Home অন্যান্য প্রশাসন স্বরাষ্ট্র সচিব হলেন  আমিনুল ইসলাম খান

স্বরাষ্ট্র সচিব হলেন  আমিনুল ইসলাম খান

দখিনের সময় ডেস্ক:
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. আমিনুল ইসলাম খানকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিব হিসেবে পদায়ন করা হয়েছে। আজ বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।
মোঃ আমিনুল ইসলাম খান ১৩ ফেব্রুয়ারি ২০২২ খ্রি: তারিখ প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে সচিব পদে যোগদান করেন। এর আগে তিনি  কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ ও  মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ে সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, স্থানীয় সরকার বিভাগ, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগে অতিরিক্ত সচিব পদে দায়িত্ব পালন করেছেন।
 বিসিএস (প্রশাসন) ক্যাডারের ১৯৮৬ ব্যাচের কর্মকর্তা হিসেবে জনাব মোঃ আমিনুল ইসলাম খান ১৯৮৯ সালে চাকুরি জীবন শুরু করেন। তিনি বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ এবং মাঠপর্যায়ে গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। তিনি প্রথম সচিব (শ্রম) হিসেবে বাংলাদেশ দূতাবাস, কাতার এবং কমনওয়েলথ সেক্রেটারিয়েট-এর এশিয়া আঞ্চলিক যুব কেন্দ্র (Commonwealth Youth Programme)-এর প্রধান হিসেবে কর্মরত ছিলেন।
মোঃ আমিনুল ইসলাম খান ওআইসি সম্মেলন, বিশ্ব বাণিজ্য সংস্থার সম্মেলন, কমনওয়েলথ হেডস অব গভর্ণমেন্টস এন্ড ইয়ুথ মিনিস্টার্স মিটিং-এ অংশগ্রহণ করেন। বিভিন্ন আঞ্চলিক ও আন্তর্জাতিক সম্মেলনে তিনি কৌশলগত পেপার উপস্থাপন ও Key note স্পীকার হিসেবে বক্তব্য প্রদান করেছেন। বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভিজিটিং স্পীকার হিসেবে তিনি বক্তৃতা করেছেন। তিনি বাংলাদেশের লোকপ্রশাসন প্রশিক্ষণ কেন্দ্র, বিসিএস (প্রশাসন) একাডেমি, নায়েম, পরিকল্পনা ও উন্নয়ন একাডেমি, বিয়ামসহ বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানে প্রশিক্ষক হিসেবে অংশগ্রহণ করে থাকেন। তিনি বিসিএস (প্রশাসন) এসোসিয়েশনের কার্যনির্বাহী কমিটি-র সদস্য এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ইংরেজি বিভাগ এলামনাই সোসাইটির সাধারণ সম্পাদক। এছাড়াও তিনি বহু সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের সাথে যুক্ত।
বরিশালের কৃতি সন্তান মোঃ আমিনুল ইসলাম খান ঢাকা বিশ্ববিদ্যালয় এর ইংরেজি বিভাগ হতে বি, এ অনার্স ও এম, এ এবং এলএলবি ডিগ্রী অর্জন করেন। তার সহধর্মিনী বেগম রায়হানা তাসনীম একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। পারিবারিক জীবনে তিনি দুই পুত্র সন্তানের জনক।
উল্রেখ্য, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) ফরিদ আহাম্মদকে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে পদায়ন করা হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশাল বিশ্ববিদ্যালয়ে ব্যবসায় শিক্ষা অনুষদের জার্নালের মোড়ক উন্মোচন

বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি: বরিশাল বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদের জার্নাল ভলিউম ৯ ইস্যু ১ ও ২, ২০২২ (Volume 9 Issue I & II, 2022) এবং ভলিউম...

সুশাসন কি প্রতিষ্ঠিত হয়েছে?

সাধারণভাবে বলা হয়, আমলাতন্ত্রের মাধ্যমেই দেশ শাসিত হচ্ছে। কিন্তু চলমান ধারার ফলাফল এবং সুদূরপ্রসারী প্রভাব কী? জরুরি প্রশ্ন, সুশাসন কি প্রতিষ্ঠিত হয়েছে? স্বীকৃত বিষয়...

গুড় বেশি খেয়ে ফেলছেন? জেনে নিন কী হয়

দখিনের সময় ডেস্ক: গুড় দিয়ে তৈরির নানা পদের আয়োজন। পিঠা, পায়েস, সন্দেশ থাকে এই তালিকায়। গুড় স্বাস্থ্যকর খাবার হিসেবেই খাওয়া হয়। তবে কোনোকিছুই বেশি খাওয়া...

ঝগড়ার সময় যে কথাগুলো বলবেন না

দখিনের সময় ডেস্ক: রেগে গেলে আমরা বেশিরভাগ ক্ষেত্রেই এমন সব শব্দ ব্যবহার করি যেগুলো আসলে সম্পর্ক আরও খারাপের দিকে নিয়ে যায়। আবার ঝগড়ার সময় একটু...

Recent Comments