Home শিক্ষা নবজাগরণ ফাউন্ডেশনের ‘ভলান্টিয়ার অ্যাসেসমেন্ট ১.০' এর সমাপ্তি

নবজাগরণ ফাউন্ডেশনের ‘ভলান্টিয়ার অ্যাসেসমেন্ট ১.০’ এর সমাপ্তি

নাহিদ রসুল ও জেনিফার আক্তার ‍॥
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী সংগঠন নবজাগরণ ফাউন্ডেশন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই মূলত এই সংগঠনে কাজ করে। করোনা মহামারীর কারণে বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন যাবৎ বন্ধ থাকায় শিক্ষার্থীদের মধ্যে এক রকমের বিষণ্ণতা বিরাজ করছে। এমন পরিস্থিতিতে নবজাগরণ ফাউন্ডেশন স্বেচ্ছাসেবীদের জন্য আয়োজন করে একমাস ব্যাপী ‘ভলান্টিয়ার অ্যাসেসমেন্ট ১.০’ প্রোগ্রামটি।
গত আগস্টের ৮ তারিখ থেকে সেপ্টেম্বরের ৮ তারিখ পর্যন্ত চলে এই প্রোগ্রাম; যেখানে কাজ করে সংগঠনটির ১২৯ জন ভলান্টিয়ার। প্রমোশন, পাবলিকেশন, রিসার্চ এবং কনটেন্ট এই চারটি টিমের মধ্যে প্রত্যেকেই একটি টিমে কাজের সুযোগ পায়। প্রত্যেক টিমে ৪-৫জন করে কার্যকরী সদস্যকে স্বেচ্ছাসেবীদের কাজ পর্যালোচনা এবং নির্দেশনার দায়িত্ব দেওয়া হয়। প্রত্যেক টিমে বিভিন্ন ধরনের কাজ বণ্টন করে দেওয়া হয়। একমাসব্যাপী প্রোগ্রাম শেষে গতকাল সন্ধ্যায় ‘ভলান্টিয়ার অ্যাসেসমেন্ট ১.০’ এর সমাপ্তি ঘোষণা এবং সেরাদের তালিকা প্রকাশ করা হয়েছে।
‘গুগল মিট’ এপ্লিকেশনের মাধ্যমে এক ভার্চুয়াল মিটিং অনুষ্ঠিত হয়। মিটিং সঞ্চালনার দায়িত্বে ছিলেন ফাউন্ডেশনের বর্তমান যুগ্ম-সাধারণ সম্পাদক মৌ সাহা এবং বর্তমান সহ-সভাপতি শিরাজুম মনিরা। এই মিটিং এ বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র উপদেষ্টা ও বর্তমানে বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. ছাদেকুল আরেফিন , রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোঃ ইলিয়াস হোসেন এবং রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. সুলতান মাহমুদ রানা। তাদের উপস্থিতি এ সভা কে আরো সুন্দর ও পরিপূর্ণ করে তুলেছিল।
এ সভায় শিক্ষকগণ তাদের মূল্যবান বক্তব্য তুলে ধরেন এবং তারা নবজাগরণ ফাউন্ডেশনের এই ভার্চুয়াল প্রোগ্রামকে সাধুবাদ জানান, নবজাগরণ ফাউন্ডেশনকে তারা সামনে এগিয়ে যেতে অনুপ্রেরণা ও উৎসাহ প্রদান করেন এবং সবসময় নবজাগরণ ফাউন্ডেশন এর পাশে থাকার আশ্বাস দেন। এছাড়াও উক্ত সভায় উপস্থিত ছিলেন নবজাগরণ ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা সভাপতি আহমেদ সজীব, সহ-প্রতিষ্ঠাতা ও সাবেক সভাপতি কে.এম আবু হোরায়রা, সাবেক সভাপতি আদিত্য হাসান শরীফ, সাবেক সভাপতি মার্জান আতিক কিরণ, সাবেক সভাপতি এনামুল ইসলাম তুহিন, সাবেক সহ-সভাপতি নাফিসা তাসনিম, সাবেক সাধারণ সম্পাদক আরিফুল ইসলাম, সাবেক যুগ্ম-সাধারণ সম্পাদক ইসরাত জাহান, সাবেক অর্থ-সম্পাদক আব্দুল কারিম, বর্তমান সভাপতি খালিদ হাসান, বর্তমান সাধারণ সম্পাদক রিফাত হোসেন ও সাংগঠনিক সম্পাদক রাগিব শাহরিয়ার প্রমুখসহ বর্তমান কমিটির কার্যকরী সদস্য, সদস্য এবং স্বেচ্ছাসেবীগণ।
স্বেচ্ছাসেবীদের উদ্দ্যেশ্যে প্রত্যেকেই দিকনির্দেশনা মূলক বক্তব্য রাখেন এবং সংগঠনের সকল কার্যক্রমের প্রশংসা করেন। প্রায় ২ ঘন্টার এই সভার শেষ পর্যায়ে সংগঠনের বর্তমান সভাপতি খালিদ হাসান ‘ভলান্টিয়ার অ্যাসেসমেন্ট ১.০’ প্রোগ্রামের সেরা স্বেচ্ছাসেবী ও সেরা দলনেতার নাম ঘোষণা করেন। প্রত্যেক টিম থেকে দুইজন স্বেচ্ছাসেবী ও দুইজন দলনেতাকে বেছে নেয়া হয়। প্রমোশন টিমের পক্ষ থেকে সেরা স্বেচ্ছাসেবী হিসেবে মালিহা মিম এবং জেনিফার আক্তার সেরা দলনেতা হিসেবে মোঃ আলী আশরাফ ( শিক্ষা প্রসার সম্পাদক) এবং রিফা সানজিদা (অর্থ-সমন্বয়কারী ১ম ও ২য় বিজ্ঞান ভবন) কে নির্বাচন করা হয়।
পাবলিকেশন টিমের পক্ষ থেকে সেরা স্বেচ্ছাসেবী হিসেবে আয়েশা সিদ্দিকা আশা এবং মাহফুজুর রহমান মিরাজ ও সেরা দলনেতা হিসেবে মোঃ মনিরুজ্জামান (যুগ্ম-প্রচার সম্পাদক) এবং মোছাঃ নুরজাহান খাতুন (যুগ্ম-শিক্ষা প্রসার সম্পাদক) কে নির্বাচন করা হয়। কনটেন্ট টিমের পক্ষ থেকে সেরা স্বেচ্ছাসেবী হিসেবে সফল চাকমা এবং হেমা আক্তার ও সেরা দলনেতা হিসেবে শামীমা আফরোজ (সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক) এবং ফাহিম রহমান (যুগ্ম-শিশু বিষয়ক সম্পাদক ) কে নির্বাচন করা হয়। রিসার্চ টিমের পক্ষ থেকে সেরা স্বেচ্ছাসেবী হিসেবে উম্মে তাবাচ্ছুম জাহান এবং তানভীর হাসান ও সেরা দলনেতা হিসেবে রাশেদুল ইসলাম (যুগ্ম-সাংগঠনিক সম্পাদক) এবং মোঃ আশিকুর রহমান (যুগ্ম-শিক্ষা প্রসার সম্পাদক)কে নির্বাচন করা হয়।
সবশেষে, নবজাগরণ ফাউন্ডেশনের ব্লগ সাইট উদ্বোধন করে এবং “বাঙালি” নামে একটি ত্রিমাসিক ম্যাগাজিন প্রকাশ করা ঘোষনার মধ্যে দিয়ে সভার পরিসমাপ্তি করেন সভাপতি মোঃ খালিদ হাসান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

