Home নির্বাচিত খবর দেশ ও সমাজের এক নম্বর শত্রু মাদক: বিএমপি কমিশনার

দেশ ও সমাজের এক নম্বর শত্রু মাদক: বিএমপি কমিশনার

নিজস্ব প্রতিবেদক ॥

বরিশাল মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো: শাহাবুদ্দিন খান বিপিএম বার বলেছেন, দেশ ও সমাজের এক নম্বর শত্রু মাদক। সর্বনাশা এই মাদকের বিরুদ্ধে সবাইকে একযোগে সক্রিয় হতে হবে বলে মন্তব্য করেন মহানগর পুলিশ প্রধান। বিমানবন্দর থানায় আয়োজিত ওপেন হাউজ ডে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পুলিশ কমিশনার বলেন, দৃশ্যমান অপরাধের নীচে আরো অনেক কিছু থাকে। এ ব্যাপারে তিনি সমুদ্রের হীমবাহের উদাহরণ দেন।

নগরীর কাশিপুর হাইস্কুলে গতকাল শনিবার সকাল থেকে দীর্ঘ সময় ধরে অনুষ্ঠিত ওপেন হাউজ ডে-তে পুলিশ কমিশনার ভূক্তভোগীর বিভিন্ন অভিযোগ অসীম ধৈর্য সহকারে শোনেন এবং সংশ্লিষ্টদের বিভিন্ন নির্দেশনা প্রদান করেন। অভিযোগ সমূহের মধ্যে প্রধান ছিলো জমিজমা সংক্রান্ত বিরোধ থেকে সৃষ্ট নানান মাত্রার সমস্যা। এ অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপ-কমিশনার (উত্তর) মো: খায়রুল আলম, এসি (উত্তর) নাসরিন জাহান, এ্যাডভোকেট রফিকুল ইসলাম, হাবিবুর রহমান হাবিব, জামাল হোসেন, সুফিয়া বেগম প্রমুখ। এছাড়া বক্তব্য রাখেন বরিশাল সদর উপজেলার ভাইস চেয়ারম্যান এডভোকেট মাহবুবুর রহমান মধু এবং রায়পাশা-কড়াপুর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বিশিষ্ট পরিবহন নেতা শাহরিয়ার বাবু। সাবেক ছাত্রনেতা শাহরিয়ার বাবু তার আবেগঘন বক্তব্যে রায়পাশা-কড়াপুর ইউনিয়নে মাদকের ভয়াল থাবার চিত্র তুলে ধরেন। অনুষ্ঠান সাবলীলভাবে সঞ্চলা করেন পুলিশ কমিশনারে স্টাফ অফিসার প্রকৌশলী শাহেদ চৌধুরী।

মো: শাহাবুদ্দিন খান বিপিএম বার
ওপেন হা‍উজ ডে অনুষ্ঠানে ভুক্তভোগীদের নানান অভিযোগের পরিপ্রেক্ষিতে এবং প্রধান অতিথির বক্তব্যে বিএমপি কমিশনার মো: শাহাবুদ্দিন খান দৃঢ়তার সাথে আশ্বস্থ করেন, সুষ্ঠু তদন্ত করে পুলিশ রিপোর্ট দেবে। এ প্রসঙ্গে তিনি বলেন, পুলিশের তদন্ত একজনের পক্ষে এবং একজনের বিপক্ষে যায়। জমিজমার বিরোধ প্রসঙ্গে বিএমপি কমিশনার বলেন, জমির মালিক কে তা পুলিশ নির্ধারণ করে না। এটা নির্ধারণ করে স্থানীয় শালীশ বা চূড়ান্ত বিচারে আদালত। পুলিশ মালিক দেখবে না, পুলিশ দেখবে কে দখলে আছে। অন্য কেউ দখলে আসতে চাইলে আদালতের মাধ্যমে আসতে হবে। লাঠিসোটা নিয়ে জোর করে আসতে পারবে না। তিনি বলেন, আদালতের সিদ্ধান্ত ছাড়া পুলিশ কাউকে উচ্ছেদ করবে না, বা দখল দেবে না। অপর এক প্রসঙ্গে পুলিশ কমিশনার বলেন, কেউ নির্যাতিত হলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। জমির মালিকানার বিষয়টি দেখার এখতিয়ার পুলিশের নেই; বল প্রয়োগ করা হলে দেখার দায়িত্ব পুলিশের। সকল অভিযোগ, হোক তা এফআইআর অথবা জিডি- আন্তরিকতার সঙ্গে তদন্ত করার নির্দেশ দিয়ে এ ব্যাপারে উচ্চতর কর্মকর্তাদেরকে গভীরভাবে মনিটরিং করার নির্দেশনা দেন বিএমপি কমিশনার। এ সময় সকল পেন্ডিং পিটিশন খতিয়ে দেখার নির্দেশনা দিয়ে বিএমপি কমিশনার মো: শাহবুদ্দিন খান বিপিএম বার, বলেন আগামী ওপেন হাউজ ডে-তে ইতিপূর্বে উত্থাপিত অভিযোগের বিষয়ে ওসিদের কাছ থেকে শুনবো। তিনি ওসিকে আপডেট থাকার নির্দেশনা দেন। এ সময় কমিউনিটি ও বিট পুলিশিং জোরদার করার উপর গুরুত্বারোপ করেন বিএমপি কমিশনার। তিনি কমিটিগুলো একটিভ করার উপরও গুরুত্বারোপ করেন। আগত উপস্থিতির উদ্দেশ্যে পুলিশ কমিশনার বলেন, জনগণের ন্যায় অন্যায় সরাসরি শুনে, লিপিবদ্ধ করে জবাবদিহিতা নিশ্চিত করে নির্ভেজাল সেবা পৌঁছে দেয়ার জন্য এই ‘ওপেন হাউজ ডে’। তিনি বলেন, বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং একই সূত্রে গাঁথা। কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে কিভাবে অপরাধ দমন করা যায় সবাই সে মর্মে সাহায্য করবেন। করোনা সংক্রমনের দ্বিতীয় ওয়েভের আশংকার বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে বিএমপি কমিশনার মো: শাহাবুদ্দিন খান সবাইকে সতর্কতা অবলম্বনের আহবান জানান।

