Home বিশেষ প্রতিবেদন এখনো কোনো যুদ্ধে হারেননি পুতিন, রাশিয়া আবার লাইমলাইটে

এখনো কোনো যুদ্ধে হারেননি পুতিন, রাশিয়া আবার লাইমলাইটে

বিশেষ প্রতিনিধি:

এখন সারা বিশ্বের নজর পুতিনের দিকে। যেমনটা সোভিয়েত আমলের সব সেক্রেটারি জেনারেল পেতেন। বিশ্লেষকরা মনে করেন, খুবই ভেবে-চিন্তে ইউক্রেনে সামরিক অভিযানে নেমেছেন পুতিন। রুশ প্রেসিডেন্ট পুতিন কখনোই কোনো যুদ্ধে হারেননি।

এবার সামরিক অভিযানের ঘোষণাকালে পুতিন বহির্বিশ্বকে সতর্ক করে বলেছেন, এক্ষেত্রে কেউ হস্তক্ষেপ করলে তাৎক্ষণিক জবাব পাবে। যে জবাব তারা ইতিহাসে দেখেনি। রাশিয়া আবার লাইমলাইটে ফিরে এসেছে। তারা বিশ্বকে দেখাচ্ছে যে রাশিয়া এখনো বিশ্বের বড় সামরিক শক্তি। পুতিন আসলে চান যে, বিশ্বে সব সময় রাশিয়ার কমান্ডিং সম্মান বজায় থাকবে।

গত দুই দশকে রাশিয়ার ক্ষমতায় থাকাকালে পুতিন চেচনিয়া সংঘাত-পরবর্তী পরিস্হিতি, জর্জিয়া, সিরিয়া ও ক্রিমিয়ায় সামরিক অভিযানের উদ্দেশ্যে সফল হয়েছেন। যা তার প্রতি রুশ জনগণের আস্হা বাড়িয়েছে এবং বিশ্ব সতর্ক দৃষ্টিতে দেখেছে। ইউক্রেনেও তার পদক্ষেপের ফল ভিন্ন হবে না।

বিশ্লেষকরা মনে করছেন, রুশ সামরিক আগ্রাসন ইউক্রেনে রাজনৈতিক সমঝোতার পথ উন্মুক্ত করবে। যার মাধ্যমে একটি রুশপম্হি সরকার ইউক্রেনের ক্ষমতায় বসবে। ইউক্রেন প্রেসিডেন্ট ভলদিমির জেলেনস্কি রাশিয়াকে আলোচনায় বসার জন্য আহ্বান জানিয়েছেন। তাতে সাড়া দিয়েছেন পুতিন। যদিও ইউক্রেনের ‘নিরপেক্ষতা’ শর্ত দিয়ে রেখেছে ক্রেমলিন। এর অর্থ ইউক্রেন সেনামুক্ত হবে এবং প্রতিরক্ষা জোট ন্যাটোতে যোগ দিতে পারবে না। এই বৈঠক সফল হলে পুতিন হয়তো সেনা প্রত্যাহারের ঘোষণা দেবেন। তবে তখন এটি হবে পশ্চিমাদের জন্য একটি বড় অবমাননাকর ধাক্কা। এছাড়া পুতিনের এই সামরিক অভিযান সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত সেসব দেশের জন্য বড় সতর্কবার্তা হবে, যারা ন্যাটোতে যোগদানের আশা করছে।

বিশ্লেষকরা বলছেন, পুতিন ইউক্রেন দখল নয় বরং রুশপন্থী সরকার বসাতে চায়। বেলারুসের মতো ইউক্রেনেও একটি পুতুল সরকার চায় রাশিয়া। এর মাধ্যমে পুতিন রাশিয়া ও ন্যাটোর মধ্যে একটি নতুন নিরাপত্তা বিধান রচনা করতে চান।