দখিনের সময় ডেস্ক: প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। তারা হলেন– মুজিবুর রহমান, জাহিদুল ইসলাম,...

হোয়াটসঅ্যাপে কেউ আপনাকে ব্লক করলে বুঝবেন যেভাবে

দখিনের সময় ডেস্ক: তাৎক্ষণিক বার্তা প্রেরণের জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য কোম্পানি সময়ে সময়ে আপডেট এনে থাকে হোয়াটসঅ্যাপ। এতে অন্যান্য ফিচারের...

যে কারণে পাবলিক চার্জিং স্টেশনে ফোন চার্জ দেওয়া ঝুঁকিপূর্ণ

দখিনের সময় ডেস্ক: সম্প্রতি স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা জারি করেছে ভারত সরকার। এতে বলা হয়, সাধারণ মানুষ যেন চার্জিং পোর্ট ব্যবহার না করেন। অনেকেই বিমানবন্দর,...

ফোন পানিতে পড়ে গেলে করণীয়

দখিনের সময় ডেস্ক: দৈনন্দিন জীবনে অনেকেই স্মার্টফোনের ওপর নির্ভরশীল। বিভিন্ন কাজে আমরা ফোনের প্রয়োজনীয়তা অনুভব করি। তবে একটু অসতর্ক থাকলে যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা।...

Recent Comments