Home আন্তর্জাতিক অদম্য শক্তিতে বারবার ঘুরে দাঁড়িয়েছেন বাইডেন

অদম্য শক্তিতে বারবার ঘুরে দাঁড়িয়েছেন বাইডেন

দখিনের সময় ডেক্স:
ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনে নানা উত্থান-পতনের পর ঘুরে দাড়ান জো বাইডেন। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন। ৫০ বছরের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে কাউন্সিলম্যান থেকে শুরু কোরে সিনেটরের দায়িত্বও পালন করেছেন তিনি। সিনেদখিনের সময় ডেক্স:
ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনে নানা উত্থান-পতনের পর ঘুরে দাড়ান জো বাইডেন। যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট জো বাইডেন। ৫০ বছরের বর্ণাঢ্য রাজনৈতিক জীবনে কাউন্সিলম্যান থেকে শুরু কোরে সিনেটরের দায়িত্বও পালন করেছেন তিনি। সিনেটের বিচার কমিটিতেও প্রতিষ্ঠিত করেন নিজেকে। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার ভাইস প্রেসিডেন্ট ছিলেন তিনি। প্রবীণ এই রাজনীতিবিদ ব্যক্তিগত ও রাজনৈতিক জীবনে নানা উত্থান-পতনের মধ্য দিয়ে গেলেও বারবারই ঘুরে দাঁড়িয়েছেন অদম্য শক্তিতে।
যুক্তরাষ্ট্রের ৪৭ তম ভাইস প্রেসিডেন্ট জোসেফ রবিনেট বাইডেনের জন্ম ১৯৪২ সালে, যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের স্ক্র্যান্টন শহরে। বেড়ে ওঠা ডেলাওয়ারের উইলমিংটনে। বাবা জোসেফ রবিনেট বাইডেন ব্যবসায়ী আর মা ক্যাথরিন ইউজেনিয়া ফিনেগান গৃহিনী। জো বাইডেন ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানে পড়াশোনা করেন ডেলাওয়ার ইউনিভার্সিটিতে। আর আইনে স্নাতকোত্তর করেন সাইরাকিউজ ইউনিভার্সিটি থেকে। ১৯৬৬ সালে বিয়ে করেন নেইলিয়া হান্টারকে।
১৯৭২ সালে মাত্র ৩০ বছর বয়সে সিনেটর হন বাইডেন। শপথ নেয়ার কিছু দিন আগে স্ত্রী নেইলিয়া এবং মেয়ে ন্যাওমি সড়ক দুর্ঘটনায় মারা যান। গুরুতর আহত হন দুই ছেলে বো এবং হান্টার বাইডেন। এ ঘটনায় বিপর্যস্ত হয়ে পড়েন বাইডেন। সিনেটরের দায়িত্ব নেবেন না বলেও ভাবেন। কিন্তু দলের অনুরোধে শপথ নেন ছেলে বো বাইডেনের হাসপাতালের কেবিন থেকে। ১৯৭৭ সালে আবার বিয়ে করেন বর্তমান স্ত্রী জিল ট্রেসি জেকবকে।
ডেলাওয়ার থেকে মোট ৬ বার সিনেটর নির্বাচিত হন জো। সিনেটের বিচার কমিটিতে নিজেকে প্রতিষ্ঠিত করেন। নারীর বিরুদ্ধে সহিংসতা আইনসহ যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ বেশ কয়েকটি আইন প্রণয়ন করেন তিনি। ১৯৮৭ সালে প্রথমবারের মত প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থি হন। এক নির্বাচনি বক্তৃতায় অন্যের লেখা চুরির অভিযোগ উঠলে প্রার্থিতা প্রত্যাহার করে নেন।
২০০৭ সালে আবার নির্বাচনে দাঁড়ান। সেবার বারাক ওবামা প্রেসিডেন্ট হন এবং রানিংমেট হিসেবে বেছে নেন বাইডেনকে। ২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি ভাইস প্রেসিডেন্টের দায়িত্ব পালন করেন। ২০১৫ সালে আবারও প্রিয়জন হারান। মস্তিষ্কের ক্যান্সারে বড় ছেলে বো বাইডেনের মৃত্যুতে ভেঙে পড়েন জো। ২০১৬র প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির মনোনয়ন পাবার আগেই সরে যান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা: ৮ শিক্ষার্থী বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা শামীম মোল্লাকে পিটিয়ে হত্যা করার ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। সাময়িক...

বাউফলে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে কালাইয়া-বাউফল ও বরিশাল সড়ক অবরোধ করেছেন কয়েকশ বিক্ষুব্ধ শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে দুপুর ১ পর্যন্ত দুই ঘন্টা দাশপাড়া...

বরিশালে জলাবদ্ধতা নিরসনে খাল পরিষ্কার অভিযান শুরু

দখিনের সময় ডেস্ক: ‘ধান, নদী, খাল- এই তিনে বরিশাল’ জেলা ব্র্যান্ডিংয়ের স্লোগানকে সামনে রেখে খাল পরিষ্কার অভিযানে শুরু করেছে জেলা প্রশাসন। এই কর্মসূচিতে অংশগ্রহণ করেছেন...

Recent Comments