Home আন্তর্জাতিক কথায় কাজ না হলে চীনের বিরুদ্ধে সেনা অভিযান

কথায় কাজ না হলে চীনের বিরুদ্ধে সেনা অভিযান

দখিনের সময় ডেস্ক ।।
লাদাখ সীমান্তে চীনের আগ্রাসন ঠেকানোর ব্যাপারে আলোচনার মাধ্যমে সমাধান না এলে প্রয়োজনে সেনাবাহিনী দিয়ে অভিযান চালানো হবে। ভারতের সেনাবাহিনীকে সে ব্যাপারে প্রস্তুত রাখা হয়েছে। ভারতের চীফ অব ডিফেন্স স্টাফ (সিডিএস) বিপিন রাওয়াত এ হুঁশিয়ারি দিয়েছেন।

বিপিন রাওয়াত বলেন, শান্তিপূর্ণভাবে লাদাখের বিষয়টি মিটিয়ে নেওয়া চেষ্টা করা হচ্ছে। দু’দেশের মধ্যে যদি সেনাবাহিনী এবং কূটনৈতিক পর্যায়ের আলোচনা ব্যর্থ হয়, তাহলে সেনা অভিযানই বিকল্প পথ হিসেবে বেছে নেব আমরা।

তিনি আরো বলেছেন, লাদাখ পরিস্থিতি নিয়ে কী ধরনের পদক্ষেপ নেওয়া যায়, সেসব ব্যাপারে ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এবং জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল পর্যালোচনা করছেন।

গালওয়ান থেকে শুরু হয়েছে সমস্যা। তারপর কয়েক মাস কেটে গেলেও পূর্ব লাদাখে সীমান্ত সমস্যার এখনো সমাধান হয়নি। গত দেড় মাস ধরে ভারত-চীনের মধ্যে সেনা এবং কূটনৈতিক পর্যায়ের একাধিক বৈঠকেও কোনো সুরাহা হয়নি।

তার পরেও লাদাখের প্যাংগং, দেপসাং-সহ বিভিন্ন প্রান্তে চীনের বাহিনী ঢুকে পড়ার চেষ্টা করেছে। গত বৃহস্পতিবারও এক দফায় বৈঠক হয়েছে। সেই বৈঠক থেকেও কোনো আশাপ্রদ ফল পাওয়া যায়নি।

চীনের সেনাবাহিনী পূর্ব লাদাখ সীমান্তের বিষয়টি গুরুত্ব সহকারে দেখছে না। যদি সীমান্ত সংক্রান্ত কোনো প্রোটোকল চীন অমান্য করে তাহলে ভারতীয় সেনাবাহিনীর কড়া চ্যালেঞ্জের মুখে পড়তে হবে তাদের।

অন্যদিকে সেনাবাহিনী জানিয়েছে, চীনের পিপলস লিবারেশন আর্মি যেভাবে প্রকৃত নিয়ন্ত্রণরেখা লঙ্ঘন করছে তা কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

সূত্র : হিন্দুস্তান টাইমস

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক বাহাউদ্দিন গোলাপ

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির জাতীয় সম্মেলনে কেন্দ্রীয় সহ সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব, বরিশাল বিশ্ববিদ্যালয় অফিসার্স এসোসিয়েশনের সভাপতি, ডেপুটি রেজিস্ট্রার...

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী নিহত

দখিনের সময় ডেস্ক: হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হয়েছেন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আব্দুল্লাহিয়ান। ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম এই তথ্য নিশ্চিত করেছে। যদিও এ...

কে ‍এই এব্রাহিম রাইসি

দখিনের সময় ডেস্ক: ইরানে প্রেসিডেন্ট এব্রাহিম রাইসি দেশটির সর্বোচ্চ নেতা আয়াতোল্লা আলি খামেনির ঘনিষ্ঠ দৃঢ়চেতা ধর্মীয় নেতা। তিনি দেশটির শীর্ষ বিচারপতি এবং তার মতাদর্শ অতি-রক্ষণশীল।...

ইরানের প্রেসিডেন্টের ভাগ্যে কী ঘটেছে তা এখনো অজানা

দখিনের সময় ডেস্ক: হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে নিখোঁজ হওয়া ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির ভাগ্যে কী ঘটেছে তা এখন পর্যন্ত জানা যায়নি। হেলিকপ্টার বিধ্বস্ত হওয়ার পর যদি...

Recent Comments