Home লাইফস্টাইল শিশুদের জন্য শিক্ষামূলক খেলনা

শিশুদের জন্য শিক্ষামূলক খেলনা

দখিনের সময় ডেস্ক:
শিশুর মুখে আধো আধো বোল না ফুটতেই নানা কিছু শেখানোর তোড়জোড় শুরু হয় মা-বাবার। মা-বাবা বলে ডাকতে শেখা, চারপাশের পশুপাখির নাম, নিজের অঙ্গ-প্রতঙ্গের সঙ্গে পরিচয় করানোর মধ্যে দিয়ে শুরু হয় শিশুশিক্ষার পাঠ। শৈশবের সুশিক্ষার সঙ্গেই গড়ে ওঠে শিশুর ভবিষ্যতের ভিত। একটু বয়স হতেই খেলতে শুরু করে শিশুরা। এ সময় খেলাচ্ছলেও নানা কিছুর সঙ্গে শিশুদের পরিচয় করানো যায়। শিশুদের গোসল করানোর জন্য হাঁস-মুরগির ডিজাইনের বাথটাব পাওয়া যায়। এটা দরকারি হলেও এর মাধ্যমে শিশু আমাদের অতিপরিচিত একটি প্রাণীর সঙ্গে মজার ছলে পরিচিত হচ্ছে। এটাও শিশুদের খেলাচ্ছলে শেখার অংশ।
বিভিন্ন শিক্ষামূলক খেলনা শিশুদের ভাষাসহ বিভিন্ন কিছু শিক্ষায় ইতিবাচক প্রভাব ফেলে। এ জন্য ছোটদের খেলনা নির্বাচনে অভিভাবকদের সচেতনতা খুব জরুরি। শিশুরা খেলতে খুব পছন্দ করে। এ জন্য খেলনা কিনে দেন অভিভাবকরা। খেলনাটা যদি একটু শিক্ষামূলক হয়, তবে খেলা ও শেখা দুটিই হয়ে যায়। তবে সব সময় শুধু শেখার ব্যাপারটায় গুরুত্ব দেওয়া ঠিক নয়। নির্ভেজাল খেলাধুলাও শিশুদের সুশিক্ষার অংশ, এটাও মা-বাবার মনে রাখতে হবে।
এখন লাইব্রেরিগুলোতেও শিশুদের জন্য নানা রকম শিক্ষামূলক বই, পাজল, বোর্ড, বিজ্ঞান বাক্স, খাতা, কলম, পেন্সিল, ইরেজার, রং চেনার জিওমেট্রিক স্টেকার, কলাম টাওয়ার পাওয়া যায়। বিভিন্ন পশুপাখি, যেমন—বাঘ, সিংহ, হাতি, ঘোড়া, সাপ, ব্যাংক, হাঁস, মুরগি, ক্যাঙ্গারু, জিরাফ, নানা ধরনের মাছ; বড় বড় স্থাপনা; যেমন—স্মৃতিসৌধ, শহীদ মিনার, স্ট্যাচু অব লিবার্টি, আইফেল টাওয়ার, খেলনা ট্রেন, বাস, ট্রাক পাওয়া যায়। এগুলো একদিকে যেমন খেলনা আবার অন্যদিকে শিক্ষা উপকরণও। এগুলো দিয়ে খেলার পাশাপাশি শিশু ছোট থেকেই এসব কিছুর সঙ্গে পরিচিত হয়। এখন কাঠ ও প্লাস্টিকের তৈরি গণিতের সংখ্যা পাওয়া যায়। এগুলো দিয়ে শিশু যেমন মনের মতো খেলতে পারে, তেমনি মনের অগোচরেই সংখ্যাগুলোর সঙ্গে পরিচিত হয়ে বেড়ে ওঠে।
বইয়ের পাতায় দেখার পর সংখ্যাগুলো আর অপরিচিত, খটমটে মনে হয় না। কাঠ বা প্লাস্টিকের তৈরি এসব গাণিতিক সংখ্যা ও চিহ্নও খেলনা হিসেবে সন্তানকে কিনে দিতে পারেন। শিশুর বয়স একটু বেশি হলে তাকে বিজ্ঞান বাক্স কিনে দিতে পারেন। এসব বাক্সে বিজ্ঞানের ছোটখাটো পরীক্ষা-নিরীক্ষার দরকারি উপকরণ ভরা থাকে। বিজ্ঞান বাক্স ছোটদের খেলাচ্ছলে বিজ্ঞান শিক্ষায় আগ্রহী করে তুলবে। এতে থাকা যন্ত্রপাতি ব্যবহার করে ছোটরা ঘরের মাপ, পানির পরিমাণ বের করা, পেরিস্কোপ তৈরি, চশমা বানানো, রংধনু তৈরি, ফুঁ না দিয়ে বেলুন ফোলানোসহ নানা রহস্য বুঝতে সক্ষম হবে।
ইলেকট্রনিক খেলনা নিয়ে বিতর্ক থাকলেও এর ইতিবাচক ব্যবহার শিশুশিক্ষায় ভূমিকা রাখতে পারে। মজার ছড়া, কবিতা, গল্প বলা ডিভাইসও শিশুদের দারুণ পছন্দের খেলনা। কিছু ইলেকট্রনিক বই আছে। এগুলোর পাতা খুললে শব্দ হয়। এতে শিশুর মধ্যে বইটি নিয়ে আগ্রহ বাড়ে। খুলে দেখতে চায়। এভাবে ছোট থেকেই শিশুকে বইয়ের সঙ্গে পরিচয় করানো ও বইমুখী করা সম্ভব। বেবি ল্যাপটপ, বেবি সেলফোন, ওয়াকিটকির মতো ইলেকট্রনিক খেলনায়ও শিশুরা অনেক কিছু শিখতে সক্ষম। শিশুরা রংতুলি নিয়ে খেলতে খুব পছন্দ করে।
ছবি আঁকা শিশুশিক্ষার খুব গুরুত্বপূর্ণ অংশ। এ জন্য শিশুকে রংতুলি ও কাগজ কিনে দিতে হবে। যাতে খেলাচ্ছলে ছবি আঁকা শিখতে পারে। ছোটদের খেলনা ফার্স্ট এইড বক্স কিনে দেওয়া যায়। এতে বিভিন্ন রোগ, প্রতিকার ও প্রতিরোধ, চিকিত্সা পদ্ধতি ও উপকরণের সঙ্গে পরিচিত হবে শিশু। শিশুদের জন্য খেলনা কাদা, মাটি, বালু, খেলনা করাত, কাঠ, তক্তা, পেরেক, কাগজ ও আঠাও কিনে দেওয়া যায়। এতে খেলতে খেলতে এসব উপাদানের সঙ্গে পরিচিত হবে। শিশুর খেলনা যত সৃজনশীল ও আবিষ্কারধর্মী হবে, ততটাই তা শিশুর জন্য উপকার বয়ে আনবে। এ জন্য গুরুত্ব দিয়ে শিশুর শারীরিক ও মানসিক বিকাশ উপযোগী খেলনা নির্বাচন করতে হবে।
ঘরে ও বাইরে দুই জায়গায়ই খেলা যায় এমন খেলনা শিশুর মানসিক বিকাশে বেশি সহায়ক হয়। শিক্ষামূলক খেলনায় শিশুর বুদ্ধি তীক্ষ হয়, ভবিষ্যতের জন্য ছোট থেকে তৈরি হয়। যে খেলনাই বেছে নিন না কেন, সেটি যেন শিশুর জন্য কোনো রকম ক্ষতিকর না হয়, সেদিকে সচেষ্ট থাকাটাও খুব জরুরি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

