Home ফিচার সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার এবং অপব্যবহার ও আইনি জটিলতা

সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার এবং অপব্যবহার ও আইনি জটিলতা

বর্তমান সময়ে সব চাইতে বেশি ব্যবহার হচ্ছে, ফেসবুক, ম্যাসেন্জার ইমু ,হটসআপ, টুইটার। কিন্তু এইসব সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো ব্যবহার করতে গিয়ে আমাদের প্রতিনিয়ত যে ভুল হচ্ছে। যার কারণে এই বিষয়ে নিয়ে সারা বাংলাদেশে মামলা হচ্ছে প্রতিনিয়ত।

তবে সামাজিক যোগাযোগের মাধ্যমে অনিচ্ছাকৃতভাবে  বা অজ্ঞাতসারে বা আইনের ধারনা না থাকায়ও এই ভুল গুলো হচ্ছে প্রতিনিয়ত। যার মাধ্যমে আমাদের ব্যক্তি জীবনে বড় ধরনের ক্ষতির আশঙ্কা থাকে।

ফেসবুক বা যেকোন সামাজিক যোগাযোগের মাধ্যম বা ইলেকট্রনিক ডিভাইস ব্যবহারের মাধ্যমে কোন ব্যক্তি অন্য কোন ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ণ করে, হে-প্রতিপন্নকরে মানহানি কর ঘটানা ঘটায় আথবা কোন ধর্মীয় অনুভুতিতে আঘাত করেন, বা রাষ্ট্রের ভাবমূর্তি ক্ষুণ্ণ করেন বা মুক্তিযুদ্ধ, মুক্তিযোদ্ধের চেতনা, ইত্যাদির বিরুদ্ধে কোন কার্যক্রমের মাধ্যমে প্রতিনিয়ত এই ঘটনা ঘটনোর মাধ্যমে সমগ্র বাংলাদেশ প্রতিনিয়ত ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হচ্ছে। তাই ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু গুরুত্বপূর্ণ ধারা তুলে ধরা হলো –

বর্তমানে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ এর বেশির ভাগ ১৯//২১/২২/২৩/২৪/২৬ এই সকল ধারাগুলোতে বেশির ভাগ মামলা হচ্ছে।এই সকল ধারাগুলো জামিনের অযোগ্য ধারা। এই আইনে কারাদন্ড অনাধিক ৬ মাস থেকে যাবজ্জীবন পযর্ন্ত কারাদণ্ড। এই আইনে অর্থদণ্ড রাখা হয়েছে  অনাধিক ২ লক্ষ টাকা থেকে অনাধিক ৫ কোটি টাকা পযর্ন্ত।

বিশেষ করে ডিজিটাল নিরাপত্তা আইন ২০১৮ সালের আইন হওয়ার পূর্বে তথ্য প্রযুক্তি আইন ২০০৬ উক্ত আইনের ৫৭ ধারার মামলা দায়ের করতেন।

পূর্বের তথ্য প্রযুক্তি আইন ২০০৬ এর ৫৭ ধারা।

 ৫৭ ধারা: কোনো ব্যক্তি যদি ওয়েবসাইটে বা অন্য কোনো ইলেকট্রনিক বিন্যাসে এমন কিছু প্রকাশ বা সম্প্রচার করেন, যাহা মিথ্যা ও অশ্লীল বা সংশ্লিষ্ট অবস্থা বিবেচনায় কেহ পড়িলে, দেখিলে বা শুনিলে নীতিভ্রষ্ট বা অসৎ হইতে উদ্বুদ্ধ হইতে পারেন অথবা যাহার দ্বারা মানহানি ঘটে, আইন-শৃঙ্খলার অবনতি ঘটে বা ঘটার সম্ভাবনা সৃষ্টি হয়, রাষ্ট্র ও ব্যক্তির ভাবমূর্তি ক্ষুণ্ণ হয় বা ধর্মীয় অনুভূতিতে আঘাত করে বা করিতে পারে বা এ ধরনের তথ্যাদির মাধ্যমে কোনো ব্যক্তি বা সংগঠনের বিরুদ্ধে প্রদান করা হয়, তাহা হইলে তাহার এই কার্য হইবে একটি অপরাধ৷’

