Home খেলাধূলা বিদেশের মাটিতে প্রথমবার একসঙ্গে তিন ফরম্যাটেই সিরিজ জয় টাইগারদের

বিদেশের মাটিতে প্রথমবার একসঙ্গে তিন ফরম্যাটেই সিরিজ জয় টাইগারদের

দখিনের সময় ডেস্ক

জিম্বাবুয়ের বিপক্ষে একটি টেস্ট, তিনটি ওয়ানডে ও তিনটি টি টোয়েন্টি এর  পূর্ণাঙ্গ সিরিজ খেলতে জিম্বাবুয়ে গিয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল।

মুমিনুল হকের নেতৃত্বে  একমাত্র টেস্ট ম্যাচে জয় দিয়ে সফর শুরু করে টাইগাররা। এরপর ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে জিম্বাবুয়েকে ধবল ধোলাই করে সিরিজ জিতে টি-টোয়েন্টি সিরিজে নামে বাংলাদেশ।

প্রথম টি-টোয়েন্টিতে জয় পেলেও দ্বিতীয়টিতে ২৩ রানে হেরে সিরিজ সমতায় আসে ১-১ ম্যাচে। তৃতীয় ম্যাচটা দাঁড়ায় অলিখিত ফাইনালে। তবে ফাইনালটাও হয়েছে ফাইনালের মতোই।

শেষ ম্যাচটা জিতে দারুণ এক রেকর্ড করেছে বাংলাদেশ। প্রথমবার মতো বিদেশের মাটিতে একসঙ্গে তিন ফরম্যাটেই বাংলাদেশের সিরিজ জয়।
হারারেতে সফরের শেষ ম্যাচ ও শেষ টি-টোয়েন্টিতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় জিম্বাবুয়ে ।
ব্যাটিংয়ে নেমে টাইগার বোলাদের ওপর তাণ্ডব চালাতে শুরু করেন ওপেনার ওয়েসলে মাধভেরে। আরেক ওপেনার তিদওয়ানশে মারুমানি ২৭ রান করে ফেরার পর রেগিস চাকাভা ছাড়িয়ে যান মাধভেরেকেও। ২২ বলে ৪৮ রান করে বিদায় নেয়ার আগে হাঁকান ৬টি ছয়।

মাধভেরে খেলেন ৩৬ বলে ৬টি চারে ৫৪ রানের ইনিংস। শেষ দিকে ডিওন মায়ার্সের ২১ বলে ২৩ আর রায়ান বার্লের ১৫ বলে অপরাজিত ৩১ রানে ভর করে ৫ উইকেটে নিজেদের টি-টোয়েন্টি ইতিহাসে দ্বিতীয় সর্বোচ্চ ১৯৩ রান তুলে জিম্বাবুয়ে।

বাংলাদেশের পক্ষে ২ উইকেট নিয়েছেন সৌম্য সরকার। ১টি করে উইকেট নেন সাইফউদ্দিন, শরিফুল ও সাকিব।

বড় লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই নাঈম শেখের (৩) বিদায়ে বিপাকে পড়ে দল। তবে সাকিব আল হাসান ও সৌম্য সরকার মিলে ধাক্কা সামাল দেন ৫০ রানের জুটি বেঁধে।
সাকিব ২৫ (১৩) রান করে ফিরলে মাহমুদউল্লাহ-সৌম্য মিলে বাঁধেন ৬৩ রানের জুটি। সৌম্য খেলেন ক্যারিয়ার সেরা ৬৮ (৪৯) রানের ইনিংস। দলকে ভালো অবস্থানে রেখে সাজঘরে ফেরেন সৌম্য।

এরপর আফিফ হোসেনও বিদায় নেন ১৪ (৫) রান করে। পঞ্চম উইকেট জুটিতে ১৯ বলে ৩৭ রান যোগ করেন মাহমুদউল্লাহ-শামীম পাটোয়ারির জুটি।

দলীয় ১৮৭ রানের মাথায় মাহমুদউল্লাহ ৩৪ (২৮) রানে ফিরলেও বাকি কাজটা দারুণভাবে সামাল দেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ কাঁপানো শামীম পাটোয়ারি। তার ১৫ বলে অপরাজিত ৩১ রানের ইনিংসে ভর করে ৪ বল হাতে রেখে ৫ উইকেটের জয় নিশ্চিত করে বাংলাদেশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments