Home অন্যান্য নির্বাচিত খবর ধর্ষকের শাস্তি খোজাকরণ, পাকিস্তানে আইন পাস

ধর্ষকের শাস্তি খোজাকরণ, পাকিস্তানে আইন পাস

দখিনের সময় ডেস্ক:

একাধিক ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত অপরাধীদের রাসায়নিকভাবে খোজা করে দেওয়া হবে। এই শাস্তির বিধান রেখে একটি আইন হয়েছে পাকিস্তানে। যৌন অপরাধে দোষীদের দ্রুত সাজা কার্যকর এবং কঠোর শাস্তি নিশ্চিতের লক্ষ্যে পাকিস্তানের সংসদে বুধবার এই বিল পাস হয়।

উল্লেখ্য, রাসায়নিক খোজাকরণ দক্ষিণ কোরিয়া,  পোল্যান্ড, চেক রিপাবলিক এবং যুক্তরাষ্ট্রের কিছু অঙ্গরাজ্যে ধর্ষণের শাস্তি হিসেবে খোজাকরণের বিধান কার্যকর আছে।

পাকিস্তানের প্রেসিডেন্ট আরিফ আলভি এক বছর আগে ধর্ষণ-বিরোধী নতুন অধ্যাদেশ জারি করেছিলেন এবং সেই সময় পাকিস্তানের মন্ত্রিসভা এই বিলটির অনুমোদনও দিয়েছিল। অধ্যাদেশে ধর্ষকের রাসায়নিক খোজাকরণের বিধান এবং বিচার দ্রুত নিষ্পত্তির জন্য বিশেষ আদালত স্থাপনের পরামর্শ দিয়েছিলেন প্রেসিডেন্ট।

অধ্যাদেশ জারির এক বছর পর বুধবার পাকিস্তানের সংসদের যৌথ অধিবেশনে ফৌজদারি আইন (সংশোধনী) বিল-২০২১ সহ আরও ৩৩টি বিল পাস হয়েছে। দেশটির সংবাদমাধ্যম ডন বলছে, সংসদে পাকিস্তান দণ্ডবিধি ১৮৬০ এবং ফৌজদারি কার্যবিধি ১৮৯৮ সংশোধনের প্রস্তাবও উঠেছে।

বিলে বলা হয়েছে, রাসায়নিক খোজাকরণ এমন এক প্রক্রিয়া, যেটি করা হলে একজন ব্যক্তি তার জীবনের যে কোনো সময়ে যৌন মিলনে অক্ষম হয়ে পড়েন। নির্দিষ্ট মেডিক্যাল বোর্ডের ওষুধ প্রয়োগের মাধ্যমে এই খোজাকরণ বাস্তবায়ন করা হবে। আর এই শাস্তি নির্ধারিত হবে আদালতে। সমালোচকরা বলছেন, পাকিস্তানে ৪ শতাংশেরও কম যৌন নিপীড়ন বা ধর্ষণের ঘটনার বিচার হয়।

এদিকে পাকিস্তানের জামায়াত-ই-ইসলামির সিনেটর মুশতাক আহমেদ এই বিলের বিরোধিতা করে বলেছেন, এটি ইসলাম-সম্মত নয় এবং শরীয়াবিরোধী।  তিনি বলেছেন, একজন ধর্ষককে প্রকাশ্যে ফাঁসি দেওয়া উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

যে কারণে জামিন না পেয়ে কারাগারে মাহমুদুর রহমান

দখিনের সময় ডেস্ক: দৈনিক আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের জামিন পাননি। আজ রোববার (২৯ সেপ্টেম্বর) ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মাহবুবুল হকের আদালতে...

ছেলের জন্মদিনের অপুর বাসায় শাকিব খান

দখিনের সময় ডেস্ক: ঢাকাই চিত্রনায়িকা অপু বিশ্বাসের গর্ভে ধারণ করা ছেলে আব্রাম খান জয়কে কতটা ভালোবাসেনস শাকিব খান, তা স্পষ্ট। অনুরাগীরা মনে করছেন, ছেলের জন্মদিনের...

সময়মতো হাটে হাঁড়ি ভাঙ্গার হুমিয়ারী জামায়াত আমিরের

দখিনের সময় ডেস্ক: জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান বলেছেন, সময়মতো হাটে হাঁড়ি ভেঙে দেওয়া হবে। তিনি বলেন, জাতির প্রত্যাশা এবং আবেগের বাইরে কিছু করা...

জামায়াত কোন ব্যর্থ নির্বাচন চায় না, জানালেন আমির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ জামায়াতে ইসলামীর আমির ডা. শফিকুর রহমান বলেন, আমরা দুটি রোর্ড ম্যাপ চাচ্ছি। একটা সংস্কারের জন্য। সেই রোর্ড ম্যাপের নিদিষ্ট হতে হবে...

Recent Comments