এই ধারার অধীনে অপরাধ করিলে তিনি অনধিক চৌদ্দ বছর এবং ন্যূনতম সাত বৎসর কারাদণ্ডে এবং অনধিক এক কোটি টাকা অর্থদণ্ডে দণ্ডিত হইবেন৷’

তথ্য প্রযুক্তি আইনের ৫৭ ধারায় আলোচিত ‘মানহানি’, ‘মিথ্যা-অশ্লীল’, ‘আইন শৃঙ্খলার অবনতি’ ও ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ এই বিষয়গুলো বর্তমানে ডিজিটাল আইন ২০১৮ এর  ১৯ ও ২০ ধারায় অন্তর্ভুক্ত হয়েছে।

১৯ ধরাঃ কম্পিউটার, কম্পিউটার সিস্টেম, ইত্যাদির ক্ষতিসাধন ইত্যাদি।

১৯ ধারায় ২ ধরনের শাশ্তি রয়েছে যদি কোনো ব্যক্তি উক্ত ধারায় অপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ৭(সাত) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ১০ (দশ) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

 যদি কোনো ব্যক্তি উক্ত ধারায় দ্বিতীয়বার বা পুনঃপুন আপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ১০ (দশ) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ২৫ (পঁচিশ) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন

 ২০ ধারাঃ কোনো ব্যক্তি ইচ্ছাকৃতভাবে বা জ্ঞাতসারে কোনো কম্পিউটার প্রোগ্রাম, কম্পিউটার সিস্টেম বা কম্পিউটার নেটওয়ার্কে ব্যবহৃত কম্পিউটার সোর্স কোড গোপন, ধ্বংস বা পরিবর্তন করেন, বা অন্য কোনো ব্যক্তির মাধ্যমে উক্ত কোড, প্রোগ্রাম, সিস্টেম বা নেটওয়ার্ক গোপন, ধ্বংস বা পরিবর্তন করিবার চেষ্টা করেন, এবং উক্ত সোর্স কোডটি যদি সংরক্ষণযোগ্য বা রক্ষণাবেক্ষণ যোগ্য হয়, তাহা হইলে উক্ত ব্যক্তির অনুরূপ কার্য হইবে একটি অপরাধ।

যদি কোনো ব্যক্তি উক্ত ধারার অধীন কোনো অপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ৩ (তিন) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ৩ (তিন) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

(যদি কোনো ব্যক্তি উক্ত ধারার অধীনে দ্বিতীয় বার বা পুনঃপুন অপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ৫ (পাঁচ) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ৫ (পাঁচ) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

২১ ধারাঃ যদি কোনো ব্যক্তি ডিজিটাল মাধ্যমে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধের চেতনা, জাতির পিতা, জাতীয় সংগীত বা জাতীয় পতাকার বিরুদ্ধে কোনো প্রকার প্রপাগান্ডা ও প্রচারণা চালান বা উহাতে মদদ প্রদান করেন, তাহা হইলে উক্ত ব্যক্তির অনুরূপ কার্য হইবে একটি অপরাধ।

যদি কোনো ব্যক্তি উক্ত ধারার অধীন কোনো অপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ১০ (দশ) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ১(এক) কোটি টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

যদি কোনো ব্যক্তি উক্ত ধারায় দ্বিতীয় বার বা পুনঃপুন অপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি যাবজ্জীবন কারাদণ্ডে, বা ৩(তিন) কোটি টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

২২ ধারা : ডিজিটাল বা ইলেকট্রনিক জালিয়াতি।

 এই ধারায় ২ ধরনের শাস্তি আছে।

এই ধারায় কোনো অপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ৫(পাঁচ) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ৫ (পাঁচ) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

