Home আন্তর্জাতিক দুই-তৃতীয়াংশ বন্যপ্রাণী বিলুপ্ত গত ৫০ বছরে

দুই-তৃতীয়াংশ বন্যপ্রাণী বিলুপ্ত গত ৫০ বছরে

দখিনের সময় ডেস্ক :
৫০ বছর সময়ের মধ্যে বিশ্বে বন্যপ্রাণীর সংখ্যা দুই-তৃতীয়াংশ কমে গেছে – ওয়ার্ল্ড ওয়াইল্ডলাইফ ফান্ড (ডব্লিউডব্লিউএফ) নামে জীববৈচিত্র রক্ষার সঙ্গে জড়িত একটি সংগঠনের প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর বিবিসি।
এদিকে, জীববৈচিত্র সংরক্ষণের সঙ্গে জড়িত বিশেষজ্ঞরা কয়েক হাজার প্রজাতির বন্যপ্রানীর ওপর গবেষণা চালিয়ে দেখেছেন স্তন্যপায়ী, খেচর, উভচর, সরীসৃপ এবং মৎস্যকুলের মধ্যে অন্তত ২০ হাজার প্রজাতি ১৯৭০ সালের পর ৫০ বছর সময়ের মধ্যে বিলুপ্ত হয়েছে।
বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে, ডব্লিউডব্লিউএফ এই বিলুপ্তির হারকে জীববৈচিত্রের জন্য বিপর্যয় হিসেবে উল্লেখ করেছে। পাশাপাশি এই হার কমে আসার কোনো সম্ভাবনা নেই বলেও জানিয়েছে।
ডব্লিউডব্লিউএফ তাদের প্রতিবেদনে জানিয়েছে, মানুষ বিভিন্নভাবে জীববৈচিত্রের যে ক্ষতি করেছে তা এর আগে অন্য কেউ করতে পারেনি।
এ ব্যাপারে ডব্লিউডব্লিউএফ’র প্রধান নির্বাহী তানয়া স্টিলি বিবিসিকে জানিয়েছেন, মানুষই বন উজাড় করছে, সমুদ্র থেকে মাত্রাতিরিক্ত মাছ আরোহন করছে, বন্যপ্রাণীর বিচরণ ক্ষেত্র নষ্ট করছে – তাই বন্যপ্রানী এখন সম্পূর্ণ বিলুপ্তির পথে। তিনি আরও বলেন, মানুষ যেভাবে তার বাসভূমি পৃথিবীর বারোটা বাজিয়েছে, এখন প্রকৃতি মানুষকে খবর পাঠাচ্ছে যে তাদের সুখে শান্তিতে বসবাসের সময় শেষ।
এছাড়াও, ২০০০ সালের পর থেকে ১.৯ মিলিয়ন বর্গকিলোমিটার বন্যপ্রাণীর আবাসভূমি বিলুপ্ত হয়েছে। হুমকির মুখে রয়েছে বন্যপ্রাণীর এক মিলিয়ন প্রজাতি। ১.৩ বিলিয়ন টন খাদ্য নষ্ট করা হয়েছে। এ বাবদে মোট ক্ষতির পরিমাণ দাঁড়িয়েছে এক ট্রিলিয়ন মার্কিন ডলার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা: ৮ শিক্ষার্থী বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা শামীম মোল্লাকে পিটিয়ে হত্যা করার ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। সাময়িক...

বাউফলে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে কালাইয়া-বাউফল ও বরিশাল সড়ক অবরোধ করেছেন কয়েকশ বিক্ষুব্ধ শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে দুপুর ১ পর্যন্ত দুই ঘন্টা দাশপাড়া...

Recent Comments