Home ভোলা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ভোলায় এক যুবকের ৮ বছরের কারাদণ্ড

ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় ভোলায় এক যুবকের ৮ বছরের কারাদণ্ড

দখিনের সময় ডেস্ক:

ভোলার বোরহান উদ্দিনে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে ধর্মীয় অনুভূতিতে আঘাত ও এ ঘটনায় আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটানোর দায়ে এক যুবককে ৮ বছরের কারাদণ্ড দিয়েছেন বরিশাল সাইবার ট্রাইব্যুনাল।

আজ রোববার বেলা সাড়ে ১১টার দিকে বরিশাল সাইবার ট্রাইব্যুনাল আদালতের বিচারক গোলাম ফারুক এই রায় দেন। এ সময় মামলার একমাত্র আসামি ওই যুবক আদালতে উপস্থিত ছিলেন। রায়ে অভিযুক্তকে ৩ লাখ টাকা জরিমানা অনাদায়ে আরও ২ বছরের কারাদণ্ড দেন আদালত।

মামলার রাষ্ট্র পক্ষের আইনজীবী মো. ইশতাক আহমেদ রুবেল জানান, ১৬৪ ধারার জবানবন্দি শেষে আসামিকে ৩৪ ধারায় ৮ বছরের সশ্রম কারাদণ্ড ৩ লাখ টাকা জরিমানা অনাদায়ে এবং ২৮ এর ১ ধারায় ২ বছরের কারাদণ্ড ১ লাখ টাকা জরিমানা এবং ৩১ এর ১ ধারায় ৪ বছরের সশ্রম কারাদণ্ড, ১ লাখ টাকা জরিমানা কারাদণ্ড দিয়েছেন আদালত। মোট ১১ জন সাক্ষীর সাক্ষ্যগ্রহণ শেষে আদালত আজ এই রায় ঘোষণা করেন।

২০১৯ সালের ২৫ অক্টোবর বিকেলে ভোলার বোরহান উদ্দিন উপজেলার এক যুবক থানায় তার ফেসবুক আইডি হ্যাক করে মহানবী (সা.) কে নিয়ে কটূক্তি করা হয়েছে বলে জিডি করতে আসেন। পুলিশ তাকে জিজ্ঞাসাবাদ ও তদন্ত করে সন্দেহভাজন হিসেবে পটুয়াখালীর ২ কিশোরকে গ্রেপ্তার করে। এরপর ফেসবুকে কটূক্তির ঘটনায় বোরহান উদ্দিন থানার তৎকালীন এসআই দেলোয়ার হোসেন বাদী হয়ে এই ৩ জনের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন।

এ ঘটনায় এলাকায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে এবং ২৭ অক্টোবর পুলিশ ও বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষে গুলিতে ৪ জন মারা যান। ২০২০ সালের ১৭ জানুয়ারি মামলাটির তদন্তভার পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশনের (পিবিআই) কাছে হস্তান্তর করা হয়। পিবিআই পরিদর্শক মাহফুজুর রহমানের তদন্তকালে তথ্য-প্রযুক্তি ব্যবহার, জব্দকৃত মুঠোফোন ও অন্যান্য ডিভাইসের ফরেনসিক প্রতিবেদন অনুযায়ী জানা যায়, গ্রেপ্তার এই ৩ জনের বিরুদ্ধে আনা অভিযোগ সত্য নয়। পরবর্তীতে আদালত তাদের খালাস দেন।

মূলত কিশোরগঞ্জের ইটনা উপজেলার চাচুয়া গ্রামের এক যুবক ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে এই কটূক্তি করেছিলেন। তিনি আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দীও দেন। অর্থ আদায়ের জন্য ফেসবুক আইডিটি হ্যাক করলেও অর্থ না পেয়ে এ কাজ করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশাল বিশ্ববিদ্যালয়ে প্রফেশনাল এমবিএ প্রোগ্রাম চালু

কাজী হাফিজ: বর্তমান বিশ্বে মাস্টার্স অব বিজনেস এডমিনিস্ট্রেশন (এমবিএ) প্রোগ্রামকে ব্যবসা এবং ব্যবস্থাপনার সর্বোচ্চ মর্যাদাসম্পন্ন কোর্স হিসেবে বিবেচনা করা হচ্ছে। এ বিষয়ে শিক্ষার্থীদের চাহিদার কথা...

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

Recent Comments