Home বিজ্ঞান ও প্রযুক্তি দৈনন্দিন কাজের ১০ ওয়েবসাইট

দৈনন্দিন কাজের ১০ ওয়েবসাইট

দখিনের সময় ডেস্ক:
অসংখ্য ওয়েবসাইটের মধ্যে এমন কিছু ওয়েবসাইট আছে, যেগুলো আমাদের দৈনন্দিন কাজকর্মে বেশ সহায়ক ভূমিকা পালন করে থাকে। ইন্টারনেট পরিষেবাজগতে লাখ লাখ ওয়েবসাইট রয়েছে বিভিন্ন কার্য সম্পাদনের জন্য। তথ্য সংগ্রহ কিংবা পরিষেবা প্রদান, ভ্রমণ কিংবা ফটোগ্রাফি, পড়াশোনা কিংবা গবেষণার জন্য আমরা বিভিন্ন ওয়েবসাইটের সাহায্য নিয়ে থাকি। সেসব ওয়েবসাইটের মধ্য থেকে দৈনন্দিন কাজের ১০টি ওয়েবসাইট নিয়ে এই আয়োজন।
প্রিন্টফ্রেন্ডলি: প্রিন্টফ্রেন্ডলি আপনাকে বিভিন্ন ফরম্যাটে ডাটা প্রিন্ট করার উপযোগী ফরম্যাটে রূপান্তর করে দেবে, অর্থাৎ অনলাইন কনভার্টার হিসেবে কাজ করে। বিভিন্ন ওয়েবসাইটের পেজকে পিডিএফ ফরম্যাটে রূপান্তর করতে ব্যবহার করা হয় এই ওয়েবসাইট। প্রিন্টফ্রেন্ডলি ব্যবহার করতে এবং বিস্তারিত জানতে Printfriendly.com ভিজিট করুন।
হ্যাক আই বিন পউন্ড: পাসওয়ার্ড সুরক্ষা নিয়ে কাজ করে এই ওয়েবসাইট আপনাকে জানিয়ে দেবে আপনার ই-মেইল অ্যাড্রেস ও ফোন নম্বর হ্যাক হয়েছে কি না বা নিরাপত্তাবিহীনভাবে কোথাও সংরক্ষিত আছে কি না। ই-মেইল কিংবা ফোন নম্বরের সুরক্ষা নিশ্চিত হওয়ার জন্য আপনাকে https://haveibeenpwned.com/ ভিজিট করতে হবে।
কিডলি: কিডলি, যাকে শিশুদের গুগল বলা হয়ে থাকে। এই ওয়েবসাইট শিশুবান্ধব সব রকমের তথ্য যেমন—ছবি, ভিডিও এবং অন্যান্য ডকুমেন্ট সরবরাহ করে থাকে। অভিভাবকরা শিশুদের এই প্ল্যাটফরমের মাধ্যমে সুষ্ঠু ও সঠিক তথ্য পাওয়ার ক্ষেত্রে ব্যবহার করতে পারেন।
বিস্তারিত তথ্য জানতে বা দেখতে https://www.kiddle.co/ ভিজিট করুন।
পিক্সাবে: আমরা প্রতিনিয়ত বিভিন্ন ধরনের প্রেজেন্টেশন, ওয়েবসাইট তৈরি কিংবা বিভিন্ন কাজের জন্য ছবি সংগ্রহ করে থাকি। এখানে কপিরাইটসংক্রান্ত একটি ঝামেলা থেকে। এই প্ল্যাটফরম আপনাকে বিষয়ভিত্তিক ছবি কপিরাইটের ঝামেলা ছাড়া বিনা মূল্যে সংগ্রহ করতে সাহায্য করবে। ছবি সংগ্রহের জন্য Pixabay.com ভিজিট করুন।
জামজার: জামজার একটি ইউনিভার্সাল ওয়েব কনভার্টার, যা যেকোনো ফাইলকে বিভিন্ন ফরম্যাটে রূপান্তর করতে সাহায্য করে, যেমন—ছবি, ভিডিও কিংবা অন্য কোনো ডকুমেন্টের তথ্য। ফাইল কনভার্টের জন্য zamzar.com ভিজিট করুন।
আর্থডটএফএম: আর্থডটএফএম এমন একটি ওয়েবসাইট, যেটা প্রাকৃতিক আওয়াজের ভার্চুয়াল ভাণ্ডার। মানসিক প্রশান্তির জন্য আপনি এখানে বিভিন্ন ধরনের প্রাকৃতিক আওয়াজ শুনতে পারেন। চাইলে তৈরি করতে পারেন আপনার পছন্দের প্লেলিস্ট। চাইলে আপনিও এখানে আপলোড করতে পারেন ন্যাশনাল পার্ক কিংবা প্রাকৃতিক বিভিন্ন স্থানের শব্দ। অনেকে এটি ব্যবহার করে থাকে বিষণ্নতা দূর করতে। প্রাকৃতিক এই শব্দ শুনতে আপনাকে earth.fm ভিজিট করতে হবে।
ডিসপোজেবল ওয়েব পেজ ডটকম: লোকাল পিসিতে ওয়েবসাইট তৈরির জন্য একটি উপকারী অনলাইন প্ল্যাটফরম। এখান থেকে আপনি প্রাইভেট ওয়েব পেজ তৈরি করে আপনার নিজের পিসিতে রেখে ওয়েব পাসওয়ার্ড ছাড়াই ব্যবহার করতে পারবেন, যা লোকালহোস্ট থেকে আপনার ব্রাউজারে ব্যবহার করতে পারবেন। বিস্তারিত তথ্যের জন্য disposablewebpage.com ভিজিট করুন।
ম্যাথওয়ে: সাধারণ গণিত শিক্ষার জন্য কিংবা গণিতে দুর্বল ছাত্র-ছাত্রীদের জন্য একটি কার্যকর ওয়েবসাইট। এখানে বেসিক অ্যালজেবরার প্রশ্ন লিখে দিলে ওয়েবসাইটটি সমাধান করে দেবে। শিক্ষার্থীদের জন্য সহজেই অনলাইনে একা একাই সমাধান করার জন্য বেশ উপযোগী এই অনলাইন প্ল্যাটফরম। গণিত সমস্যা সমাধানের জন্য mathway.com ভিজিট করুন।
টসডর ডট ওআরজি: এই ওয়েবসাইট আপনাকে বিভিন্ন টার্মস অ্যান্ড কন্ডিশন সহজে ব্যাখ্যা করে বুঝিয়ে দিতে সহায়তা করবে। এ ছাড়া টার্মস অ্যান্ড কন্ডিশনের বিভিন্ন প্রশ্ন-উত্তর রয়েছে, যা আপনাকে কঠিন বিষয়গুলোকে আরো সহজে বোধগম্য করে দেবে। টার্মস অ্যান্ড কন্ডিশনের সাহায্য পেতে tosdr.org ভিজিট করুন।
ডাউনডিটেক্টর: ডাউনডিটেক্টর বিভিন্ন বিষয়ভিত্তিক অ্যাপ, ওয়েবসাইট, অনলাইন পরিষেবা সাইটের ডাউনটাইম শনাক্ত করে। এটা এমন একটি ওয়েবসাইট, যা রিয়াল টাইমে অ্যাপ ও পরিষেবার জন্য ডাউনটাইম রিপোর্ট করে। রিয়াল টাইম মনিটরিং তথ্য পেতে downdetector.in. ভিজিট করতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