মো: খাইরুল আলম
উপ-পুলিশ কমিশনার(উত্তর) মো: খাইরুল আলম তার বক্তব্যে বলেন, ওপেন হাউজ ডে অত্যন্ত গুরুত্বপূর্ন। এছাড়া অভিযোগ জানাবার জন্য বিভিন্ন ডিজিটাল ব্যবস্থা উম্মুক্ত থাকার কথা উল্লেখ করে ডিসি (উত্তর) জানান, অভিযোগকারীদের ফোন নম্বরে কমিশনার মহোদয় ফোন করে নানান বিষয়ে খোঁজখবর নেন। মো: খাইরুল আলম বলেন, দুর্নীতির অভিযোগ থেকে পুলিশ মুক্ত হতে চায়। তিনি বলেন, মাদকের বিরুদ্ধে অভিযান জোরদার করা হচ্ছে। এ প্রসঙ্গে আইজিপি ও বিএমপি কমিশনারের বক্তব্য উদ্ধৃত করেন উপ-পুলিশ কমিশনার খায়রুল। তিনি বলেন, মাদকসহ নানান আপরাধ দমনে পুলিশের পাশাপাশি জনগনেরও ভূমিকা রাখা প্রয়োজন। পুলিশকে তথ্য দেবার আহবান জানান তিনি। মনিটরিং বৃদ্ধির জন্য নিজে প্রতিদিন সকালে এবং রাতে এসি কর্তৃক থানা মনিটরিং করার বিষয়টি তুলে ধরেন মো: খাইরুল আলম। উপ-পুলিশ কমিশনার (উত্তর) খাইরুল আলম বলেন, বিট পুলিশিং এর মাধ্যমে সর্বোচ্চ সেবা দানের মাধ্যমে আমরা জনগণের দোরগোড়ায় পৌঁছাতে চাই। তিনি বলেন, আমরা যে-কোন তথ্য আন্তরিক হয়ে জেনে সে অনুযায়ী সাধ্যমত ব্যবস্থা গ্রহণ করতে চাই, নির্ভেজাল সেবা নিশ্চিত করতে চাই। জনসাধারনের আন্তরিক অংশগ্রহণে একটি নিরাপদ নগরী উপহার দিতে চাই। কোন তথ্য গোপন না কার উপর গুরুত্বারোপ করেন মো: খাইরুল আলম।

মাহবুবুর রহমান মধু
বরিশাল সদর উপজেলার ভাইস চেয়ারম্যান এডভোকেট মাহবুবুর রহমান মধু বলেন, এক সময় ওসির সঙ্গে দেখা করা একটি কঠিন কাজ ছিলো। এখন আমরা কমিশনারকে জনতার মাঝে পাচ্ছি। এ হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের অসংখ্য সুফলের একটি। এ সময় তিনি বলেন, ধর্ষন ইস্যুকে ব্যবহার করে একটি কুচক্রি মহল সরকারকে বেকায়দায় ফেলার ষড়যন্ত্র করছে। এ ক্ষেত্রে কিছু কিছু মসজিদের ইমাম সরকার বিরোধী বয়ান দিচ্ছে বলে অভিযোগ করেন উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান মধু।

শাহরিয়ার বাবু
বরিশাল সদর উপজেলার ১নং রায়পাশা-কড়াপুর ইউনিয়ন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও পরিবহন সেক্টরের নেতা শাহরিয়ার বাবু কমিউনিটি পুলিশিং-এর সকল সদস্যকে ওপেন হাউজ ডেতে উপস্থিত হবার উপর গুরুত্বারোপ করেন। তিনি তার এলাকায় মাদকের ভয়াবহ চিত্র তুলে ধরেন। তিনি বলেন, এমনও মাদক কারবারী আছে যারা এক দশক ধরে এই আপকর্ম করছে। অনেকে মাদক ব্যবসা করে ৫/৭ লাখ টাকার মটর সাইকেল চালায়। এরা ঘন-ঘন বাইকের মডেল বদল করে। এই মাদক কারবারীদের ব্যাপারে সবাই জানে। এদের ধারার জন্য পুলিশের প্রতি অনুরোধ জানান শাহরিয়ার বাবু।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

দুবাইয়ে বাংলাদেশিদের শত শত বাড়ি, কোনটির দাম তিনশ কোটি টাকারও বেশি

দখিনের সময় ডেস্ক: গত কয়েক বছরে দুবাইয়ের বিলাসবহুল এলাকা ছাড়াও বিভিন্ন এলাকায় বাংলাদেশিদের আবাসন সম্পদ কেনার বিষয়টি সেখানকার কমিউনিটিতে অনেকটা ‘ওপেন সিক্রেট’। মধ্যপ্রাচ্যের ধনী দেশ...

Recent Comments