Home ফিচার রান্নাঘরের তেল চিটচিটে টাইলস পরিষ্কার করার সহজ উপায়

রান্নাঘরের তেল চিটচিটে টাইলস পরিষ্কার করার সহজ উপায়

দখিনের সময় ডেস্ক:

আমরা প্রত্যেকেই নিয়মিত বাড়িঘর পরিষ্কার করে থাকি। কিন্তু রান্নাঘর সাধারণত নিয়মিত পরিষ্কার হয় না। এর ফলে ধোঁয়া, তরকারির ঝোল, মশলা, তেল, ভাতের মাড় সব গ্যাসের আশেপাশে ওবং কিচেনের টাইলস-এ জমতে থাকে। ওই দাগ জমতে জমতে শক্ত হয়ে গেলে তা ওঠানো মুশকিল হয়ে পড়ে। ফলে রান্নাঘরের সৌন্দর্যও কমে যায়। এবং পরিস্কার করা কঠিন হয়ে পড়ে।

আসুন এবার জেনে নেওয়া যাক এমন কিছু সহজ ঘরোয়া পদ্ধতি, যার মাধ্যমে আপনি রান্নাঘর বা রান্নাঘরের টাইলসে জমে থাকা ময়লা সহজেই দূর করতে পারবেন।

ভিনেগার মিশ্রণ:

দুই কাপ ভিনেগার এবং দুই কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। এবার এটি একটি স্প্রে বোতলে ভরে তা রান্নাঘরের টাইলসে ছিটিয়ে দিন। তারপর মাইক্রো ফাইবার কাপড়ের সাহায্যে এটি পরিষ্কার করুন।

ব্লিচ:

ব্লিচের সঙ্গে পানি মিশিয়ে তা দিয়ে টাইলসে ঘষুন। ব্লিচ ব্যবহার করার সময় গ্লাভস অবশ্যই পরবেন। এর পরে শুকনো কাপড় দিয়ে টাইলস মুছে নিন।

বেকিং সোডা:

বেকিং সোডার সঙ্গে পানি মিশিয়ে একটি ঘন পেস্ট তৈরি করে নিন। এবার এটি দাগযুক্ত জায়গায় লাগিয়ে ১০ থেকে ১৫ মিনিট রেখে দিন। ভেজা কাপড় দিয়েও এটি মুছতে পারেন। এ ছাড়া আপনি চাইলে টুথ ব্রাশ দিয়েও ঘষে পরিষ্কার করতে পারেন।

বরফ:

রান্নাঘরের সিঙ্ক বা অন্য কোনো অংশ থেকে যদি আঁশটে গন্ধ বের হয়, তাহলে সেই জায়গায় লেবুর রস আর বরফ দিয়ে ঘষে ফেলুন। এ ছাড়া ভিনেগার জমিয়ে বরফ তৈরি করেও ব্যবহার করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ডাল-ভাত নয়, মানুষ এখন মাছ-মাংস নিয়ে চিন্তা করে: প্রধানমন্ত্রী

দখিনের সময় ডেস্ক: কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করতে পারলে জীবনেও খাদ্যের অভাব হবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ...

জগদ্দল পাথর স্বাস্থ্য খাত

মেয়াদ বিবেচনায় স্বাস্থ্যমন্ত্রীদের অভিজ্ঞতা খুব একটা সুখকর নয়। তবে সাফল্যের বরপুত্র হিসেবে বিবেচনা করা যায় কর্নেল মালেক-পুত্র জাহিদ মালেক স্বপনকে। শুধু তাই নয়, তিনি...

শখের বাইক কলেজ ছাত্র যাচ্ছিলো কক্সবাজার, চলেগেলো প্রাণ

দখিনের সময় ডেস্ক: শখের বাইক কেড়ে নিলো চট্টগ্রামের পটিয়ার তানভির জামান (২৩) নামের এক কলেজ শিক্ষার্থীর প্রাণ। বৃহস্পতিবার (১৮ এপ্রিল) রাত ১১টার দিকে পটিয়া থেকে...

চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি

দখিনের সময় ডেস্ক: তাপমাত্রা বাড়তে থাকায় চুয়াডাঙ্গায় হিট অ্যালার্ট জারি করা হয়েছে। জরুরি প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে যেতে নিষেধ করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার তীব্র গরমের...

Recent Comments