Home ফিচার মাল্টার যত গুণ

মাল্টার যত গুণ

দখিনের সময় ডেস্ক:

মাল্টার রয়েছে অনেক পুষ্টিগুণ। শুধুমাত্র ভিটামিন-সি না, মাল্টাতে রয়েছে ভিটামিন বি, ক্যালসিয়াম, পটাসিয়াম, ফসফরাস, এবং চর্বিমুক্ত ক্যালরি। ভিটামিন-সি এর চাহিদা পূরণে মাল্টার জুড়ি নেই।

এক গ্লাস মাল্টার জুসকে ভিটামিন-সি এর সবচেয়ে কার্যকর উৎস বলে মনে করা হয়। মাল্টাকে ভিটামিন-সি ট্যাবলেট হিসেবেও গ্রহণ করা যায় । গবেষণায় দেখা গিয়েছে, ১০০ গ্রাম মাল্টায় ভিটামিন-সি আছে ৩২ মিলিগ্রাম। প্রতিদিন মানবদেহে ভিটামিন-সি এর চাহিদার আধাভাগ জোগান দিতে পারে একটি মাল্টা।

রোগ-প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে

প্রতিনিয়ত মাল্টা খেলে দেহের রোগ-প্রতিরোধ ক্ষমতা অনেকাংশে বেড়ে যায়। একটি গবেষণায় দেখা গেছে,যারা নিয়মিত মাল্টা খায় তাদের দাঁতের রোগ অনেক কম হয়। জিহ্বায় ঘা, ঠোঁটের ঘা, জ্বরের সময় ঠোঁটসহ ত্বক, জিহ্বার অনেক রোগ ভাল করে মাল্টা। এছাড়াও শীতকালীন ঠোঁট ফাঁটা, পায়ের তালু ও হাতের তালু ফাঁটা রোগ প্রতিরোধ করে মাল্টা।

দৃষ্টিশক্তি ভালো রাখতে

প্রতিদিন একটি করে মাল্টা খাওয়ার অভ্যাস আপনার দৃষ্টিশক্তিকে ভালো রাখতে সহায়ক ভূমিকা পালন করতে পারে। কারণ, কমলায় রয়েছে ভিটামিন এ, সি ও পটাসিয়াম। এ ভিটামিনগুলো দৃষ্টিশক্তির জন্য বেশ উপকারী। তাই দৃষ্টিশক্তি ভালো রাখতে নিয়মিত খান মাল্টা।

পাকস্থলীর ক্রিয়া সচল রাখতে

পাকস্থলীকে সুস্থ রাখে মাল্টা। তাই নিয়মিত মাল্টা খাওয়ার অভ্যাস পাকস্থলীর আলসার ও কোষ্ঠকাঠিন্য থেকে সুরক্ষা দেয়। মাল্টা ইনফেকশন প্রতিরোধে সহায়তা করে।

ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে

মাল্টায় হেসপেরিডিন ও ম্যাগনেসিয়াম থাকার কারণে এটি ব্লাড প্রেশার নিয়ন্ত্রণে সাহায্য করে। অ্যান্টি-অক্সিডেন্ট থাকার কারণে ওজন কমাতেও সহায়তা করে। মাল্টা শরীরের ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করে। যাদের রক্তে চর্বির পরিমাণ বেশি তাদের রক্তের চর্বির পরিমাণ কমাতে সহায়তা করে মাল্টা। মাল্টা রক্তে গ্লুকোজের মাত্রা নিয়ন্ত্রণ করে। তাই যাদের বহুমূত্র রোগ আছে তারা নির্দ্বিধায় মাল্টা খেতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

অতি বাম আর অতি ডান মিলে সরকার উৎখাতে কাজ করছে : প্রধানমন্ত্রী

দখিনের সময় ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পদ্মা সেতুতে ইতোমধ্যে ১৫০০ কোটি টাকা টোল উঠেছে। বাংলাদেশ যে পারে এটাই তার প্রমাণ। তিনি বলেন, দেশে রাজনৈতিকভাবে...

দাম বাড়ল জ্বালানি তেলের

দখিনের সময় ডেস্ক: জ্বালানি তেলের দাম বাড়িয়ে প্রজ্ঞাপন প্রকাশ করেছে সরকার। গতকাল সোমবার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয় থেকে জারি করা এক প্রজ্ঞাপনে এ দাম...

বুধবার থেকে কমতে পারে তাপপ্রবাহ

দখিনের সময় ডেস্ক: সারা দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে অতি তীব্র তাপপ্রবাহ। দেশের বেশিরভাগ স্থানে তাপমাত্রার পারদ উঠছে ৪০ ডিগ্রির বেশি। এ পরিস্থিতিতে সূর্যের খরতাপ...

টানা বৃষ্টির সম্ভ‍াবনা, সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর

দখিনের সময় ডেস্ক: দেশজুড়ে তীব্র গরমের মধ্যেই সুখবর দিল আবহাওয়া অধিদপ্তর। বুধবার (১ মে) থেকে দাবদাহ কমবে এবং দু-তিন দিনের মধ্যে দেশজুড়ে টানা বৃষ্টির হতে...

Recent Comments