Home শীর্ষ খবর বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয় ও খাদ্য উৎপাদন বাড়নোর আহ্বান প্রধানমন্ত্রীর

বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয় ও খাদ্য উৎপাদন বাড়নোর আহ্বান প্রধানমন্ত্রীর

দখিনের সময় ডেস্ক:

দেশবাসীর প্রতি বিদ্যুৎ-জ্বালানি সাশ্রয় করার পাশাপাশি খাদ্য উৎপাদন বাড়ানোর আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ বৃহস্পতিবার (২১ জুলাই) সকালে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে গৃহহীন ও ভূমিহীন মানুষের কাছে ঘরের দলিল ও চাবি হস্তান্তর অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, আশ্রয়ণ একটি মানুষের ঠিকানা। জীবন-জীবিকার একটি সুযোগ। বেঁচে থাকা, স্বপ্ন দেখা এবং তা বাস্তবায়ন করা। আমার বাবা যে বাংলাদেশকে স্বাধীন করে দিয়ে গিয়েছিলেন, সে দেশের কোনো মানুষ যেন ঠিকানাহীন না থাকে। তাদের জীবনটা যেন অর্থহীন হয়ে না যায়। তাদের জীবনটা যেন সুন্দর হয়, সেই লক্ষ্য নিয়েই এই উদ্যোগ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানই প্রথম করেছিলেন। তারই পদাঙ্ক অনুসরণ করে তার হাতে গড়া বাংলাদেশের প্রতিটি মানুষের যেন অন্তত একটা বসবাসের জায়গা করে দেওয়া। সেই লক্ষ্য নিয়েই এই আশ্রয়ণ।

প্রধানমন্ত্রী বলেন, আমরা চাচ্ছি-বাংলাদেশে শতভাগ ভূমিহীন-গৃহহীন পুনর্বাসন হবে। মানুষ তার ঠিকানা পাবে। তিনি বলেন, একটা ঘর দিলে শুধু ঘর না। এর সঙ্গে আপনি, আপনার পরিবার, নাতি ও ভবিষ্যৎ প্রজন্ম সবার জন্যই একটা ঠিকানা হয়ে যাচ্ছে। স্বাধীন বাংলাদেশ নিয়ে যে স্বপ্ন জাতির পিতা দেখেছিলেন সেটা পূরণ করাই আমার লক্ষ্য।

সরকারপ্রধান বলেন, আমরা কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে ওষুধ-চিকিৎসাসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছি। আমরা প্রত্যাকটা অঞ্চলে স্কুল তৈরি করে দিচ্ছি। প্রতিটি জেলায় জেলায় আমরা বিশ্ববিদ্যালয়, মেডিকেল কলেজ করে দিচ্ছি। ডিজিটাল বাংলাদেশ করেছি। সবার হাতে মোবাইল ফোন পৌঁছে দিয়েছি। শতভাগ বিদ্যুৎ দিতে সক্ষম হয়েছি।

প্রধানমন্ত্রী বলেন, দুর্ভাগ্যের বিষয় হলো একদিকে করোনা, অপরদিকে ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ। আর এই যুদ্ধের সময় আমেরিকা রাশিয়ার ওপর যে নিষেধাজ্ঞা দিয়েছে, তাতে আমাদের সার, খাদ্য কিনতে সমস্যা হচ্ছে। কারণ, ডলার দিয়ে কেনা যায় না। তিনি বলেন, এসব কারণে আজকে শুধু বাংলাদেশ না। সারা বিশ্বব্যাপী মূল্যস্ফীতি বেড়েছে। জিনিসপত্রের দাম বেড়েছে। খাদ্যের জন্য হাহাকার। এমনকি উন্নত দেশগুলোতে পর্যন্ত সেই হাহাকার দেখা যাচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, আজকে আমেরিকা, ইংল্যান্ড সব জায়গায় বিদ্যুৎ সাশ্রয় করা, পেট্রোল-ডিজেল সাশ্রয় করার; জ্বালানি সাশ্রয় করার উদ্যোগ উন্নত দেশগুলো নিয়েছে। আমরা এখনও আমাদের দেশকে ভালোভাবে চালাতে পারছি। কিন্তু আমাদের এখন থেকেই সতর্ক থাকতে হবে। এ ছাড়া সতর্কতামূলক পদক্ষেপও আমরা নিয়েছি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

হোয়াটসঅ্যাপ ভয়েস চ্যাটে নতুন ফিচার

দখিনের সময় ডেস্ক: বিশ্বের অন্যতম জনপ্রিয় মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপে আসছে নিত্যনতুন ফিচার। অনেক আগেই অ্যাপটিতে যুক্ত হয়েছে প্রযুক্তির অন্যতম সেরা আবিষ্কার কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই)। তবে...

প্রতিবার খাবারের সঙ্গে শসা খাবেন যে কারণে

দখিনের সময় ডেস্ক: শসা হলো এমনই একটি সবজি যা প্রতিটি বাড়িতে সালাদ হিসেবে খাওয়া হয়। এই সবজি বিভিন্ন স্বাস্থ্য উপকারিতা দেয়। আপনি যদি ওজন কমানোর...

অবসরের ঘোষণা দিলেন সাকিব

দখিনের সময় ডেস্ক সাকিব আল হাসান ক্যারিয়ার শেষের ইঙ্গিতটা দিয়ে রেখেছিলেন অনেক দিন আগেই। গেল বছরের নভেম্বরে ভারতের মাঠে ওয়ানডে বিশ্বকাপ খেলতে যাওয়ার আগেই বলেছিলেন,...

বিশ্বকাপ খেলতে দেশ ছেড়েছে বাংলাদেশ দল

দখিনের সময় ডেস্ক নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের এবারের আসর বসার কথা ছিল বাংলাদেশে। তবে শেষ মুহূর্তে সরে যায় ভেন্যু। আসরটি অনুষ্ঠিত হতে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের...

Recent Comments