Home অন্যান্য স্বপ্নের আজ পাঁচ বছর

স্বপ্নের আজ পাঁচ বছর

দখিনের সময় ডেস্ক ‍॥
আজ তার সন্তানের জন্মদিন, দেখতে দেখতে আজ সে ৫ম বছরে পদার্পণ করেছে। হ্যাঁ, ছোট্ট কোন বালক বা বালিকা নয়, কথা হচ্ছে উদ্যোক্তা রিশান মাহমুদের ব্যবসা নিয়ে। যাকে সন্তান বলে আখ্যা দিলে খুব একটা ভুল হয়না, কেননা তিনি তার উদ্যোগ ‘পাঞ্জাবীওয়ালা’কে সন্তান বলেই পরিচয় দেন। সন্তানকে যেমন পরম মমতায় বড়ো করতে হয়, তার উদ্যোগের ক্ষেত্রেও সেটির ব্যতিক্রম ঘটেনি।
২০১৫ সালের ২১শে জুন যাত্রা শুরু করেন তার উদ্যোগ পাঞ্জাবীওয়ালা। শুরুর দিকে নিজেই কাস্টমারের কাছে গিয়ে স্যাম্পল এনে ঐ স্যাম্পল অনুযায়ী পাঞ্জাবী বানিয়ে নিজেই ডেলিভারি দিয়েছেন। ব্যস্ততায় এখন ডেলিভারি দেয়া হয় না ঠিক তাবে সুযোগ পেলেই ছুটেন ক্রেতার দরজায় এবং নিশ্চিত করেন ক্রেতাদের চাহিদা অনুযায়ী পণ্য হাতে পেলেন কিনা।

নিজ উদ্যোগ ‘পাঞ্জাবীওয়ালা’র জন্মদিন নিয়ে মুঠোফোনে উদ্যোক্তা রিশান মাহমুদের সাথে কথা হলে শুরুতে নিজে এই ডেলিভারি দেয়া নিয়ে হাসতে হাসতে কথা শুরু করে বলেন, শুরুতে অনেক প্রশ্নের সম্মুখীন হলেও কথা গুলো গায়ে লাগতো না, আসলে ঐ টাইম টাকে মিস করি খুব। আমি পৌঁছে দেই বলেই আজ ক্রেতাদের সাথে আমার প্রত্যক্ষ যোগাযোগ তৈরি হয়েছে। যা আমার ব্যবসার সফলতার প্রধান কারণ। কাপড় কেনা থেকে শুরু করে ডিজাইন, কালার কম্বিনেশন প্রায় সবইতো আমাকে করতে হয়, তাহলে অর্ডার পৌঁছানো কেন নয়। যখন দেখি ক্রেতাদের থেকে ভালো সাড়া পাচ্ছি, তখন মনে হয় পুরো কাজটা আমি একা করতে পারলে ভালো হতো। তবে আজকের এই ৫বছরের জার্নিতে আমার প্রধান শক্তি আমার ক্রেতা। তারা আমার পণ্য এতো পছন্দ না করলে কখনোই আমি এতো দিন টিকে থাকতে পারতাম না। আমার কাস্টমাররা এতো লক্ষি যে তারা নিজেরাই আমার ব্রান্ডের মার্কেটিং করে দেয়। সর্বপরি আমি আমার ক্রেতাদের প্রতি চিরকৃতজ্ঞ। আমি স্বপ্ন দেখি আমার ক্রেতাদের হাত ধরে একদিন একটি ব্রান্ডের নাম হবে পাঞ্জাবীওয়ালা “।

রিশানের ডিজাইনগুলো হয় অনন্য, তিনি সারা বছর পোশাক সরবরাহ করেন তবে বৈশাখ, পহেলা ফাল্গুন, ভ্যালেন্টাইন, একুশে ফেব্রুয়ারী, ঈদ, পুঁজোর বিশেষ পাঞ্জাবী তৈরী করেন। পরিবারের সকলের জন্য ম্যাচ করে তৈরী পাঞ্জাবী গুলোর সাড়া পান খুব বেশী। ৪ জন সহযোগীসহ, ৪টি মেশিনের ছোট্ট কারখানায় তৈরী হচ্ছে ব্লক,বাটিকের কাজ করা এই পাঞ্জাবী গুলো।
শুরুটা হয়েছিল বৈশাখের বিশেষ দিনে ২০১৫ সালে পহেলা বৈশাখে রিশান ও তার বন্ধুরা মিলে একই ডিজাইনে করা ৭ জন ৭ রঙের পাঞ্জাবী পড়েন যা তৈরী করেন রিশান নিজেই। ঘুরেবেড়ানোর ছবিগুলো ফেসবুকে আপলোড করেলে হঠাৎ ১০০ টিরও বেশি পাঞ্জাবির অর্ডার পেয়ে যায়ন রনি। স্বপ্ন ডানা মেলতে থাকে। একটি অর্ডার বদলে দেয় রনির জীবনের হিসেব-নিকেশ। যা তাকে আজকের অবস্থানে এনে দিয়েছে।

বর্তমানে করোনা মহামারীতে অসহায় মানুষদের পাশে দাঁড়িয়েছেন এবং এখনও সাধ্যমতো চেষ্টা করছেন। ঘরে ঘরে পৌঁছে দিয়েছেন ব্যাক্তিগত ত্রান-সাহায্য। তৈরী করেছেন মাস্ক, পিপিইসহ প্রয়োজনীয় সরঞ্জাম। মানব কল্যাণে নিবেদিত এই তরুণ প্রানের ব্যাক্তিগত জীবনে দানশীলতার অনেক উদাহরণ আছে। স্বপ্নবাজ এ তরুণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার ও পারফরমেন্স বিভাগ থেকে পড়াশোনা করা অবস্থাতেই একটি বেসরকারি টিভি চ্যানেলে সংবাদ পাঠক হিসেবে কাজ শুরু করেন এবং এখনো সেখানেই কর্মরত আছেন। উদ্যোগ জীবনকে ভালোবেসে সংবাদ পাঠক রিশান মাহমুদ থেকে পাঞ্জাবীওয়ালা রিশান মাহমুদ নামেই পরিচিতি পেতে পছন্দ করেন সফল এই উদ্যোক্তা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

Recent Comments