যদি কোনো ব্যক্তি যদি অপরাধ দ্বিতীয় বার বা পুনঃপুন অপরাধ সংঘটন করেন তাহা হইলে তিনি অনধিক ৭(সাত) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ১০ (দশ) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

২৩ ধারা: ডিজিটাল ও ইলেকট্রনিক প্রতারনা।

যদি কোনো ব্যক্তি উক্ত ধারার অধীন কোনো অপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ৫ (পাঁচ) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ৫ (পাঁচ) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

যদি কোনো ব্যক্তি উক্ত ধারায়(১) দ্বিতীয় বার বা পুনঃপুন  অপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ৭(সাত) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ১০ (দশ) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

২৪ ধারা: পরিচয় প্রতারণা বা ছদ্মবেশ ধারণ

যদি কোনো ব্যক্তি উক্ত ধারার অধীন কোনো অপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ৫(পাঁচ) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ৫ (পাঁচ) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

যদি কোনো ব্যক্তি উক্ত ধারায়  দ্বিতীয়বার বা পুনঃপুন আপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ৭ (সাত) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ১০ (দশ) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

২৬। অনুমতি ব্যতীত পরিচিতি তথ্য সংগ্রহ, ব্যবহার, ইত্যাদির।

যদি কোনো ব্যক্তি উক্ত ধারার অধীন কোনো অপরাধ সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ৫ (পাঁচ) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ৫ (পাঁচ) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

 যদি কোনো ব্যক্তি উক্ত ধারায়  দ্বিতীয় বার বা পুনঃপুন অপরাধ  সংঘটন করেন, তাহা হইলে তিনি অনধিক ৭ (সাত) বৎসর কারাদণ্ডে, বা অনধিক ১০ (দশ) লক্ষ টাকা অর্থদণ্ডে, বা উভয় দণ্ডে দণ্ডিত হইবেন।

অতএব সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে যে ভাবে আমরা উপকৃত হব, আইনের সঠিক ধারণা থাকলে আমারা অনেক রকমের আইনি জটিলতা থেকে নিজেদের কে রক্ষা করতে পারবো।

লেখক – আবুল বাসার, অ্যাডভোকেট বাংলাদেশ সুপ্রিম কোর্ট

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কাচিয়া ইউপির উপনির্বাচনে মেম্বার পদে কামাল মাতাব্বর বিজয়ী

গাজী তাহের লিটন, বোরহানউদ্দিন প্রতিনিধি: ভোলার বোরহানউদ্দিন উপজেলার ৪ নং কাচিয়া ইউনিয়ন পরিষদের ৭ নম্বর ওয়ার্ডে সদস্য (মেম্বার) পদে উপনির্বাচনে মো. কামাল মাতাব্বর (তালা প্রতীক)...

রাত ১১ টার পর চা-বিড়ির দোকান বন্ধ করার নির্দেশনা

দখিনের সময় ডেস্ক: ছিনতাই ও অপরাধ প্রতিরোধে রাতে রাস্তার মোড়ের দোকানগুলো বন্ধ করে দিতে হবে। রাস্তায় পুলিশের স্টিকার লেখা কোনো গাড়ি দেখলে ডিউটিরত পুলিশ যাচাই...

এক হচ্ছে হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম, থাকছে চমক

দখিনের সময় ডেস্ক: বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের তালিকায় রয়েছে মেটার মালিকানাধীন প্রতিষ্ঠান ফেসবুক, মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপ। এই অ্যাপগুলো সংযুক্ত করার জন্য প্রতিষ্ঠানটি ইতিমধ্যেই...

ভারত সফরে কী চমক নিয়ে আসছেন ইলন মাস্ক

দখিনের সময় ডেস্ক: চলতি মাসেই ভারত সফরে আসছেন বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি ইলন মাস্ক। আগামী ২১ ও ২২ এপ্রিল ভারতে অবস্থান করবেন তিনি। একইসঙ্গে সরকারি...

Recent Comments