Home আন্তর্জাতিক বিধানসভা নির্বাচনের সময় অভিষেক-প্রশান্তের ফোনে আড়ি পেতেছিল পেগাসাস

বিধানসভা নির্বাচনের সময় অভিষেক-প্রশান্তের ফোনে আড়ি পেতেছিল পেগাসাস

দখিনের সময় ডেস্ক

পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের সময় তৃণমূলে সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় ও তৃণমূলের ভোট কৌশলী প্রশান্ত কিশোরের ফোনে পেগাসাস স্পাইওয়্যারের মাধ্যমে আড়ি পাতা হয়েছিল। অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সিকিউরিটি ল্যাবের ডিজিটাল ফরেনসিক প্রতিবেদনের বরাত দিয়ে ভারতের নিউজ পোর্টাল দ্য ওয়্যার জানিয়েছে।

পেগাসাসের ফোনে নজরদারির তালিকায় রয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ব্যক্তিগত সচিবও। এছাড়া আড়ি পাতা হয়েছে প্রশান্ত কিশোরের কয়েকজনের ঘনিষ্ট ব্যক্তিদের ফোনেও। তবে ফরেনসিক তদন্ত না হওয়ায় এটা বোঝা যাচ্ছে না, তাদের ফোন হ্যাক করা হয়েছিল কিনা। মূলত বিধানসভা নির্বাচনে তৃণমূলের বিজয়ের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল অভিষেক-প্রশান্তের।

এ ব্যাপারে প্রশান্ত কিশোর জানান, এটা অস্বীকার করার উপায় নেই যে, ক্ষমতার ব্যবহার করে বেআইনিভাবে আড়িপাতা হয়েছিল।

এদিকে ফোনে আড়িপাতায় বিষয়টি টের পেয়েছিলেন দাবি করে প্রশান্ত বলেন, পাঁচবার হ্যান্ডসেট বদলেছি। তা-ও হ্যাকিং বন্ধ করতে পারিনি। সোনিয়া গান্ধির সঙ্গে দেখা করতে যাওয়ার আগেও হ্যান্ডসেট বদলে দিয়েছিলাম।

পেপাসাসের তালিকায় ভারতের অন্তত ৩০০ রাজনীতিক, সাংবাদিক, অধিকারকর্মী, বিজ্ঞানীর নাম থাকার কথা জানিয়েছে দেশটির নিউজ পোর্টাল দ্য ওয়্যার।

তবে ভারত সরকার এই নজরদারির ঘটনায় জড়িত থাকার অভিযোগ অস্বীকার করেছে।

ইসরাইলের তৈরি স্পাইওয়্যার পেগাসাসের মাধ্যমে বিশ্বজুড়ে মানবাধিকারকর্মী, সাংবাদিক, আইনজীবী ও রাজনীতিকসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ ব্যক্তিদের ফোনে নজরদারি চালাচ্ছে বলে অভিযোগ উঠেছে।
ইসরাইলি সাইবার গোয়েন্দা সংস্থা ও নিরাপত্তা সংস্থার (এনএসও) তৈরি এই হ্যাকিং সফটওয়্যার কিনে বিভিন্ন দেশের ক্ষমতাসীন সরকারই এই নজরদারি চালাচ্ছিল বলে জানা গেছে।
যদিও অপরাধী ও সন্ত্রাসীদের উপর নজরদারি চালাতে তাদের এই স্পাইওয়্যার তৈরি করা হয়েছে বলে দাবি করেছে এনএসও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments