Home শীর্ষ খবর রাজউক কর্মকর্তাদের বিরুদ্ধে অনুসন্ধান করছে দুদক

রাজউক কর্মকর্তাদের বিরুদ্ধে অনুসন্ধান করছে দুদক

বিশেষ প্রতিনিধি:

রাজউকের সাবেক চেয়ারম্যানসহ কয়েক কর্মকর্তার বিরুদ্ধে পূর্বাচল কনভেনশন লিমিটেডের প্লট পূর্বাচল নীলা কনভেনশন লিমিটেডের নামে বরাদ্দ দেওয়াসহ পাঁচ হাজার কোটি টাকা পাচারের অভিযোগ জমা পড়ে দুর্নীতি দমন কমিশনে (দুদক)।

এ বিষয়ে দুদকের পরিচালক (দৈনিক ও সাম্প্রতিক অভিযোগ সেল) উত্তম কুমার  স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়েছে, রাজউকের এস্টেট শাখার কয়েকজন চিহ্নিত দুর্নীতিবাজ কর্মকর্তার যোগসাজশে সৈয়দা ফেরদৌসী আলম নীলার কাছ থেকে কোটি কোটি টাকা ঘুষ নিয়ে পূর্বাচল কনভেনশন লিমিটেডের নামে বরাদ্দকৃত প্লট নিয়মবহির্ভূত ও অবৈধভাবে নাম পরিবর্তন করা হয়েছে। নতুন নাম দেওয়া হয়েছে পূর্বাচল নীলা কনভেনশন লিমিটেড।

একই সঙ্গে কনভেনশন লিমিটেডের নামে বরাদ্দসহ উচ্ছেদ অভিযানের নামে ঘুষগ্রহণ, নামে-বেনামে কোটি কোটি টাকার অবৈধ সম্পদ অর্জন ও বিদেশে পাঁচ হাজার কোটি টাকা পাচারের অভিযোগ পাওয়া গেছে। অভিযোগটি ২০২১ সালের ২১ সেপ্টেম্বরে দাখিল করা হয়েছিল। অভিযোগটি রাজউকের সাবেক চেয়ারম্যান মো. আব্দুর রহমান ও অন্যদের বিরুদ্ধে দুদকে দাখিলকৃত অভিযোগের সঙ্গে অনুসন্ধানের জন্য কমিশন থেকে সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) নিয়ন্ত্রণাধীন পূর্বাচল নতুন শহর প্রকল্পের একটি প্রাতিষ্ঠানিক প্লট বরাদ্দে জালিয়াতির অভিযোগ উঠেছে। অভিযোগ অনুযায়ী, ২০১৮ সালে পূর্বাচল প্রকল্পের ৭৬ দশমিক ৮৩ কাঠার জমি পূর্বাচল কনভেনশন লিমিটেডের নামে প্রাথমিক বরাদ্দ দেওয়া হয়। পরে একই প্লট রাজউকের কিছু কর্মকর্তা-কর্মচারী জালিয়াতি করে পূর্বাচল নীলা কনভেনশন লিমিটেডের নামে চূড়ান্ত বরাদ্দ দেয়।

এ ঘটনা জানাজানির পর তদন্ত করে প্রতিবেদন দাখিলের জন্য রাজউকের সদস্যকে (এস্টেট ও ভূমি) প্রধান করে চার সদস্যের তদন্ত কমিটি গঠন করে রাজউক কর্তৃপক্ষ। কমিটি তদন্ত শেষ করে সংস্থাটির চেয়ারম্যানের কাছে তদন্ত প্রতিবেদন জমা দেয়।

তথ্যমতে, আলোচিত ঠিকাদার জিকে শামীমসহ বিভিন্ন ঠিকাদারি কাজের সঙ্গে যুক্ত থেকে অবৈধ সম্পদ অর্জনের অভিযোগে রাজউকের সাবেক চেয়ারম্যান আব্দুর রহমানের বিরুদ্ধে একটি অনুসন্ধান ২০১৯ সাল থেকে চলমান রয়েছে। ওই অভিযোগে বিভিন্ন অনিয়মের মাধ্যমে সরকারি অর্থ আত্মসাৎ, ক্যাসিনো ব্যবসা করে শত শত কোটি টাকা অবৈধ প্রক্রিয়ায় অর্জন করে বিদেশে পাচার ও জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের কথা বলা হয়েছিল।

দুদক পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি টিম ওই অভিযোগ অনুসন্ধানের দায়িত্ব পালন করছে। ওই অভিযোগের সঙ্গে এ অভিযোগ অনুসন্ধান করার সিদ্ধান্ত নিয়েছে। গত ১৭ মে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গোয়েন্দা নজদারীতে নতুন ডিসিরা

দখিনের সময় ডেস্ক: এদিকে নিয়োগপ্রক্রিয়া থেকে একের পর এক ঘটনার জন্ম হওয়ার প্রেক্ষাপটে সারা দেশের নতুন ডিসিরা এখন গোয়েন্দা নজরদারিতে রয়েছেন। এদিকে ক্রমশঃ জটিল হচ্ছে...

মহানবীকে নিয়ে কটুক্তি, মুম্বাই অভিমুখে মুসলিমদের যাত্রা

দখিনের সময় ডেস্ক: ক্ষমতাসীন বিজেপির এমএলএ এবং এক ধর্মীয় গুরুর বিচারের দাবিতে র‌্যালি নিয়ে মুম্বাইয়ে গেছেন ভারতের মুসলিম সম্প্রদায়ের হাজার হাজার মানুষ। তাদের নেতৃত্ব দিয়েছেনন...

নতুন উচ্চতায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক, বাইডেন-ইউনূসের বৈঠক

দখিনের সময় ডেস্ক: স্বাধীনতার পর থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক কখনও ভালো, কখনও টানাপোড়েনের মধ্য দিয়ে গেছে। গত এক দশকে বিভিন্ন ইস্যুতে সেই সম্পর্ক একেবারে তলানীতে গিয়ে...

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

Recent Comments