Home শীর্ষ খবর পদ্মা সেতু কেন্দ্রিক স্বপ্ন দেখছেন ঝাড়ুর কারিগর-বিক্রেতারাও

পদ্মা সেতু কেন্দ্রিক স্বপ্ন দেখছেন ঝাড়ুর কারিগর-বিক্রেতারাও

দখিনের সময় ডেস্ক:

ঝাড়ু তৈরির প্রক্রিয়াটাও বেশ।  গ্রামীণ পাকা সড়কের পাশেই বাড়ির সামনে বসে ঝাড়ু তৈরি করছিলেন মো. আবুল হোসেন (৫৭)। তার দক্ষ হাতের স্পর্শে একগুচ্ছ ছন মুহূর্তেই পরিণত হয়ে উঠছিল একেকটি নিপুণ ঝাড়ুতে।  তিনিও স্বপ্ন দেখছেন পদ্মা সেতু কেন্দ্রিক।

গ্রামের নাম এলঙ্গিপাড়া হলেও মানুষ চেনে বাড়ুনের (স্থানীয়ভাবে ঝাড়ুকে বাড়ুন বলা হয়) গ্রাম হিসেবে। এই গ্রামের শতাধিক পরিবারের পারিবারিক পেশা ঝাড়ু বানানো। আর এই কুটির শিল্পটির সঙ্গে যুক্ত গ্রামের পাঁচ শতাধিক নারী-পুরুষ। এর বাইরে পড়াশোনার পাশাপাশি ঝাড়ু বানানোর কাজ করে কিশোর -কিশোরীরাও।

ঝাড়ু তৈরির দৃশ্য। ছবি: সময় টিভির সৌজন্যে

ঝাড়ু তৈরির কারিগর ও মহাজন আনসারুলসহ (৫৫) বলেন,  ঝাড়ু এমন একটা জিনিস, যার চাহিদা কোনো দিনও শেষ হবে না। কিন্তু যোগাযোগ ব্যবস্থার দুরাবস্থার কারণে  আমরা ঝাড়ুর ন্যায্যমূল্য পাই না। আশা করছি, পদ্মা সেতু চালু হলে আমাদের সুদিন ফিরবে। ঢাকা থেকে পাইকাররা সহজেই এখানে আসতে পারবেন। আমরাও ঝাড়ুর ভালো দাম পাবো। ভালো দাম পেলে কারিগরদের মজুরি বাড়ানো যাবে। এতে কারিগর, মহাজন, পাইকার সবাই লাভবান হওয়ার সম্ভাবনা রয়েছে। আমরা সেই স্বপ্নই দেখছি।

 মোন্নাফ মিয়া (৪৫) বলেন,  স্থানীয় হাটে বাড়ুন বিক্রি করলে আমরা তেমন দাম পাই না। মাঝে মাঝে ঢাকা থেকে পাইকার আসলে কিছুটা বেশি দাম পাই। এখন পদ্মা সেতু চালু হলে বেশি বেশি পাইকার আসবে, আমরাও দাম ভালো পাব। আমার বিশ্বাস, পদ্মা সেতু আমাদের জন্য আশীর্বাদ হবে। হারু শেখ (৬৮) বলেন, পদ্মা সেতু চালু হলে যোগাযোগ সহজ হবে। সহজেই ঢাকাসহ অন্যান্য জেলাগুলোতে যাতায়াত করতে পারব। আমাদের বাড়ুনের ক্রেতাও বেশি আসবে। ক্রেতা না এলেও সমস্যা নেই, আমরা নিজেরাই বাড়ুন নিয়ে ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন জেলায় নিয়ে বিক্রি করব।

 রফিকুল ইসলাম (৪২) বলেন,  যাতায়াত ব্যবস্থা ভালো না হওয়ায় বেশিরভাগ সময় অল্প কিছু লাভ রেখে কম দামে ঝাড়ুগুলো পাইকারদের কাছে বিক্রি করতে হয়। আবার কোনো কোনো সময় লাভ তো দূরের কথা আসলও ওঠে না। এখন পদ্মা সেতু চালু হলে আশা করি, আমাদের সুদিন ফিরবে।

 একই প্রত্যাশা ঝাড়ুর মহাজন মো. আব্দুল হাকিম (৭০), আইনুদ্দিন (৭০), কারিগর বাবলু (৫০) ও জিয়ারুলের (৩৫)। তারা সবাই পদ্মা সেতু উদ্বোধনের প্রহর গুনছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বিআরইউ’র সভাপতি আনিসুর, সম্পাদক খালিদ

নিজস্ব প্রতিবেদক : বরিশাল রিপোর্টার্স ইউনিটির (বিআরইউ) সভাপতি আনিসুর রহমান খান স্বপন (নিউ এইজ / ঢাকা ট্রিবিউন) আর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খালিদ সাইফুল্লাহ (নয়া...

চিরনিদ্রায় শায়িত হলেন গণপিটুনিতে নিহত তোফাজ্জল

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শিক্ষার্থীদের গণপিটুনিতে নিহত মাসুদ কামাল তোফাজ্জলের জানাজা শেষে বরগুনার পাথরঘাটায় পারিবারিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়েছে। শুক্রবার (২০ সেপ্টেম্বর) সকালে...

অতিরিক্ত ডিআইজি মশিউর গ্রেফতার

দখিনের সময় ডেস্ক: চট্টগ্রাম থেকে বাংলাদেশ পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মশিউর রহমান গ্রেফতার হয়েছেন। গতকাল বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) তাকে আটক করা হয়। নিউমার্কেট থানার...

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

Recent Comments