Home আন্তর্জাতিক জার্মানিতে গ্যাসের দাম হতে পারে তিনগুণ

জার্মানিতে গ্যাসের দাম হতে পারে তিনগুণ

দখিনের সময় ডেস্ক:

ইউরোপে রুশ গ্যাস সরবরাহ বন্ধ হওয়ার পর আগামী কয়েক মাসে জার্মানিতে ভোক্তাদের গ্যাসের জন্য তিনগুণ বেশি দাম দিতে হতে পারে বলে জানিয়েছেন জার্মানির ফেডারেল নেটওয়ার্ক সংস্থার প্রধান ক্লাউস মুলার।

জানা গেছে, গত সপ্তাহে নর্ড স্ট্রিম ১ পাইপলাইনে গ্যাস সরবরাহ ৪০ শতাংশ কমিয়ে দিয়েছে মস্কো। যান্ত্রিক কারণে মস্কোর এই সিদ্ধান্ত জানালেও বার্লিন তা অজুহাত বলে প্রত্যাখ্যান করেছে। খবর: দ্য গার্ডিয়ান। জার্মানির ফেডারেল নেটওয়ার্ক সংস্থার প্রধান ক্লাউস মুলার বলেছেন, রাশিয়ার এই সিদ্ধান্ত বাজার মূল্য চার থেকে ছয়গুণ বৃদ্ধিতে প্ররোচনা দেবে।

মুলার বলেন, এই ধরনের ‘মূল্যের বিশাল বৃদ্ধি’ সম্পূর্ণভাবে ভোক্তাদের ওপর চাপানোর আশঙ্কা ছিল না। কিন্তু জার্মান নাগরিকদের নাটকীয়ভাবে ক্রমবর্ধমান খরচের জন্য নিজেদের প্রস্তুত করতে হচ্ছে।  তিনি সরকারি সম্প্রচার মাধ্যম এআরডি’কে বলেন, ‘এটি দ্বিগুণ বা তিনগুণ হওয়া সম্ভব।’ ক্লাউস মুলার বলেন, গত শরতে গ্যাসের বাজারে উচ্চমূল্যের কারণে জনগণের জ্বালানি বিলে বাড়তি খরচ প্রতিফলিত হচ্ছে।

গত বৃহস্পতিবার জার্মান অর্থনীতি মন্ত্রণালয় তিন ধাপের জ্বালানি জরুরি পরিকল্পনার মধ্যে দ্বিতীয় ধাপ ‘অ্যালার্ম ফেজ’ ঘোষণা করেছে। এতে সতর্ক করে বলা হয়েছে, রাশিয়া পদ্ধতিগতভাবে গ্যাস সরবরাহ বন্ধ করে দেওয়ায় দীর্ঘমেয়াদে সরবরাহ ঘাটতির ঝুঁকি বাড়বে। কথিত ‘অ্যালার্ম ফেজ’ ঘোষণার কারণে ইউটিলিটি প্রতিষ্ঠানগুলো গ্রাহকদের কাছ থেকে গ্যাসের বাড়তি দাম নিতে পারবে আর এর ফলে চাহিদা কমতে পারে বলে ধারণা করা হচ্ছে।

অর্থনীতি বিষয়ক মন্ত্রী রবার্ট হাবেক বলেছেন, আশঙ্কা রয়েছে আগামী ১৩ জুলাইয়ের পর থেকে রাশিয়া গ্যাস সরবরাহ পুরোপুরি বন্ধ করে দিতে পারে। ওই সময়ে নর্ড স্ট্রিম ১ বার্ষিক পরিদর্শনের সময় দশ দিন বন্ধ রাখার কথা রয়েছে।

রাশিয়ার গ্যাস সরবরাহ ছাড়া জার্মানি মাত্র দুই মাস চলতে পারবে জানিয়ে ক্লাউস মুলার বলেন, জার্মানির স্টোরেজ সুবিধাগুলো যদি গাণিতিকভাবে শতভাগ পূর্ণ হয় আর আমরা যদি সম্পূর্ণভাবে রাশিয়ান গ্যাস ছাড়া চলি, তাহলে প্রায় আড়াই মাসে স্টোরেজ ট্যাঙ্কগুলি খালি হয়ে যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

দাঁতে ব্যথা দূর করার ঘরোয়া উপায়

দখিনের সময় ডেস্ক: দাঁতের ক্ষয়, চোয়াল বা দাঁতের মধ্যে সংক্রমণ, মাড়ির রোগ বা আঘাতের মতো বিভিন্ন কারণে দাঁত ব্যথা হতে পারে। এই ব্যথা দৈনন্দিন সব...

শেখ হাসিনা আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন: সোহেল তাজ

দখিনের সময় ডেস্ক: সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল বলেছেন, শেখ হাসিনা আমার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, বাংলাদেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন।...

১৮ মাসের মধ্যে নির্বাচন হতে অন্তর্র্বতী সরকারকে সাহায্য করবে সেনাবাহিনী: জেনারেল ওয়াকার-উজ-জামান

দখিনের সময় ডেস্ক: সেনাপ্রধান বলেছেন রাষ্ট্রের প্রয়োজনীয় সংস্কার করে ১৮ মাসের মধ্যে যেন নির্বাচন অনুষ্ঠিত হতে পারে, সে জন্য অন্তর্র্বতী সরকারকে সাহায্য করবে সেনাবাহিনী।‘যাই হোক...

Recent Comments