Home আন্তর্জাতিক যুক্তরাষ্ট্রে ভ্রমণকারীদের জন্য নতুন নীতিমালা

যুক্তরাষ্ট্রে ভ্রমণকারীদের জন্য নতুন নীতিমালা

দখিনের সময় ডেস্ক :

আন্তর্জাতিক ভ্রমণকারীদের জন্য নতুন ভ্যাকসিন নীতিমালায় সই করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউসের বরাত দিয়ে বার্তাসংস্থা রয়টার্স জানায়, চীন ও ভারতসহ ইউরোপের বেশিরভাগ দেশের ওপর থেকে বিমান ভ্রমণ সংক্রান্ত বিধিনিষেধ প্রত্যাহার করে নেওয়া হয়েছে। আগামী ৮ নভেম্বর থেকে এই নতুন নীতিমালা কার্যকর হবে। সোমবার এই সংক্রান্ত নীতিমালায় সই করেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেনের সই করা বিবৃতিতে বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশের ওপর যুক্তরাষ্ট্রের আরোপিত ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এমন একটি নীতিমালা চালু করা উচিত,যাতে ভ্রমণকারীদের ভ্যাকসিন গ্রহণের বিষয়টিকে বিবেচনায় নিয়ে নিরাপদে আন্তর্জাতিক ফ্লাইট চালু করা যায়।

হোয়াইট হাউস জানিয়েছে, ১৮ বছরের কমবয়সী শিশু এবং বিশেষ কিছু রোগী এই নীতিমালার আওতার বাইরে থাকবেন। মোট জনসংখ্যার ১০ শতাংশের কম মানুষ ভ্যাকসিন নিয়েছেন, এরকম প্রায় ৫০টি দেশের ‘পর্যটক নয়’ এরকম ভ্রমণকারীরাও এই নীতিমালায় ছাড় পেতে পারেন।

তবে যারা এই ছাড় পাবেন, তাদেরকে অবশ্যই যুক্তরাষ্ট্রে প্রবেশের ৬০ দিনের মধ্যে ভ্যাকসিন নিতে হবে। কিন্তু অন্য দেশের কেউ ভ্যাকসিন না নিয়ে যুক্তরাষ্ট্রে প্রবেশ করতে পারবেন না।

ছাড়ের আওতায় থাকা দেশগুলোর মধ্যে রয়েছে নাইজেরিয়া, মিশর, আলজেরিয়া, আর্মেনিয়া, মিয়ানমার, ইরাক, নিকারাগুয়া, সেনেগাল, উগান্ডা, লিবিয়া, ইথিওপিয়া, জাম্বিয়া, কঙ্গো, কেনিয়া, ইয়েমেন, হাইতি, চাঁদ ও মাদাগাস্কার।

যুক্তরাষ্ট্রের সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, ভ্রমণকারীরা মার্কিন নিয়ন্ত্রক সংস্থা ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদিত যেকোনো ভ্যাকসিন গ্রহণ করতে পারবে। এমনকি মিশ্র ভ্যাকসিন ডোজ নিলেও সমস্যা নেই। এই তালিকায় স্থান পায়নি রাশিয়ার স্পুটনিক ভি ভ্যাকসিন, যেটি ল্যাটিন আমেরিকার দেশগুলোতে প্রচুর পরিমাণে ব্যবহৃত হচ্ছে।

ভ্রমণকারীদের নির্ধারিত ফ্লাইটের আগের ৩ দিনের মধ্যে করা করোনা নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে। তবে হোয়াইট হাউস জানায়, ভ্যাকসিন না নেওয়া মার্কিন ও বিদেশি নাগরিকদের ভ্রমণের ১ দিন আগে করা নেগেটিভ রিপোর্ট জমা দিতে হবে।

এ ছাড়াও, চলতি সপ্তাহের শেষ নাগাদ স্থল সীমান্ত দিয়েও বিদেশি নাগরিকদের যুক্তরাষ্ট্রে প্রবেশের বিধিনিষেধ প্রত্যাহারের ঘোষণা দেওয়ার পরিকল্পনা করছে বাইডেন প্রশাসন। পরিকল্পনা অনুযায়ী, আগামী ৮ নভেম্বর থেকে এই বিধিনিষেধগুলোও প্রত্যাহার করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

স্বচ্ছতা বৃদ্ধির জন্য সঠিক তথ্য গুরুত্বপূর্ণ: ডক্টর আবদুল মালেক

দখিনের সময় ডেস্ক: প্রধান তথ্য কমিশনার ডক্টর আবদুল মালেক বলেছেন, শুদ্ধ ও প্রকৃত তথ্য জনগণের জন্য আবশ্যক। স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধিকল্পে সঠিক তথ্য প্রদান গুরুত্বপূর্ণ...

নিয়োগ দিচ্ছে ইউএস-বাংলা এয়ারলাইন্স

দখিনের সময় ডেস্ক: ইউএস-বাংলা এয়ারলাইন্স নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি মেডিকেল টেকনোলজিস্ট পদে একাধিক জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। ১৪ মে থেকেই আবেদন নেওয়া...

ডিএফপির মহাপরিচালক হলেন আকতার হোসেন

দখিনের সময় ডেস্ক: চলচ্চিত্র ও প্রকাশনা অধিদপ্তরের (ডিএফপি) মহাপরিচালক হলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের (সংযুক্ত) মহাপরিচালক (গ্রেড-২) আকতার হোসেন। মঙ্গলবার(১৪ মে) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের...

র‍্যানসমওয়্যার হামলায় মুক্তিপণ দেওয়ার হার বেড়েছে

দখিনের সময় ডেস্ক: র‍্যানসমওয়্যার হামলায় মুক্তিপণ দেওয়ার হার গড়ে ৫০০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০২৩ সালে র‍্যানসমওয়্যার সাইবার হামলায় ভুক্তভোগী প্রতিষ্ঠানগুলো গড়ে ৪ লাখ থেকে ২০...

Recent Comments