Home শীর্ষ খবর পদ্মা সেতুর টোল যোগকরে বাসভাড়া নির্ধারণ

পদ্মা সেতুর টোল যোগকরে বাসভাড়া নির্ধারণ

দখিনের সময় ডেস্ক:

পদ্মা সেতুর টোল যোগ করে ঢাকা থেকে ১৫টি রুটের বাসভাড়া  করেছে সরকার। ঢাকার ক্ষেত্রে শুরুর পয়েন্ট ধরা হয়েছে সায়েদাবাদ বাস টার্মিনাল। এ ছাড়া চট্টগ্রাম ও কক্সবাজার থেকে ৩টি নতুন রুট দক্ষিণাঞ্চল যেতে পারবে পদ্মা সেতু হয়ে। তবে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের টোলের গেজেট প্রকাশ হলে এর সঙ্গে বাড়তি ভাড়া যোগ হবে।

ফেরির সঙ্গে সমন্বয় করে পদ্মা সেতুর টোল সংযোজনপূর্বক এই হার নির্ধারণ করা হয়েছে। বিআরটিএ নির্ধারিত নতুন রুট হচ্ছে, ঢাকা-বরিশাল ভায়া পদ্মা বহুমুখী সেতু, ভাঙ্গা, মাদারীপুর। এই ১৫৬ কিলোমিটার দূরত্বের জন্য ভাড়া নির্ধারণ করা হয়েছে ৪২১ টাকা ২৭ পয়সা। ঢাকা থেকে গোপালগঞ্জ ভায়া পদ্মা সেতু, ভাঙ্গা পর্যন্ত ১৪৫.৫৩ কিলোমিটারের ভাড়া ৩৯২ টাকা ২৪ পয়সা।

ঢাকা থেকে খুলনা ভায়া পদ্মা সেতু, ভাঙ্গা গোপালগঞ্জ ২০৭.১ কিলোমিটারের ভাড়া ৫৩৭ টাকা ২৯ পয়সা। ঢাকা থেকে শরীয়তপুর ভাযা পদ্মা সেতু, ভাঙ্গা, জাজিরা পর্যন্ত ৭৩ কিলোমিটারের ভাড়া ২২৫ টাকা ৭৮ পয়সা। ঢাকা থেকে পিরোজপুর ভায়া পদ্মা সেতু, ভাঙ্গা, বরিশালের জন্য ২০৬ কিলোমিটার দূরত্বের ভাড়া ৫৩২ টাকা ৭৭ পয়সা। ঢাকা থেকে পিরোজপুর ভায়া পদ্মা সেতু, ভাঙ্গা, গোপালগঞ্জ, বাগেরহাট যেতে ২২৭.৫০ কিলোমিটারের ভাড়া ৫৮৩ টাকা ৩৬ পয়সা। ঢাকা থেকে পটুয়াখালী ভায়া পদ্মা সেতু ভাঙ্গা বরিশাল যেতে ১৯২ কিলোমিটারের ভাড়া ৫১৯ টাকা ২৬ পয়সা।

ঢাকা থেকে মাদারীপুর ভায়া পদ্মা সেতু, ভাঙ্গা পর্যন্ত ১১১ কিলোমিটারের ভাড়া ৩১৩ টাকা। ঢাকা থেকে সাতক্ষীরা ভায়া পদ্মা সেতু, ভাঙ্গা, গোপালগঞ্জ, খুলনার জন্য ২৫৭.০৩ কিলোমিটারের ভাড়া ৬৫৪ টাকা।

ঢাকা থেকে ফরিদপুর ভাযা পদ্মা সেতু, ভাঙ্গা পর্যন্ত ১০২ কিলোমিটারের ভাড়া ২৯২ টাকা ৩৪ পয়সা। ঢাকা থেকে শরীয়তপুর ভায়া বুড়িগঙ্গা দ্বিতীয় সেতু, পদ্মা বহুমুখী সেতু পর্যন্ত ৭৩ কিলোমিটার হিসাবে ভাড়া ২২৫ টাকা ৭৮ পয়সা। ঢাকা থেকে কুয়াকাটা যেতে চাইলে ভায়া পড়বে পদ্মা সেতু, ভাঙ্গা, মাদারীপুর, বরিশাল ও পটুয়াখালী। এ ২৭৬ কিলোমিটার গন্তব্যের জন্য ভাড়া ৭০১ টাকা ৪ পয়সা।

