Home Uncategorized বড় গ্রাহকের ৮২ শতাংশ ঋনেরই জামানত নেই

বড় গ্রাহকের ৮২ শতাংশ ঋনেরই জামানত নেই

দখিনের সময় ডেস্ক:

ব্যাংকগুলো বরাবরই বড় বড় গ্রাহককে ঋণ দিতে বেশি আগ্রহী। এ জন্য চলে অসুস্থ প্রতিযোগিতায়ও। গ্রাহকের সক্ষমতা ও ঝুঁকি বিবেচনা না করেই নামমাত্র জামানতে বিপুল অঙ্কের ঋণ তুলে দেওয়া হচ্ছে। কিন্তু ছোটদের সহায়ক জামানত ঋণ দিতে চায় না ব্যাংকগুলো। ঋণ বণ্টনের এই বৈষম্যে একই ব্যক্তি-প্রতিষ্ঠান ও গ্রুপে হাজার হাজার কোটি টাকার ঋণ কেন্দ্রীভূত হয়ে পড়েছে।

বাংলাদেশ ব্যাংকের এক পর্যবেক্ষণ প্রতিবেদনে দেখা গেছে, ব্যাংক খাতে মোট বিতরণ করা ঋণের প্রায় ৫৫ শতাংশই বড় গ্রাহকের অনুকূলে কেন্দ্রীভূত। এর পরিমাণ ৯ লাখ ৪৬ হাজার ৫৭ কোটি টাকা। এসব ঋণের বিপরীতে জামানত জমা আছে মাত্র ১ লাখ ৭২ হাজার ৮৩৯ কোটি টাকা বা ১৮ শতাংশ। অর্থাৎ বড় গ্রাহকের প্রতি ১০০ টাকার ঋণের বিপরীতে ব্যাংকগুলোর জামানত নেওয়া আছে মাত্র ১৮ টাকা। এর মানে কেন্দ্রীভূত ৮২ শতাংশ ঋণই এখন জামানতবিহীন।

বড় গ্রাহকদের মূলধনের কয়েকগুণ বেশি অর্থায়ন করেছে ব্যাংকগুলো। বড় গ্রাহকদের বিতরণ করা ঋণের ৫০ হাজার ২৯৭ কোটি টাকা খেলাপি হয়ে পড়েছে, যা ব্যাংক খাতের মোট খেলাপি ঋণের ৫০ দশমিক ২১ শতাংশ। এ ছাড়া বিভিন্ন সময় ৮২ হাজার ৫৪৭ কোটি টাকার খেলাপি ঋণ পুনঃতফসিল ও পুনর্গঠনের মাধ্যমে নিয়মিত করা হয়েছে। এই ঋণ নিয়মিত করা না হলে বড় গ্রাহকদেরই খেলাপি ঋণ দাঁড়াত ১ লাখ ৩২ হাজার ৮০৩ কোটি টাকা। অর্থনীতিবিদসহ সংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, সব ব্যাংকের মধ্যে শর্ট টাইমে মুনাফা করার একটা প্রবণতা কাজ করে। সে অনুযায়ী শাখা পর্যায়ে লক্ষ্যমাত্রা বেধে দেওয়া হয়। ব্যাংক কর্মকর্তারা সে টার্গেট পূরণে বড় ও প্রতিষ্ঠিত ঋণগ্রহীতাদের পেছনে ছোটে।

এ ছাড়া বড় গ্রাহককে ঋণ দেওয়ার ক্ষেত্রে সহায়ক জামানতের পরিবর্তে তাদের ব্যবসায়িক অবস্থা, প্রতিষ্ঠানের ক্যাশ ফ্লো ও ব্যবসায়িক সুনাম ইত্যাদি বিবেচনায় নেওয়া হয়। কিন্তু ছোট উদ্যোক্তা ও ব্যবসায়ীরা সমাজে প্রতিষ্ঠিত ও পরিচিত না হওয়ায় সহায়ক জামানত ছাড়া ব্যাংক ঋণ দিতে চায় না। এই প্রবণতা ব্যাংক খাতে ঝুঁকি বাড়াচ্ছে। এই ঝুঁকি হ্রাসে ঋণ বিকেন্দ্রীকরণের পরামর্শ দেন তারা।

সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের ফাইন্যান্সিয়াল স্টাবিলিটি বিভাগ থেকে ৫০ কোটি টাকা ও তদূর্ধ্ব সীমার বড় অঙ্কের ঋণ নিয়ে একটি পর্যবেক্ষণ প্রতিবেদন তৈরি করা হয়েছে। ওই প্রতিবেদনে বলা হয়, ২০২১ সালের সেপ্টেম্বর শেষে ব্যাংক খাতে মোট বিতরণ করা ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১৭ লাখ ২৮ হাজার ৩৩৫ কোটি টাকা। এর মধ্যে ৫০ কোটি টাকা ও তদূর্ধ্ব সীমার ঋণের পরিমাণ ছিল ৯ লাখ ৪৬ হাজার ৫৭ কোটি টাকা, যা এ খাতে মোট বিতরণ করা ঋণের ৫৪ দশমিক ৭৪ শতাংশ। এই ঋণগুলোর বিপরীতে ঋণগ্রহীতাদের কাছ থেকে ব্যাংকগুলোর নেওয়া জামানতের আর্থিক মূল্য ১ লাখ ৭২ হাজার ৮৩৯ কোটি টাকা, যা তাদের কাছে কেন্দ্রীভূত ঋণের মাত্র ১৮ দশমিক ২৭ শতাংশ।

প্রতিবেদনে ২৩ ব্যাংকের ওপর বিশেষ নজর দিয়ে বলা হয়েছে, এসব ব্যাংকের মোট বিতরণ করা ঋণের ৬০ শতাংশের অধিক ঋণ বড় গ্রাহকের কাছে কেন্দ্রীভূত। এর মধ্যে শীর্ষ তিনটি ব্যাংক হচ্ছে এইচএসবিসি, এনসিসি ও এক্সিম ব্যাংক। এ ব্যাংকগুলোর যথাক্রমে ৯৭ দশমিক ৫৪ শতাংশ, ৯৩ দশমিক ১১ শতাংশ ও ৮৪ দশমিক ০৬ শতাংশ বড় গ্রাহকের কাছে কেন্দ্রীভূত। এসব ঋণের বিপরীতে ব্যাংকগুলোর কাছে জামানত আছে যথাক্রমে ৮ দশমিক ৪৭ শতাংশ, ১৭ দশমিক ৬৫ শতাংশ ও ১৫ দশমিক ২৮ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

Recent Comments