Home পুজিঁবাজার রোববার বেহাল শেয়ারবাজার, ঘুরে দাড়িয়েছে সোমবার

রোববার বেহাল শেয়ারবাজার, ঘুরে দাড়িয়েছে সোমবার

দখিনের সময় ডেস্ক:

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৬ ফেব্রুয়ারি) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছিলো।  তবে টানা পতন কাটিয়ে ঘুরে দাড়িয়েছে আজ সোমববার(২৭ ফেব্রুয়ারি)। উত্থানে কেটেছে সপ্তাহের দ্বিতীয় দিনের শেয়ারবাজার। থবর সূত্র: শেয়ারনিউজ২৪।

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস  আজ সোমবার(২৭ ফেব্রুয়ারি) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচকের সাথে বেড়েছে লেনদেন। শেয়ারবাজারে টানা পাঁচ দিনের পতনে সূচক কমেছিল ৫০ পয়েন্টেরও বেশি।

আজ দিনশেষে ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ১৯৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৫৬ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২১৮ পয়েন্টে।

আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩১০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫৬ টির, দর কমেছে ৯৮টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৫৬ টির। ডিএসইতে ২৬১ কোটি ৭৩ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩০ কোটি ৩২ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ২৩১ কোটি ৪১ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৯৮ পয়েন্টে। সিএসইতে ১৩৯ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২৯টির দর বেড়েছে, কমেছে ৪০টির এবং ৭০টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৯ কোটি ২৫ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

রোববারের শেয়ারবাজার পর্যালোচনা:

এদিন রোববার সূচক কমলেও বেড়েছে লেনদেন। কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। নিয়ন্ত্রক সংস্থা ১৬৮টি কোম্পানির ফ্লোর প্রাইস বাতিল করে শেয়ারদর কমার ক্ষেত্রে সার্কিট ব্রেকার ১ শতাংশ বেধে দিয়েছে। ওই কোম্পানিগুলোর প্রায় প্রতিদিনই ১ শতাংশ করে শেয়ারদর কমছে।

প্রতিদিনই কোম্পানিগুলোর ১ শতাংশ করে শেয়ারদর কমার কারণে পুঁজি হারিয়ে পথে বসতে শুরু করেছে বিনিয়োগকারীরা। এতে করে প্রতিদিনই বিনিয়োগকারীদের অন্তরে রক্তক্ষরণ হচ্ছে বলে মনে করছেন শেয়ারবাজার সংশ্লিষ্টরা।

রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ১৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৩৫০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ২ হাজার ২১৪ পয়েন্টে। এদিন লেনদেন হওয়া ২৮৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪ টির, দর কমেছে ১৪৯টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৩১ টির।

ডিএসইতে ২৩১কোটি ৪১ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৮ কোটি ৪২ লাখ টাকা বেশি। এর আগের দিন লেনদেন হয়েছিল ২২২ কোটি ৯৯ লাখ টাকার।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ২৭৬ পয়েন্টে। সিএসইতে ১০০ টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ২টির দর বেড়েছে, কমেছে ৫২টির এবং ৪৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৪ কোটি ৬৩ লাখ ৮৩ হাজার টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশাল সদর উপজেলা চেয়ারম্যান মালেক, জসিম-হেপি ভাইস চেয়ারম্যান

দখিনের সময় ডেস্ক: বরিশাল সদর চেয়ারম্যান পদে বিজয়ী হয়েছেন স্বতন্ত্র প্রার্থী আব্দুল মালেক। পুরুষ ভাইস চেয়ারম্যান পদে বরিশাল মহানগর ছাত্রলীগের সাবেক সভাপতি জসিম উদ্দিন (তালা)...

গাধার দুধের এক কেজি চিজের দাম ৭৯ হাজার টাকা

দখিনের সময় ডেস্ক: অবাক হলেও সত্যি বলকান প্রজাতির গাধার খাঁটি দুধ দিয়ে তৈরি এক কেজি চিজের দাম  ৭৯ হাজার টাকা। সার্বিয়ার সেরা চিজ প্রস্তুতকারী স্লোবোদান...

গাধা মোটেই বোকা নয়

দখিনের সময় ডেস্ক: কোনো ভুল করলে, কখনো বোকামি করলে গাধার সঙ্গে তুলনা করা হ। যেনো বোকার হদ্দ হচ্ছে গাধা। কিন্তু বাস্তবতা মোটেই তা নয়। আমরা...

সরকারি চাকরি, একাধিক পদে নেবে ৭০ জন

দখিনের সময় ডেস্ক: কর কমিশনারের কার্যালয় (কর অঞ্চল-২৩ ঢাকা) নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির ছয়টি শূন্য পদে ১৩ থেকে ২০ তম গ্রেডে ৭০ জনকে নিয়োগের...

Recent Comments