Home বিশেষ প্রতিবেদন হার্ডলাইনে সরকার, অকল্পনীয় বিপর্যয়ের আশংকা বিএনপির

হার্ডলাইনে সরকার, অকল্পনীয় বিপর্যয়ের আশংকা বিএনপির

বিশেষ প্রতিনিধি:

বৃহস্পতিবার(১২ নভেম্বর) রাজধানীতে অন্তত ১০টি বাসে অগ্নিসংযোগের ঘটনায় বেকায় আছে বিএনপি্। এঘটনায় একদিকে সরকারে চাপ, অপর দিকে দলের ভিতর চরমে পৌছেছে মতবিরোধ। যদিও দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগির এ ঘটনার সঙ্গে তার দলের সম্পৃক্ততা জোর গলায় অস্বীকার করেছেন। কিন্তু ঘটনার ধারবাহিকতা বলছে ভিন্ন কথা। এ বিষয়ে সরকার হার্ড লাইনে আছে বলে ধারনা পর্যবেক্ষক মহলের। এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, “দেশের জনগণ সন্ত্রাস চায় না, জনগণ শান্তি সমৃদ্ধি ও উন্নয়নের পক্ষে। যারাই আগুন সন্ত্রাস করুক না কেন কাউকে ছাড় দেওয়া হবে না।”

গত বৃহস্পতিবারের বাসে পোড়ানোর ঘটনায সম্পৃতার কথা বিএনপি অস্বীকার করলেও এটা প্রমানিত সত্য, ২০১৫ সালে টানা ৯২ দিনের নজীরবিহীন সহিংস ‘আন্দোলন’ করেছিলো বিএনপি। এরপর পর গত সাড়ে পাঁচ বছর রাজপথে আন্দোলন করতে পারেনি দলটি। এমনকি ২০১৮ সালে দলের প্রধান বেগম খালেদা জিয়া কারাবন্দি হলেও মাঠে নামেনি দলটির নেতা-কর্মী সমর্থকেরা। অথচ সেই নেতাকর্মীরাই ঢাকা-১৮ আসনের উপ-নির্বাচনে ‘ব্যাপক কারচুপির’ অভিযোগ তুলে রাজধানী ‍জুড়ে বিক্ষোভ করেছে! বিক্ষোভ চলাকালে রাজধানীর সাতটি স্থানে একযোগে গণপরিবহনে অগ্নি সংযোগের ঘটনা ঘটেছে।

শুক্রবার একটি অনুষ্ঠানে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘আমাদের অভিজ্ঞতা থেকে বলছি- সরকারের কিছু এজেন্টস থাকে— স্যাবোটিয়ার এজেন্টস। এই এজেন্টরা এ ধরনের ঘটনা ঘটিয়ে থাকে।’ কিন্তু বিশ্লেষকরা বলছেন, কারা এই ঘটনাটি ঘটিয়েছে, সে বিষয়টি নিশ্চিত করে বলা না গেলেও- এ ধরনের ঘটনার দায় শেষ পর্যন্ত রাজপথের প্রধান বিরোধী দলেরই ওপরই বর্তায়। সে হিসেবে বিএনপির দিকেই সন্দেহের আঙুল উঠছে। সরকারি দল সরাসরিই বলছে- বিএনপি অগ্নি সন্ত্রাস থেকে বের হয়ে আসতে পারেনি। পুরোনো চেহারায় ফিরেছে তারা।

সংশ্লিষ্টরা বলছেন- প্রত্যক্ষদর্শীর বর্ণনা, বিএনপির একজন ভাইস চেয়ারম্যানের সঙ্গে একজন নির্বাহী সদস্যের ফাঁস হওয়া ফোনালাপ, নাশকতা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছাত্রদল ও যুবদলের নেতাকর্মীদের উল্লশিত পোস্ট প্রমাণ করে রাজধানীতে হঠাৎ ‘অগ্নি সন্ত্রাস’ বিশেষ একটি রাজনৈতিক দলের নেতাকর্মীদের ক্ষোভেরই বহিঃপ্রকাশ। এবং এটি মোটেই হঠাৎ ঘটে যাওয়া ঘটনা নয়, পরিকল্পিত ঘটনা- এমনটা বলছেন অভিজ্ঞ মহল।