নিবন্ধনহীন নিউজ পোর্টাল বন্ধ করা হবে: তথ্য প্রতিমন্ত্রী

দখিনের সময় ডেস্ক: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মোহাম্মদ আলী আরাফাত বলেছেন, দেশে নিবন্ধিত নিউজ পোর্টালের সংখ্যা ২১৩টি। এছাড়া পত্রিকার অনলাইনসহ বর্তমানে ৪২৬টি নিবন্ধিত নিউজ পোর্টাল...

ভোট উৎসব চলছে ভোলার কুঞ্জেরহাটে

গাজী তাহের লিটন, বোরহানউদ্দিন থেকে: ভোলার বোরহানউদ্দিন উপজেলার জনগুরুত্বপূর্ণ ৪ নং কাচিয়া ইউনিয়নের ৭ নং ওয়ার্ডে চলছে মেম্বার পদে উপনির্বাচন। নির্বাচনী প্রচার-প্রচারনায় উৎসবমুখর পরিবেশ বিরাজ...

ঈদযাত্রার ১৫ দিনে সড়কে ঝরল ৪০৭ প্রাণ

দখিনের সময় ডেস্ক: ঈদ এলেই সড়কে দুর্ঘটনা বেড়ে যায়। এবারও তার ব্যতিক্রম ঘটেনি। সদ্য বিদায়ী ঈদে মানুষের যাতায়াতে ৩৯৯টি সড়ক দুর্ঘটনা ঘটে। এতে ৪০৭ জন...

মালয়েশিয়ায় গিয়ে প্রতারিত হচ্ছেন বাংলাদেশি শ্রমিকরা, জাতিসংঘ বিশেষজ্ঞদের উদ্বেগ

দখিনের সময় ডেস্ক: ভাগ্য ফেরাতে মালয়েশিয়ায় গিয়ে প্রতারণার শিকার হচ্ছেন বাংলাদেশি অভিবাসী শ্রমিকেরা। প্রতিশ্রুতি অনুযায়ী কাজ না পেয়ে এসব শ্রমিককে মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। হচ্ছেন...

Recent Comments