Home অন্যান্য নির্বাচিত খবর পথে পথে গ্যাস লাইনে লিকেজ, তিতাসের নথিতে ৭০ হাজার

পথে পথে গ্যাস লাইনে লিকেজ, তিতাসের নথিতে ৭০ হাজার

দখিনের সময় ডেক্স:
পথে পথে গ্যাস লাইনে লিকেজ।  তিতাস গ্যাসের নথির হিসেব অনুসারে রাজধানী ও আশাপাশের এলাকায় ৭০ হাজার রাইজারে লিকেজ রয়েছে। এর কিছু মেরামত হলেও বাকিটা পড়ে থাকে। লিকেজ থেকে বাতাসে ছড়াচ্ছে দূষণ আর জমাট গ্যাসে তৈরি হচ্ছে মৃত্যুফাঁদ। নারায়ণগঞ্জের মসজিদে বিস্ফোরণের পর এখন পর্যন্ত ধারণা, গ্যাসের লিকেজেই ঘটেছে প্রাণঘাতি ওই ঘটনা।
বিতরণ প্রতিষ্ঠান তিতাসের হিসেবে রাজধানী ও আশপাশের এলাকায় মোট ১০ লাখ রাইজার রয়েছে। এই ব্যবস্থার ৭ ভাগ রাইজারে লিকেজ পেয়েছে তারা। তবে, অগুনতি অবৈধ সংযোগ এবং মরচেধরা পুরোনা লাইন এই হিসাবে বাইরে। গ্যাস লিকেজ এবং অবৈধ সংযোগের ফলে প্রতি বছরই কোটি কোটি টাকার লোকসান হচ্ছে। যার চুড়ান্ত দায় নিতে হচ্ছে সাধারণ গ্রাহকদের।
রাজধানী ও আশপাশে অনেক এলাকা আছে, যেখানে মাটি না খুঁড়ে শিশুরাও বলে দিতে পারে লাইনে লিকেজ, বিপদ আছে। এরকমই এক জায়গা দেখিয়ে এক শিশু বলে, এক বছর ধরে এখানে গর্ত করা ও গ্যাস বের হচ্ছে। কেউ যদি সিগারেট খেয়ে এখানে ফেলে তাহলে আগুন ধরে যাবে। অনেক দুর্গন্ধও আছে।
টঙ্গীর ভাদাম রোডের ভাঙ্গাচোড়া সড়কের মতই এর নিচ দিয়ে তিতাস গ্যাসের যে পাইপ বসানো হয়েছে তাও দুর্বল ও মরচেপড়া। এখান দিয়ে চলার সময় গ্যাসের গন্ধ নাকে এসে লাগে। আর বৃষ্টি হলে বুদবুদ আকারে তা বের হতে থাকে। স্থানীয় এক বাসিন্দা বলেন, ‘বৃষ্টি হলে এখান থেকে বুদবুদ আকারে গ্যাস বের হয়। কেউ দিয়াশলাই জ্বালিয়ে ওখানে ফেললে আগুন আর ধোয়ার মত হয়।
তিতাস গ্যাসের মহাব্যবস্থাপক (পরিকল্পনা ও উন্নয়ন) প্রকৌশলী আব্দুল ওয়াব বলেন, অপরিকল্পিত বাড়িঘরে অপরিকল্পিত এই ইউটিলিটি লাইনগুলো বসানোর জন্যই আমরা আজ ক্ষতিগ্রস্ত হচ্ছি। প্রায় ৪ লক্ষ রাইজার আমরা অনুসন্ধান করেছি। এরমধ্যে ৭ শতাংশের বেশি রাইজারে আমরা লিকেজ পেয়েছি। আর কোন লিকেজ আসছে কিনা তার জন্য এই ৪ লক্ষ রাইজারকে আমরা মনিটরিং করছি।
তবে, নিয়মিত তদারকি করা হয়, তিতাসের এমন দাবিতে আস্থা নেই ভোক্তা অধিকার সংগঠন-ক্যাবের। সংগঠনটির জ্বালানি উপদেষ্টা অধ্যাপক সামসুল আলম বলেন, একটা রাইজার থেকে ১০-১২টা কানেকশন দিয়ে তারা পয়সা নিচ্ছে। ৭০ হাজার লিকেজ থাকলে তারা শুধু জনগণকেই গ্যাস দিচ্ছেনা, ঢাকার বায়ুমন্ডলেও তারা গ্যাস বিলিয়ে দিচ্ছে। যে নেটওয়ার্কের মাধ্যমে আমাদের সেবা করার কথা, সেই নেটওয়ার্কের এরকম বিপর্যয় করে, মৃত্যুফাঁদ করে আমাদের জীবন দিতে হচ্ছে। আমরা বলছি এ ঘটনা হত্যাকাণ্ড হিসেবে চিহ্নিত হতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

মাদকের নতুন ডিজি মোস্তাফিজুর, বরিশালের কৃতি সন্তান

দখিনের সময় ডেস্ক: মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের নতুন মহাপরিচালক (ডিজি) পদে নিয়োগ পেয়েছেন অতিরিক্ত সচিব খন্দকার মোস্তাফিজুর রহমান। বর্তমানে তিনি গৃহায়ণ কর্তৃপক্ষের চেয়ারম্যানের দায়িত্বে আছেন। মোস্তাফিজুর...

কুর্মিটোলা জেনারেল হাসপাতালে চাকরি, নেবে ৮৫ জন

দখিনের সময় ডেস্ক: কুর্মিটোলা জেনারেল হাসপাতাল নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির ছয়টি শূন্য পদে ৮৫ জনকে নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ১৬ মে থেকে আবেদন...

চ্যাটজিপিটির নতুন চমক, ব্যবহার করা যাবে বিনামূল্যে

দখিনের সময় ডেস্ক: প্রযুক্তি বিশ্বে এখন সবচেয়ে আলোচিত বিষয় ওপেনআই আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (এআই) বা কৃত্রিম বুদ্ধিমত্তার চালিত চ্যাটবট চ্যাটজিপিটি। এবার প্রযুক্তির দুনিয়ায় আরো একটি আমূল...

ভারতে আইকনিক নিনজা ৪০০’র উৎপাদন কেন বন্ধ করল কাওয়াসাকি

দখিনের সময় ডেস্ক: ভারতে আইকনিক নিনজা ৪০০’র উৎপাদন বন্ধ করে দিয়েছে কাওয়াসাকি। বাজারে নিনজা ৫০০ লঞ্চের মাত্র কয়েক মাসের মধ্যেই আইকনিক নিনজা ৪০০-র যুগের অবসান...

Recent Comments