জানা গেছে, রাজধানীতে নাশকতার পর নানা মহলের এমন বিশ্লেষণের পরিপ্রেক্ষিতে স্বস্তি-অস্বস্তি দুই-ই কাজ করছে বিএনপিতে। দলটির একটি অংশ মনে করছে, পূর্ব ঘোষণা ছাড়াই নিজ নিজ অবস্থান থেকে হঠাৎ প্রতিবাদ ডেকে মাঠে নেমে পড়ে বিএনপির নেতাকর্মীরা সাংগঠনিক সক্ষমতার পরিচয় দেয়ার চেষ্টা করেছে। এত দিন যাদের সাংগঠনিক শক্তি ও সাহস নিয়ে নানা মহল থেকে প্রশ্ন তুলেছে, এ ঘটনার মধ্যে দিয়ে তাদেরকে সমচিত জবাব দেওয়া সম্ভব হয়েছে বলে দবী কারোকারো। দলের এই অংশটি মনে করে, হাত গুটিয়ে ঘরে বসে থাকলে দলের অস্তিত্ব রক্ষা কঠিন হয়ে পড়বে। তাই সমালোচনা ও নিন্দা যাই হোক না কেন, মাঠ পর্যায়ের নেতাকর্মীরা শীর্ষ নেতৃত্বে অপেক্ষায় না থেকে নিজেরা মাঠে নেমে ঠিক কাজটিই করেছে।

তবে বিএনপির আরেকটি অংশ হঠাৎ এই নাশকতা নিয়ে অস্বস্তিতে আছে। এই অংশটির মতে, ২০১৫ সালের আন্দোলনকে ঘিরে নজিরবিহীন সহিংসতার ফলে বিএনপি সম্পর্কে দেশে এবং দেশের বাইরে একটা নেতিবাচক ধারণা তৈরি হয়েছে। বিএনপিকে অগ্নি সন্ত্রাসী হিসেবে চিহ্নিত হতে হয়েছে। কানাডার আদালত বিএনপিকে সন্ত্রাসী সংগঠন হিসেবেও অভিহিত করেছেন। তারা বলছেন, ঠিক যে মুহূর্তে চেষ্টা চলছে দলটিকে গুছিয়ে একটা সাংগঠনিক মজবুত ভিতের ওপর দাঁড় করানোর, সেই মুহূর্তে এ ধরনের কর্মকাণ্ড বিএনপির জন্য শুভ হবে না। বরং নতুন নতুন মামলায় নেতাকর্মীকে ফের ঘর ছাড়া হতে হবে। গুছিয়ে আনা কাজ অনেকটা এলোমেলো হয়ে যাবে। ফলে এর খেসারত দিতে হকে পারে আগামী আড়াই বছরের মাথায় সংসদ নির্বাচনে। যা হতে পারে বিএনপি’র জন্য অকল্পনীয় বিপর্যয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

উপজেলা নির্বাচন বর্জনের সিদ্ধান্ত বিএনপির

দখিনের সময় ডেস্ক: আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। গতকাল সোমবার রাতে বিএনপির স্থায়ী কমিটির ভার্চ্যুয়াল সভায় এ সিদ্ধান্ত হয়। বিএনপির সিনিয়র যুগ্ম...

তীব্র গরম নিয়ে হাদিসে যা বলা হয়েছে

দখিনের সময় ডেস্ক: শীতের তীব্রতা, গরমের উচ্চ তাপমাত্রা সবই মানুষকে নাজেহাল করে তোলে। গরমের তীব্রতায় অনেকেই বিভিন্ন রোগ-বালাইয়ে আক্রান্ত হন। এজন্য সময়মতো ব্যবস্থা গ্রহণ করা...

বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন করতে হবে

দখিনের সময় ডেস্ক: রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, শিক্ষার্থীরা যাতে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে নিজেদের যোগ্য হিসেবে প্রতিষ্ঠিত করতে পারে, সে লক্ষ্যে বিশ্ববিদ্যালয়গুলোতে যুগোপযোগী কারিকুলাম প্রণয়ন...

ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১১, আশঙ্কাজনক ৪ জন

দখিনের সময় ডেস্ক: ফরিদপুরে বাস ও পিকআপ ভ্যানের সংঘর্ষে ১১ জন নিহত হয়েছেন। এ ছাড়া আহত হয়েছেন আরও ৪ জন। তাদের অবস্থা আশঙ্কাজনক। আজ মঙ্গলবার...

Recent Comments