পশ্চিমারা রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিচ্ছে। কিন্তু এসব নিষেধাজ্ঞার কার্যকারিতা এখনো অস্পষ্ট। এই নিষেধাজ্ঞার তাত্ক্ষণিক প্রভাব এড়াতে পুতিন আগেই ব্যবস্হা নিয়ে রেখেছেন বলে মনে করা হয়। বর্তমানে রাশিয়ার কাছে ৬৩০ বিলিয়ন ডলারের বেশি মুদ্রা রিজার্ভ রয়েছে। তেল ও গ্যাস থেকে প্রতি মাসে তারা ১৪ বিলিয়ন ডলার পাচ্ছে।

অথচ ২০ বছর আগে রুশ সেনাদের বেতন দিতে সরকারের ধুঁকতে হয়েছিল। সে বিপর্যয় এড়িয়ে শৃঙ্খলা এনেছেন পুতিন। তিনি চেচনিয়ার মুসলিম বিদ্রোহীদের দমন থেকে জর্জিয়াকে দুই ভাগ করেছেন সফলভাবে। ২০১৪ সালে সামরিক অভিযান চালিয়ে ইউক্রেন থেকে ক্রিমিয়াকে নিজের ভূখণ্ডে যুক্ত করেছেন। ইউক্রেনের দুইটি অঞ্চল দোনেত্স্ক ও লুহানস্ককে কয়েক দিন আগেই স্বাধীন ঘোষণা করেছেন। সিরিয়ায় আসাদ সরকারকে ফেলতে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমারা সব ধরনের চেষ্টা চালিয়েছে। বিদ্রোহী এমনকি জঙ্গিদের তহবিল দিয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে পুতিন রুশ সেনাদের পাঠিয়েছেন আসাদকে টিকিয়ে রাখার উদ্দেশ্যে। আসাদ এখনো বহাল তবিয়তে টিকে আছেন।

সামরিক শক্তির বিচারে রাশিয়ার কাছে টিকে থাকার কথা নয় ইউক্রেনের। পশ্চিমারা ইউক্রেন ইস্যুতে রাশিয়ার সঙ্গে সামরিক সংঘাতে জড়ানোর সম্ভাবনা নেই। তাই এবারের যুদ্ধেও পুতিন জিতবেন সেটা সহজেই অনুমান করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

সাবেক প্রবাসীকল্যাণ মন্ত্রীর ৪ ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

দখিনের সময় ডেস্ক: প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। তারা হলেন– মুজিবুর রহমান, জাহিদুল ইসলাম,...

হোয়াটসঅ্যাপে কেউ আপনাকে ব্লক করলে বুঝবেন যেভাবে

দখিনের সময় ডেস্ক: তাৎক্ষণিক বার্তা প্রেরণের জন্য বিশ্বের সবচেয়ে জনপ্রিয় অ্যাপ হোয়াটসঅ্যাপ। ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য কোম্পানি সময়ে সময়ে আপডেট এনে থাকে হোয়াটসঅ্যাপ। এতে অন্যান্য ফিচারের...

যে কারণে পাবলিক চার্জিং স্টেশনে ফোন চার্জ দেওয়া ঝুঁকিপূর্ণ

দখিনের সময় ডেস্ক: সম্প্রতি স্মার্টফোন ব্যবহারকারীদের জন্য সতর্কবার্তা জারি করেছে ভারত সরকার। এতে বলা হয়, সাধারণ মানুষ যেন চার্জিং পোর্ট ব্যবহার না করেন। অনেকেই বিমানবন্দর,...

ফোন পানিতে পড়ে গেলে করণীয়

দখিনের সময় ডেস্ক: দৈনন্দিন জীবনে অনেকেই স্মার্টফোনের ওপর নির্ভরশীল। বিভিন্ন কাজে আমরা ফোনের প্রয়োজনীয়তা অনুভব করি। তবে একটু অসতর্ক থাকলে যেকোনো সময় ঘটতে পারে দুর্ঘটনা।...

Recent Comments