এ ছাড়া কক্সবাজার থেকে বরিশাল যেতে ভায়া চট্টগ্রাম, ফেনী, কুমিল্লা, ঢাকার পোস্তগলা ব্রিজ, পদ্মা সেতু, ভাঙ্গা, মাদারীপুর পাড়ি দিতে হবে। এ গন্তব্যের দূরত্ব ৫৫৪ কিলোমিটার। ভাড়া ১৩৪৯ টাকা ৫ পয়সা। চট্টগ্রাম থেকে খুলনা যেতে চাইলে ভায়া ফেনী, কুমিল্লা, ঢাকার পোস্তগলা ব্রিজ, পদ্মা সেতু, ভাঙ্গা ও মাদারীপুর পাড়ি দিতে হবে। এ জন্য ভাড়া লাগবে ১১৪৯ টাকা ৬ পয়সা। দূরত্ব ৪৬৯ কিলোমিটার।

আর চট্টগ্রাম থেকে বরগুনা যেতে চাইলে ফেনী, কুমিল্লা, ঢাকার পোস্তগলা ব্রিজ, পদ্মা সেতু, ভাঙ্গা, বরিশাল ও পটুয়াখালী পার হতে হবে। এ জন্য ৪৯৫ কিলোমিটারের ভাড়া হবে ১২২৩ টাকা ১৪ পয়সা।

ভাড়া নির্ধারণের হিসাবে দেখা গেছে, ভাড়া নির্ধারণে রুটগুলোয় ৫১ আসনের পরিবর্তে ৪০ আসনবিশিষ্ট বাসভাড়া নির্ধারণ করা হয়েছে। ঢাকা থেকে বরিশালের বাসভাড়া নির্ধারণের হিসাব হচ্ছে প্রতি কিলোমিটারে ১ টাকা ৮০ পয়সা ধরে ৫১ আসনের জন্য ১৫৬ কিলোমিটারের ভাড়া দাঁড়ায় ১৪ হাজার ৩২০ টাকা ৮০ পয়সা। এই টাকাকে ৪০ আসনে ভাগ করে দাঁড়ায় ৩৫৮ টাকা ২ পয়সা। এর মধ্যে টোলের দুই হাজার টাকার সঙ্গে ৫৩০ টাকা যোগ করলে হয় ২৫৩০ টাকা। এটিকে ৪০ আসনে ভাগ করলে হয় ৬৩.২৫ টাকা। সে হিসাবে টোলসহ আসনপ্রতি ভাড়ার পরিমাণ দাঁড়ায় ৪২১ টাকা ২৭ পয়সা।

ঢাকার সায়েদাবাদ থেকে বরিশালের দূরত্ব ১৫৬ কিলোমিটার। গাবতলী থেকে পাটুরিয়া হয়ে বরিশালের দূরত্ব ২৪২ কিলোমিটার। আবার সায়েদাবাদ থেকে খুলনা ২৪৭ কিলোমিটার দূরে। গাবতলী থেকে আড়পাড়া হয়ে খুলনা ২৭২ কিলোমিটার। আর ঝিনাইদহ হয়ে ধরলে গাবতলী থেকে খুলনার দূরত্ব ২৯২ কিলোমিটার। তার মানে গাবতলী থেকে দক্ষিণাঞ্চলের রুটের গাড়ি পাটুরিয়ার পরিবর্তে বরিশাল অঞ্চলে পদ্মা সেতু দিয়ে যেতে চাইলে গড়ে দূরত্ব কমবে অন্তত ১০০ কিলোমিটার।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গোয়েন্দা নজদারীতে নতুন ডিসিরা

দখিনের সময় ডেস্ক: এদিকে নিয়োগপ্রক্রিয়া থেকে একের পর এক ঘটনার জন্ম হওয়ার প্রেক্ষাপটে সারা দেশের নতুন ডিসিরা এখন গোয়েন্দা নজরদারিতে রয়েছেন। এদিকে ক্রমশঃ জটিল হচ্ছে...

মহানবীকে নিয়ে কটুক্তি, মুম্বাই অভিমুখে মুসলিমদের যাত্রা

দখিনের সময় ডেস্ক: ক্ষমতাসীন বিজেপির এমএলএ এবং এক ধর্মীয় গুরুর বিচারের দাবিতে র‌্যালি নিয়ে মুম্বাইয়ে গেছেন ভারতের মুসলিম সম্প্রদায়ের হাজার হাজার মানুষ। তাদের নেতৃত্ব দিয়েছেনন...

নতুন উচ্চতায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক, বাইডেন-ইউনূসের বৈঠক

দখিনের সময় ডেস্ক: স্বাধীনতার পর থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক কখনও ভালো, কখনও টানাপোড়েনের মধ্য দিয়ে গেছে। গত এক দশকে বিভিন্ন ইস্যুতে সেই সম্পর্ক একেবারে তলানীতে গিয়ে...

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

Recent Comments