Home শীর্ষ খবর অধ্যাপক গোলাম রাব্বানী আর নেই

অধ্যাপক গোলাম রাব্বানী আর নেই

দখিনের সময় ডেস্ক:

বিশিষ্টি শিক্ষাবিদ অধ্যাপক গোলাম রাব্বানী আর নেই (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৩ বছর। এই রাষ্ট্রবিজ্ঞানীর মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে।

অধ্যক্ষ হিসেবে অবসর গ্রহণকারী চিরকালের শিক্ষক অধ্যাপক গোলাম রাব্বানী শুক্রবার দিবাগত রাত দুইটার দিকে গুরুতর অসুস্থ্য হয়ে পরেন। এ অবস্থায় তাকে শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত ঘোষণা করেন।

দক্ষিণ আলেকান্দার আল-মাহেদী জামে মসজিদ চত্বরে বাদ জোহর মরহুমের প্রধম জানাজা অনুষ্ঠিত হয়।

দক্ষিণ আলেকান্দার আল-মাহেদী জামে মসজিদ চত্বরে বাদ জোহর মরহুমের প্রথম জানাযা অনুষ্ঠিত হয়। এরপর নিউ ভাটিখানায় দ্বিতীয় জানাজা শেষে পলাশপুরে কাজীর গোরস্তানে মায়ের কবরের পাশে অধ্যাপক গোলাম রাব্বানীকে চিরনিদ্রায় শায়িত করা হয়।

অধ্যাপক গোলাম রাব্বানীর কর্মজীবন শুরু হয় বরিশাল কলেজের রাষ্ট্রবিজ্ঞানর লেকচারার হিসেবে। সে সময় বরিশাল কলেজ বেসরকারী ছিলো্। এর পর তিনি সরকারী কলেজের শিক্ষক হিসেবে যোগদান করেন।

কর্মজীবনে অধ্যাপক গোলাম রাব্বানী বিভিন্ন কলেজে শিক্ষকতা করেছেন। সিলেটের এমসি কলেজের অধ্যক্ষ হিসেবে তিনি অবসর গ্রহণ করেন।

ব্রজমোহন কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞান নিয়ে গোলাম রাব্বানী অনার্স-মাষ্টার্স কৃতিত্বের সাথে সম্পন্ন করেন। মনেপ্রাণে মার্ক্সীয় চিন্তার অনুসারী ছিলেন তিনি। ১৯৭৮ সালে প্রগতিশীল সাংস্কৃতিক সংগঠন ‘বাংলাদেশ লেখক শিবির’ বরিশাল ইউনিট গঠন হলে তিনি এর প্রথম জেলা সভাপতি নির্বাচিত হন। পরে সিলেট এম.সি কলেজে নিয়োগ পেলে তিনি সেখানে চলে যান। এরপর সিলেটই হয়ে ওঠে তাঁর ঠিকানা। একবছর আগেও ওখানকার একটি বেসরকারি কলেজে অধ্যক্ষ’র দায়িত্ব পালন করেন। এসময় তিনি  লেখক শিবির সিলেট ইউনিট সভাপতির দায়িত্ব পালন করেন। লেখক, শিক্ষাবিদ, সংগঠক অধ্যক্ষ গোলাম রব্বানী জীবনের শেষ দিন পর্যন্ত এই সংগঠনের সাথেই যুক্ত ছিলেন। ছিলেন কেন্দ্রীয় কমিটির সদস্য।

বছরখানেক আগে তিনি বরিশাল শহরের দক্ষিণ আলেকান্দা এলাকায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। অধ্যাপক গোলাম রাব্বানী দেশ-সমাজ ও শিক্ষা ব্যবস্থা নিয়ে গভীরভাবে ভাবতেন। ব্যক্তিগত জীবনে স্বজ্জন মানুষ হিসেবে পরিচিত অধ্যাপক গোলাম রাব্বানী অত্যন্ত সাধারণ জীবন যাপন করতেন।

এই বাড়িতে বসবাস করতেন অধ্যাপক গোলাম রাব্বানী

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

তীব্র গরমে ছয় বিভাগে স্বস্তির খবর

দখিনের সময় ডেস্ক: দেশজুড়ে গরমের হাঁসফাঁস পরিস্থিতির মধ্যেই ঢাকাসহ ৬ বিভাগে ঝড়বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস। আজ শুক্রবার (১৯ এপ্রিল) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেওয়া পূর্বাভাসে...

সারা দেশে ৩ দিনের হিট অ্যালার্ট

দখিনের সময় ডেস্ক: দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া তাপপ্রবাহের তীব্রতা বাড়তে পারে এবং অব্যাহত থাকতে পারে, এমন আশঙ্কা থেকে ৩ দিনের জন্য সতর্কতামূলক হিট অ্যালার্ট...

ডাল-ভাত নয়, মানুষ এখন মাছ-মাংস নিয়ে চিন্তা করে: প্রধানমন্ত্রী

দখিনের সময় ডেস্ক: কৃষির উন্নয়নে সমবায় পদ্ধতি চালু করতে পারলে জীবনেও খাদ্যের অভাব হবে না বলে জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ...

জগদ্দল পাথর স্বাস্থ্য খাত

মেয়াদ বিবেচনায় স্বাস্থ্যমন্ত্রীদের অভিজ্ঞতা খুব একটা সুখকর নয়। তবে সাফল্যের বরপুত্র হিসেবে বিবেচনা করা যায় কর্নেল মালেক-পুত্র জাহিদ মালেক স্বপনকে। শুধু তাই নয়, তিনি...

Recent Comments