Home আন্তর্জাতিক সুদানে সামরিক অভ্যুত্থান, বেসামরিক সরকার বিলুপ্ত ঘোষণা

সুদানে সামরিক অভ্যুত্থান, বেসামরিক সরকার বিলুপ্ত ঘোষণা

দখিনের সময় ডেস্ক:

সুদানে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে বেসামরিক সরকার বিলুপ্ত ঘোষণা করেছেন সেনা কর্মকর্তা আবদেল ফাত্তাহ আল-বুরহান। দেশে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে। সোমবার অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাসীন সরকারকে হটিয়ে সুদানের ক্ষমতা দখলে নেয় সেনাবাহিনী। মন্ত্রিসভার বেশিরভাগ সদস্যকে গ্রেফতারের পাশাপাশি অন্তর্বর্তীকালীন সরকারও ভেঙে দেওয়া হয়েছে।

এদিকে, সেনাবাহিনীর ক্ষমতা দখলের বিরোধিতায় রাস্তায় নেমে বিক্ষোভ করেছেন দেশটির গণতন্ত্রকামী জনগণ। এ সময় গোলাগুলির শব্দ শোনা যায় এবং কয়েকজনের আহত হওয়ার খবর পাওয়া গেছে। অভ্যুত্থানের পর দেশটির বেশিরভাগ সরকারি দফতর, মন্ত্রণালয়, গণমাধ্যমের নিয়ন্ত্রণ নিয়েছে সেনাবাহিনী। অভ্যুত্থানের পক্ষে বিবৃতি দিতে অস্বীকৃতি জানানোয় দেশটির প্রধানমন্ত্রী আবদাল্লা হামদককে প্রথমে গৃহবন্দি, পরে অজ্ঞাত স্থানে সরিয়ে নেওয়া হয়।

মন্ত্রণালয় বলছে, অভ্যুত্থানের বিরোধিতায় লাখ লাখ মানুষ রাস্তায় নেমে বিক্ষোভ করছেন। রাজধানী খার্তুমে সেনাবাহিনীর সদর দফতরের কাছে বিক্ষোভে গোলাগুলির শব্দ শোনা গেছে। দেশটির চিকিৎসকদের এক সংগঠন সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেওয়া বিবৃতিতে বলেছে, বিক্ষোভে গোলাগুলির ঘটনায় আহত হয়েছেন অন্তত ১২ জন। তবে এ বিষয়ে বিস্তারিত কোনও তথ্য দেওয়া হয়নি। সুদানে অন্তর্বর্তীকালীন সরকারের সদস্য ও অন্যান্য বেসামরিক নেতাদের গ্রেফতার করা হয়েছে।

রাজধানী খার্তুমে ইন্টারনেট সংযোগ বন্ধ রয়েছে। সামাজিক যোগাযোগের মাধ্যমে রাস্তায় ক্ষুব্ধ জনতার বিক্ষোভের ছবি প্রকাশিত হয়েছে। শহরজুড়ে সেনাবাহিনী ও আধা সামরিক বাহিনী মোতায়েন করা হয়েছে। সাধারণ জনগণকে বাইরে চলাচলে বাধা দেয়া হচ্ছে। খার্তুম বিমানবন্দর বন্ধ করে দেয়া হয়েছে। সকল আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করা হয়েছে।

বছর দুই আগে দেশটির দীর্ঘদিনের শাসক ওমার-আল-বাশিরকে ক্ষমতাচ্যুত করার পর একটি অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হয়। এরপর থেকে বেসামরিক ও সামরিক নেতৃবৃন্দের মধ্যে বিবাদ তৈরি হয়। যদিও তারা ক্ষমতা ভাগাভাগি করে আসছিল। তবে গত মাসে ওমার-আল-বাশিরের সমর্থকরা অভ্যুত্থানের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। এরপর থেকে দেশটিতে উত্তেজনা বৃদ্ধি পেয়েছে।

এই মাসের শুরুতে অন্তর্বর্তীকালীন সরকারের বিরোধীরা রাস্তায় আন্দোলনে নেমে সেনাবাহিনীকে ক্ষমতা দখলে নেয়ার আহ্বান জানিয়েছিল। গনতন্ত্রপন্থীরা বলছে, এই আন্দোলন আসলে ক্ষমতা দখলের জন্য সেনাবাহিনীর সংগঠিত প্রচেষ্টা। গত বৃহস্পতিবার অন্তর্বর্তীকালীন সরকারের প্রতি সমর্থন জানিয়ে রাজধানী শহরে হাজার হাজার মানুষ বিক্ষোভ করে। তবে দেশটিতে অর্থনৈতিক মন্দা দেখা দেয়ার পর থেকে গত কয়েক মাসে অন্তর্বর্তীকালীন সরকারের জনপ্রিয়তা কমে যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

স্বচ্ছতা বৃদ্ধির জন্য সঠিক তথ্য গুরুত্বপূর্ণ: ডক্টর আবদুল মালেক

দখিনের সময় ডেস্ক: প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক বলেছেন, শুদ্ধ ও প্রকৃত তথ্য জনগণের জন্য আবশ্যক। স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধিকল্পে সঠিক তথ্য প্রদান গুরুত্বপূর্ণ...

নিয়োগ দিচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স

দখিনের সময় ডেস্ক: ইউএস-বাংলা এয়ারলাইন্স নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি মেডিকেল টেকনোলজিস্ট পদে একাধিক জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ১৪ মে থেকেই আবেদন নেওয়া...

ডিএফপির মহাপরিচালক হলেন আকতার হোসেন

দখিনের সময় ডেস্ক: চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) মহাপরিচালক হলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের (সংযুক্ত) মহাপরিচালক (গ্রেড-২) আকতার হোসেন। মঙ্গলবার(১৪ মে) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের...

র‍্যানসমওয়্যার হামলায় মুক্তিপণ দেওয়ার হার বেড়েছে

দখিনের সময় ডেস্ক: র‍্যানসমওয়্যার হামলায় মুক্তিপণ দেওয়ার হার গড়ে ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালে র‍্যানসমওয়্যার সাইবার হামলায় ভুক্তভোগী প্রতিষ্ঠানগুলো গড়ে ৪ লাখ থেকে ২০...

Recent Comments