Home অন্যান্য অপরাধ ও দূর্নীতি নবাব সলিমুল্লাহর বংশধর পরিচয়ে আসকারীর প্রতারণার নানান কৌশল

নবাব সলিমুল্লাহর বংশধর পরিচয়ে আসকারীর প্রতারণার নানান কৌশল

দখিনের সময় ডেক্স:

নাম নবাব খাজা আলী হাসান আসকারী। নিজেকে পরিচয় দেন ঢাকার নবাব পরিবারের বংশধর। সরকারের বিভিন্ন মন্ত্রী, এমপি, জ্যেষ্ঠ আওয়ামী লীগ নেতা, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বিভিন্ন অনুষ্ঠানে পাশে দাঁড়িয়ে ছবি তুলতেন। আগে থেকেই ফটোগ্রাফারকে সেই নির্দেশনা দিয়ে রাখা হতো। এসব ছবি আপলোড করতেন নিজের ফেসবুক প্রোফাইলে। এগুলো ছিল প্রতারণার অন্যতম হাতিয়ার।

আসকারী তার ঘনিষ্ঠজনদের মাঝে মাঝেই বলতেন, প্রতারণা যদি শিল্প হতো তাহলে আমি হতাম সেই শিল্পের নিপুণ কারিগর। বছর পাঁচেক আগে নিজের নামের সঙ্গে খাজা শব্দটি যোগ করেন আলী হাসান আসকারী। নবাব সলিমুল্লাহ খানের বংশধর খাজা আমানুল্লাহ আসকারীর ছেলে হিসেবে পরিচয় দেওয়া শুরু করেন তিনি।

আলী হাসান আসকারীর গুণগান প্রচারের জন্য কাজ করত ১০-১২ সদস্যের একটি দল। এই দলের প্রধান হলেন মাওলানা সিরাজী। এরাই মাঝেমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের কর্মকর্তা হিসেবে ভুয়া নবাবের ফোন রিসিভ করতেন। সদস্যরা বিভিন্ন ব্যক্তিকে টার্গেট করতেন। তারপর কৌশলে তার সঙ্গে সম্পর্ক গড়ে তুলতেন আসকারী। নিজের বিত্তবৈভব ও নবাবের বংশধর পরিচয় দিয়ে খাতির জমাতেন তিনি।

নবাবের বংশধর হিসেবে অনেকেই তাকে বিশ্বাস করে কোটি কোটি টাকা দিয়েছেন। তবে টাকা হাতিয়ে নেওয়ার পরপরই গা ঢাকা দিতেন তিনি। কেউ টাকা চাইতে গেলেই উল্টো হত্যার হুমকি দিতেন আসকারী। তদন্ত-সংশ্লিষ্টরা বলছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করিয়ে দেওয়ার নাম করেও প্রতারণা করে হাতিয়ে নিয়েছেন মোটা অঙ্কের টাকা। এসব ক্ষেত্রে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একাধিক কর্মকর্তার নাম ভাঙাতেন তিনি।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে আসকারী স্বীকার করেছেন, তার এই প্রতারণার সার্বক্ষণিক সহযোগী ছিল রাজু, সবুজ, সিরাজী, মুন্না। সম্প্রতি গড়ে ওঠা সরকারবিরোধী একটি ফোরামে অর্থ ঢেলেছেন আসকারী। তাকে নেপথ্যে থেকে কেউ সহায়তা করছেন কিনা এ বিষয়টিও তদন্ত-সংশ্লিষ্টদের ভাবতে বাধ্য করছে।

ভুয়া নবাব আসকারী গ্রেফতার হয়েছেন এমন খবরে একে একে ডজন খানেক লোক হাজির হয়েছিলেন সিটিটিসি কার্যালয়ে। পোল্যান্ডসহ ইউরোপের বিভিন্ন দেশে লোক পাঠানোর নামে বিপুল অঙ্কের টাকা হাতিয়েছেন আসকারী।

আলী হাসান আসকারী নিজেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভাতিজা পরিচয় দিতেন। বলতেন, তাকে কোলে-পিঠে করে মানুষ করেছেন প্রধানমন্ত্রী। পারিবারিক আত্মীয় হওয়ায় গণভবনে তার অবাধ যাতায়াত। ফেসবুক প্রোফাইলে মন্ত্রী-এমপিসহ সমাজের বিশিষ্ট ব্যক্তিদের সঙ্গে তার অসংখ্য ছবি। চলেন দেহরক্ষী নিয়ে। বলে বেড়ান, দুবাইয়ে রয়েছে স্বর্ণের কারখানা। বাবা ওয়ার্ল্ড গোল্ড কাউন্সিলের চেয়ারম্যান, থাকেন নিউইয়র্কে। সিঙ্গাপুরের মাউন্ট এলিজাবেথ হাসপাতালের মালিকানায় অংশীদার তার পরিবার।

আসকারী একেক জায়গায় পরিচয় দেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী তার মামা। ফেসবুকে নবাব আলী হাসান আসকারী (মুঘল প্রিন্স আওরঙ্গজেব) নামে রয়েছে তার ফেসবুক পেইজ। নিজ সম্পর্কে তিনি সেই পেইজে লিখেছেন, পাহাড়-পর্বত-আকাশ কেন লক্ষ্যসীমা হবে। আকাশের ওপরেও নিশ্চয় কিছু আছে, আমার লক্ষ্য সেটাই। পেইজে তার অনুসারীর সংখ্যা ১৪ হাজার ৩৩৫ জন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

মাদকের নতুন ডিজি মোস্তাফিজুর, বরিশালের কৃতি সন্তান

দখিনের সময় ডেস্ক: মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ পেয়েছেন অতিরিক্ত সচিব খন্দকার মোস্তাফিজুর রহমান। বর্তমানে তিনি গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যানের দায়িত্বে আছেন। মোস্তাফিজুর...

কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চাকরি, নেবে ৮৫ জন

দখিনের সময় ডেস্ক: কুর্মিটোলা জেনারেল হাসপাতাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির ছয়টি শূন্য পদে ৮৫ জনকে নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ১৬ মে থেকে আবেদন...

চ্যাটজিপিটির নতুন চমক, ব্যবহার করা যাবে বিনামূল্যে

দখিনের সময় ডেস্ক: প্রযুক্তি বিশ্বে এখন সবচেয়ে আলোচিত বিষয় ওপেনআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার চালিত চ্যাটবট চ্যাটজিপিটি। এবার প্রযুক্তির দুনিয়ায় আরো একটি আমূল...

ভারতে আইকনিক নিনজা ৪০০’র উৎপাদন কেন বন্ধ করল কাওয়াসাকি

দখিনের সময় ডেস্ক: ভারতে আইকনিক নিনজা ৪০০’র উৎপাদন বন্ধ করে দিয়েছে কাওয়াসাকি। বাজারে নিনজা ৫০০ লঞ্চের মাত্র কয়েক মাসের মধ্যেই আইকনিক নিনজা ৪০০-র যুগের অবসান...

Recent Comments