Home শীর্ষ খবর বছরে ৬শ’ কোটি টাকার মাছ ঢাকার বাজারে বিক্রির আশাবাদ শরীয়তপুরের মাছ খামারিদের

বছরে ৬শ’ কোটি টাকার মাছ ঢাকার বাজারে বিক্রির আশাবাদ শরীয়তপুরের মাছ খামারিদের

দখিনের সময় ডেস্ক:

স্বপ্নের পদ্মা সেতু চালুর মধ্যে দিয়ে নতুন যুগে প্রবেশ করতে যাচ্ছে শরীয়তপুরের মাছের খামারিরা। মাত্র এক ঘণ্টার ব্যবধানে রাজধানীর আড়তগুলোতে মাছ পাঠাতে পারবেন তারা। পদ্মা সেতুর কারণে বছরে প্রায় ৬০০ কোটি টাকার মাছ ঢাকার বাজারে বিক্রি করার আশা করছে খামারি ও মৎস্য বিভাগ। পদ্মাসেতু উদ্বোধনের খবরে শরীয়তপুরে মাছের খামারে নতুন করে শুরু হয়েছে বড় অঙ্কের বিনিয়োগ।

প্রমত্তা পদ্মার বুকে মাথা উঁচু করে দাঁড়িয়ে থাকা পদ্মা সেতু কেবল একটি অবকাঠামোয় নয়, পুরো জাতির গর্ব। স্বপ্ন সেতু রাজধানী ঢাকার সঙ্গে দক্ষিণ-দক্ষিণ পশ্চিমাঞ্চলের নিরবচ্ছিন্ন যোগাযোগ যেমন গড়ে তুলেবে, তেমনি সুযোগ তৈরি করবে অর্থনৈতিক ভিত্তি মজবুতের। বিশেষ করে শরীয়তপুরের মাছের খামারিরা রাজধানীর বাজার ধরতে পারবে সহজেই। এক মৎস্য ব্যবসায়ী বলেন, পদ্মা সেতু খোলার পরে আমরা ব্যবসায়ীরা মন-প্রাণ খুলে ব্যবসা করতে পারব। দুই ঘণ্টায় শরীয়তপুর থেকে ঢাকাসহ বিভিন্ন জায়গার আড়তে তাজা মাছ বিক্রি করতে পারব। এর জন্য মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।

আবার এই জেলায় বয়ে চলা পদ্মা, মেঘনা ও কীর্তননাশা নদীর ১৫ হাজার ৮৪০ হেক্টর এলাকা থেকেও মাছ শিকার করা হয়। হিসাব বলছে, বছরে এখানে চাষের মাছের উৎপাদন ২৮ হাজার ৫৪৩ মেট্রিক টন। আর ইলিশের উৎপাদন সাড়ে ৫ হাজার মেট্রিক টন। নদীতে অন্যান্য মাছের উৎপাদন ২ হাজর ৯৫৩ মেট্রিক টন।

স্থানীয় এক বাসিন্দা বলেন, পদ্মা সেতু হলে আমাদের আর দুর্ভোগ থাকবে না। আমরা প্রতিদিনের মাছ প্রতিদিনই বাজারজাত করতে পারব। আমরা আশাবাদী, মাছ আগের চেয়ে আরও ভালো দামে বিক্রি করতে পারব। প্রতি বছর ঢাকাসহ দেশের বিভিন্ন বাজারে প্রায় ৬০০ কোটি টাকার মাছ বিক্রি সম্ভব বলে মনে করে মৎস্য বিভাগ।

শরীয়তপুর জেলা মৎস্য কর্মকার বলেন, স্বপ্নের পদ্মা সেতু চালু হলে শরীয়তপুরের মৎস্যচাষিরা ব্যাপকভাবে উপকৃত হবে। মৎস্য খাতে উৎপাদন বেড়ে যাবে, মাছ ঢাকাসহ বিভিন্ন জেলায় সহজেই পৌঁছে দিতে পারবে। শরীয়তপুরের জেলা প্রশাসক পারভেজ হাসান বলেন, কৃষি ও শিল্প খাতে অনেকে বিনিয়োগ করতে এসেছেন। আশা করছি, আগামী কয়েক বছরের ভেতরে শরীয়তপুর বাংলাদেশের একটি উন্নত জনপদ হিসেবে বিবেচিত হবে।

স্বপ্নের পদ্মা সেতু উদ্বধনের মধ্য দিয়ে রাজধানীতে কৃষিপণ্যের বড় একটি বাজার ধরতে যাচ্ছে মাদারীপুর, শরীয়তপুর ও ফরিদপুরসহ দক্ষিণাঞ্চলের অধিকাংশ জেলা। আর খামারি ও কৃষকেরা বলছেন, যদি সরকার এদিকে আরেকটু নজর দেয়, তাহলে রাজধানীসহ অন্যান্য অঞ্চলে এই অঞ্চলের কৃষিপণ্য সহজেই তারা পরিবহন করতে পারবে। তাই সরকারের উদ্যোগ নিতে হবে এখনই, এই অঞ্চলের কৃষক ও খামারিদের দিকে আরেকটু সুদৃষ্টি দিতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গোয়েন্দা নজদারীতে নতুন ডিসিরা

দখিনের সময় ডেস্ক: এদিকে নিয়োগপ্রক্রিয়া থেকে একের পর এক ঘটনার জন্ম হওয়ার প্রেক্ষাপটে সারা দেশের নতুন ডিসিরা এখন গোয়েন্দা নজরদারিতে রয়েছেন। এদিকে ক্রমশঃ জটিল হচ্ছে...

মহানবীকে নিয়ে কটুক্তি, মুম্বাই অভিমুখে মুসলিমদের যাত্রা

দখিনের সময় ডেস্ক: ক্ষমতাসীন বিজেপির এমএলএ এবং এক ধর্মীয় গুরুর বিচারের দাবিতে র‌্যালি নিয়ে মুম্বাইয়ে গেছেন ভারতের মুসলিম সম্প্রদায়ের হাজার হাজার মানুষ। তাদের নেতৃত্ব দিয়েছেনন...

নতুন উচ্চতায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক, বাইডেন-ইউনূসের বৈঠক

দখিনের সময় ডেস্ক: স্বাধীনতার পর থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক কখনও ভালো, কখনও টানাপোড়েনের মধ্য দিয়ে গেছে। গত এক দশকে বিভিন্ন ইস্যুতে সেই সম্পর্ক একেবারে তলানীতে গিয়ে...

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

Recent Comments