সকাল ১১টায় বঙ্গবন্ধুর সঙ্গে সাক্ষাত করে। বাকশালের অঙ্গ সংগঠন জাতীয় শ্রমিক লীগের সভাপতি, ১৭ এপ্রিল মুজিবনগরে স্বাধীনতার ঘোষণা পাঠকারী অধ্যাপক ইউসুফ আলী এই সাক্ষাতের ৪ দিন পর মোশতাকের মন্ত্রী হিসেবে শপথ নেয় । পরে জেনারেল জিয়ার শিক্ষামন্ত্রী হয়েছিলো। সন্ধ্যা সাড়ে ৬টায় সাক্ষাত করেন কর্মকমিশনের সদস্য আযহারুল ইসলাম। মঙ্গলবার ১২ আগস্ট সকাল ১০টায় সাক্ষাত করে অর্থমন্ত্রী ড. আজিজুর রহমান মল্লিক। যিনি বঙ্গবন্ধুর হত্যাকারী কর্নেল ফারুক রহমানের আপন খালু। মোশতাকের অর্থমন্ত্রী হিসেবে ১৫ আগস্ট সন্ধ্যায় শপথ নেয়। বঙ্গবন্ধুর সঙ্গে সন্ধ্যা ৬টায় দেখা করেন সফররত কমনওয়েলথ সেক্রেটারি অধ্যাপক এ এফ হোসেন, যিনি পাকিস্তনী। ১৩ আগস্ট ছিল বুধবার। সকাল ১১টায় যুক্তরাষ্ট্রে নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এম আর সিদ্দিকী বিদায়ী সাক্ষাত করেন। সন্ধ্যা সাড়ে ৬টায় চাঁদপুরের এমপি এম এ রব সাক্ষাত করেন।
বঙ্গবন্ধুর জীবনের শেষ দিন, ১৪ আগস্টের তালিকায় দেখা যায় সকাল ৯টা ৪৫ মিনিটে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক চুং হির বিশেষ দূত সাক্ষাত করেন। সকাল ১০টায় নৌবাহিনী প্রধান দেখা করে, যিনি ১৫ আগস্ট সকালে বেতারে গিয়ে মোশতাকের প্রতি আনুগত্যের ঘোষণা দেয় অন্য বাহিনী প্রধানদের সঙ্গে। ওই দিন সকাল সাড়ে দশটায় খুনীদের অন্যতম সহযোগী বেতার ও তথ্য প্রতিমন্ত্রী তাহের উদ্দিন ঠাকুর এবং সকাল ১১টায় প্রতিরক্ষা প্রতিমন্ত্রী নুরুল ইসলাম চৌধুরী ও বিমানবাহিনীর প্রধান একে খোন্দকার দেখা করে । সকাল সাড়ে ১১টায় দেখা করে জাতীয় লীগ সভাপতি আতাউর রহমান খানের দুই কন্যা। বিকেল ৫টা ৪৫ মিনিটে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বোস প্রফেসর ড. আবদুল মতিন চৌধুরী দেখা করে পরদিন সমাবর্তন আয়োজন সম্পর্কে বঙ্গবন্ধুকে অবহিত করেন। সন্ধ্যা ৬টায় শিক্ষামন্ত্রী প্রফেসর মোজাফফর আহমদ চৌধুরী ও শিক্ষা সচিব সাক্ষাত করেন। ড. মোজাফফর পরে জিয়ারও শিক্ষা উপদেষ্টা হয়েছিলেন। ১৪ আগস্ট সর্বশেষ সন্ধ্যা সাড়ে ৬টায় সাক্ষাত করে সংসদ সদস্য অধ্যাপক আজরা আলী এবং শ্রীমতি সুপ্রভা মাঝি। আজরা আলী মোশতাকের ডেমোক্র্যাটিক লীগের নেত্রী হয়েছিলো। ধারণা করা হয়, আজরা আলী সেদিন বঙ্গবন্ধুর কাছ থেকে এমন তথ্য নিয়েছেন যা হত্যাকারীদের পরিকল্পনায় বেশ কাজে লেগেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিক্রিযোগ্য নেতা বিএনপিতে বেশি

বিএনপি যে লক্ষ্যের কথা বলছে, সেটি অর্জন করা দুরূহ। যদিও এখনো বিএনপি তোতা পাখির মতো বলেই যাচ্ছে, ভোট বর্জন করে আন্দোলনের সিদ্ধান্তই সঠিক ছিল।...

সেতু টোলপ্লাজায় ১৪ জন নিহতের ঘটনায় তদন্ত প্রতিবেদনের বিস্তারিত

দখিনের সময় ডেস্ক: ঝালকাঠিতে গাবখান সেতু টোলপ্লাজায় সিমেন্টবোঝাই ট্রাক-প্রাইভেটকার ও অটোরিকশার ত্রিমুখী সংঘর্ষে ১৪ জন নিহতের ঘটনায় তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে। ঈদের পরে গত...

সেতু টোলপ্লাজায় ১৪ জন নিহত, তদন্ত প্রতিবেদনে অবকাঠামোগত ত্রুটি দূর করার ‍উপর গুরুত্বারোপ

দখিনের সময় ডেস্ক: ঝালকাঠিতে গাবখান সেতু টোলপ্লাজায় সিমেন্টবোঝাই ট্রাক-প্রাইভেটকার ও অটোরিকশার ত্রিমুখী সংঘর্ষে ১৪ জন নিহতের ঘটনায় তদন্ত প্রতিবেদন দাখিল করা হয়েছে। ঈদের পরে গত...

মুক্তি পেতে যাচ্ছেন হেফাজতের মামুনুল হক

দখিনের সময় ডেস্ক: মুক্তি পেতে যাচ্ছেন হেফাজতে ইসলামের বিলুপ্ত কেন্দ্রীয় কমিটির যুগ্ম-মহাসচিব এবং ঢাকা মহানগরীর সাধারণ সম্পাদক মাওলানা মামুনুল হক। তার বিরুদ্ধে চলমান মামলাগুলোর অন্তত...

Recent Comments