রাজনীতিতে রনো ভাইরা আর নেই

রিকশায় না এসে প্রাইভেট কারে আসা এবং ধানমন্ডির ফ্ল্যাটে থাকার বিষয়ে রনো ভাইয়ের লজ্জিত হওয়ার বিষয়টি আমাকে বহু বছর ধরে বহুবার আন্দোলিত করেছে। ধরাধাম...

যা অছে ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টে

দখিনের সময় ডেস্ক: ইইউ ট্যাক্স অবজারভেটরির রিপোর্টের তথ্য অনুযায়ী ২০২২ সালে দুবাই শহরে সাড়ে বাইশ কোটি ডলারের সম্পদ কিনেছেন ৩৯৪ জন। তবে আরও বিভিন্ন তথ্যাদি...

পুলিশের খপ্পরে মৌ চাষির ট্রাক, মরেছে পাঁচ লাখ টাকার মৌমাছি

দখিনের সময় ডেস্ক: দিনাজপুর থেকে ট্রাকে করে ২৫১ বাক্স মৌমাছি নিয়ে রাজবাড়ীতে আসছিলেন মৌচাষি মো. খলিফর রহমান। পথে রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের মনসার বটতলা...

বরিশালে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে

দখিনের সময় ডেস্ক: বরিশাল শহীদ আবদুর রব সেরনিয়াবাত স্টেডিয়ামের চলমান উন্নয়ন কার্যক্রম শেষ হলে অচিরেই আন্তর্জাতিক ক্রিকেট আসর বসবে। এ কথা জানিয়েছেন পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ...

Recent Comments