Home Uncategorized ফি মওকুফের দাবিতে বরিশালে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

ফি মওকুফের দাবিতে বরিশালে মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ

দখিনের সময় ডেস্ক:

সেশন চার্জ ও পরীক্ষার অতিরিক্ত ফি মওকুফের দাবিতে বরিশাল-ঢাকা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ কর্মসূচি করেছেন সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ শিক্ষার্থীরা।

ফলে সড়কের দুই প্রান্তে যানবাহনের দীর্ঘ লাইন পড়ে যায়। পরে কলেজ প্রশাসনের ফি কমানোর আশ্বাসে শিক্ষার্থীরা অবরোধ তুলে নিলে যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

ফি মওকুফের দাবিতে বৃহস্পতিবার (১২ আগস্ট) বেলা ১১টার দিকে ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেন শিক্ষার্থীরা। পরে কলেজসংলগ্ন সিএন্ডবি সড়ক অবরোধ করে দীর্ঘ আড়াইঘণ্টা বিক্ষোভ করেন তারা।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানান, গত দুবছর ধরে করোনা মহামারীর কারণে কলেজে শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। তা ছাড়া করোনা এবং লকডাউনের প্রভাবে সবার পরিবারে অর্থনৈতিক দূরাবস্থা চলছে। তার ওপর জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে নির্ধারিত ফির বাইরে কলেজ কর্তৃপক্ষ শিক্ষার্থীদের ওপর জোর করে সেশন চার্জ, সেমিনার চার্জ, শিক্ষা সফর, ম্যাগাজিন, যানবাহন ফির মতো নানা অযাচিত ফি চাপিয়ে দিয়েছেন। যা শিক্ষার্থীদের পক্ষে দেওয়া সম্ভব নয়। তাই তারা আন্দোলনে নেমেছেন।

কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. নুরুল ইসলাম জানান, শিক্ষার্থীরা ফি মওকুফের দাবিতে বিক্ষোভ করেছেন। পরে কলেজ কর্তৃপক্ষ তাদের দাবি মেনে নেওয়ার আশ্বাস দিলে আড়াইঘণ্টা পর সড়ক অবরোধ তুলে নেন শিক্ষার্থীরা। এর পর যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

সরকারি সৈয়দ হাতেম আলী কলেজ অধ্যক্ষ প্রফেসর মু. মোস্তফা কামাল বলেন, করোনার কারণে কলেজ বন্ধ থাকায় আমাদের শিক্ষক-কর্মচারীদের বেতন দিতে পারছি না। এমন পরিস্থিতিতে ফি আদায় করা ছাড়া বিকল্প পথ নেই। তা ছাড়া শুধু আমাদের কলেজেই নয়, দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানেই কিছু ফি নির্ধারণ রয়েছে।

অধ্যক্ষ আরও বলেন, শিক্ষার্থীরা ফি মওকুফের দাবিতে আন্দোলন করেছে। আমরা তাদের দাবি মেনে নিয়েছি। যে ফি নির্ধারণ করে দেওয়া হয়েছে তা থেকে ৫০০ টাকা মওকুফ করা হয়েছে। তা ছাড়া যেসব শিক্ষার্থী একেবারেই অসচ্ছল তাদের বিষয়ে আলাদাভাবে সিদ্ধান্ত হবে। শিক্ষার্থীরা আশ্বস্ত হয়ে সড়ক অবরোধ তুলে নিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা: ৮ শিক্ষার্থী বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা শামীম মোল্লাকে পিটিয়ে হত্যা করার ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। সাময়িক...

বাউফলে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে কালাইয়া-বাউফল ও বরিশাল সড়ক অবরোধ করেছেন কয়েকশ বিক্ষুব্ধ শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে দুপুর ১ পর্যন্ত দুই ঘন্টা দাশপাড়া...

Recent Comments