Home শীর্ষ খবর পদ্মা সেতু প্রকল্পের ৩০ কোটি টাকা লোপাট, জড়িত ভূমি অফিসের তিন সার্ভেয়ার

পদ্মা সেতু প্রকল্পের ৩০ কোটি টাকা লোপাট, জড়িত ভূমি অফিসের তিন সার্ভেয়ার

দখিনের সময় ডেস্ক:

সরকারি খাস খতিয়ানভুক্ত জমি ভুয়া দলিলাদি ও কাগজপত্র দিয়ে পদ্মা সেতু প্রকল্পের প্রায় ৩০ কোটি টাকা হাতিয়ে নিয়েছে একটি দালালচক্র। যদিও বিলে নামধারী মতি শেখসহ পাঁচজনের কাছ থেকে সাড়ে সাত কোটি টাকা উদ্ধার করতে সমর্থ হলেও আরও ২৩ কোটি এখনও রয়ে গেছে চক্রটির হাতে। ফলে অজানাই রয়ে গেছে মামলার বাইরে থাকা নেপথ্য চক্রের হোতাদের নাম।

সরেজমিন ও মামলা সূত্রে জানা যায়, মাদারীপুরের শিবচরে পদ্মা বহুমুখী সেতু প্রকল্পের অধীনে ০৬/২০১৭-২০১৮ নম্বর এলএ কেসে কাঁঠালবাড়ী ইউনিয়নের মাগুরখণ্ড মৌজার ৩৮.৭৩ একর সরকারি খাস খতিয়ানভুক্ত জমি অধিগ্রহণ করা হয়। এই জমি নিজেদের দাবি করে এক শ্রেণির দালালচক্র মাদারীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের এলএ শাখায় ভুল তথ্যসহ জাল দলিলপত্রাদি ও খতিয়ান জমা দেয়। তারপর তারা চেকও তুলে নেয়।

বর্তমান জেলা প্রশাসক ড. রহিমা খাতুন দায়িত্ব গ্রহণের পর বিষয়টি নিয়ে সন্দেহের সৃষ্টি হলে তিনি উপ-পরিচালক মো.আজহারুল ইসলামকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করেন। জেলা প্রশাসক স্থানীয় সংসদ সদস্য চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরীকেও বিষয়টি জানালে তিনি সরকারি অর্থ পুনরুদ্ধারে প্রশাসনকে কঠোর বার্তা দেন। এর পরই জেলা প্রশাসন অভিযান পরিচালনার মাধ্যমে মতি শেখ, রমিজউদ্দিন হাওলাদার, হাকিম শেখ, মো.রাজ্জাক মোল্লা, মো.শাওনসহ পাঁচজনের কাছ থেকে সরকারি সাড়ে সাত কোটি টাকা উদ্ধার করে।

ভুয়া বিল উত্তোলনকারী কৃষক মতি শেখ বলেন, জাহাঙ্গীর মোল্লা জমির কিছু কাগজে আমার নাম দেখিয়ে বলে এই কাগজ জমা দিলে ক্ষতিপূরণ পাওয়া যাবে। তাই আমার ও রাজ্জাক মোল্লার নামে দুটি বিল জমা দেয় জাহাঙ্গীর। বিল উত্তোলনের পরে আমাকে ২২ লাখ টাকা দেয় জাহাঙ্গীর। তবে পরে জানতে পারলাম আমার নামে এক কোটি ৮০ লাখ ১৪ হাজার টাকা বিল উত্তোলন করা হয়েছিল। যখন মামলার কথা জানতে পারলাম তখন আমি সব টাকা জাহাঙ্গীরের কাছে ফেরত দিয়েছি। তবে আমরা বিল জমা দেওয়ার আগে বা পরে তদন্তে আমার কাছে কেউ আসেনি।

দালাল মো.জাহাঙ্গীর মোল্লা বলেন, এক কোটি ৮০ লাখ টাকার মধ্যে আমরা অর্ধেক টাকা পেয়েছি। বাকি টাকা খরচ বাবদ অফিসের লোকজন নিয়েছে। আমি শুধুমাত্র আমার বিলই জমা দিতে চেয়েছি। মতি শেখ তার বিল উত্তোলনের ব্যাপারে আমার সহযোগিতা চেয়েছে বলে আমি তাকে শুধুমাত্র সহযোগিতা করেছি।

মাদারীপুরের অতিরিক্ত জেলা প্রশাসক ঝোটন চন্দ জানান, এ ঘটনায় ভূমি অফিসের তিনজন সার্ভেয়ার জড়িত ছিল। তাদের বিরুদ্ধে ভূমি মন্ত্রণালয়ে লিখিতভাবে জানানো হয়। পরে মন্ত্রণালয় থেকে তাদেরকে কারণ দর্শানোর নোটিশ প্রদান করেছে। দুর্নীতির সঙ্গে জড়িত দালালদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে থানায় মামলা দায়ের করা হয়েছে। বেশ কয়েকজন গ্রেপ্তারও হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গোয়েন্দা নজদারীতে নতুন ডিসিরা

দখিনের সময় ডেস্ক: এদিকে নিয়োগপ্রক্রিয়া থেকে একের পর এক ঘটনার জন্ম হওয়ার প্রেক্ষাপটে সারা দেশের নতুন ডিসিরা এখন গোয়েন্দা নজরদারিতে রয়েছেন। এদিকে ক্রমশঃ জটিল হচ্ছে...

মহানবীকে নিয়ে কটুক্তি, মুম্বাই অভিমুখে মুসলিমদের যাত্রা

দখিনের সময় ডেস্ক: ক্ষমতাসীন বিজেপির এমএলএ এবং এক ধর্মীয় গুরুর বিচারের দাবিতে র‌্যালি নিয়ে মুম্বাইয়ে গেছেন ভারতের মুসলিম সম্প্রদায়ের হাজার হাজার মানুষ। তাদের নেতৃত্ব দিয়েছেনন...

নতুন উচ্চতায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক, বাইডেন-ইউনূসের বৈঠক

দখিনের সময় ডেস্ক: স্বাধীনতার পর থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক কখনও ভালো, কখনও টানাপোড়েনের মধ্য দিয়ে গেছে। গত এক দশকে বিভিন্ন ইস্যুতে সেই সম্পর্ক একেবারে তলানীতে গিয়ে...

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

Recent Comments