Home শীর্ষ খবর পর্যটনের তান্ডব, ধ্বংস হচ্ছে টাঙ্গুয়ার হাওর

পর্যটনের তান্ডব, ধ্বংস হচ্ছে টাঙ্গুয়ার হাওর

দখিনের সময় ডেস্ক:

দেশের দ্বিতীয় বৃহত্তম মিঠাপানির জলাভূমি টাংগুয়ার হাওর। এ হাওরকে কেন্দ্র করে সুনামগঞ্জের তাহিরপুর ও ধর্মপাশা উপজেলার হাজার হাজার মানুষের জীবন-জীবিকা নির্বাহ হয়। কিন্তু সঠিকভাবে রক্ষণাবেক্ষণের অভাব ও পর্যটকদের অসচেতনতায় টাঙ্গুয়ার পরিবেশ ধ্বংস করা হচ্ছে বলে মনে করছেন সচেতন মহল।

এদিকে গত ১৬ জুন থেকে পর্যটক আগমন ও নৌযানে পর্যটকদের পরিবহন করা নিষিদ্ধ ছিল। গত ৩ আগস্ট থেকে শর্ত ও রেজিস্ট্রেশনের মাধ্যমে শতাধিক নৌযানে পর্যটক পরিবহনের অনুমতি দিয়েছে তাহিরপুর উপজেলা প্রশাসন।

এ বিষয়ে পরিবেশ ও কৃষি নিয়ে কাজ করেন এমন কয়েকজন বলেন, টাঙ্গুয়ায় পর্যটক গিয়ে পয়ঃনিষ্কাশন করাসহ চিপস খেয়ে প্যাকেট, পানির বোতল, কাগজের প্যাকেট, প্লাস্টিক, বর্জ্যসহ অনেক অপচনশীল দ্রব্য ফেলছেন হাওরে। উচ্চশব্দে সাউন্ডবক্সে গান বাজিয়ে পরিবেশ দূষণে মেতে উঠছেন দলবেঁধে। অসচেতনতার কারণে এভাবে অনেকে প্রকৃতি ও পরিবেশ ধ্বংসে মেতে উঠেছেন। আর এর প্রভাব পড়বে শুষ্ক মৌসুমে বোরোধান চাষাবাদেও। এ ছাড়া হাওরে মাছের অভাব দেখা দেবে।

টাঙ্গুয়ার হাওর সুনামগঞ্জ জেলায় তাহিরপুর ও ধর্মপাশা উপজেলার মধ্যনগর উপজেলার কিছু অংশ নিয়ে অবস্থিত। প্রায় ১০০ বর্গকিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত এ হাওর বাংলাদেশর দ্বিতীয় বৃহত্তম মিঠাপানির জলাভূমি। এটি বাংলাদেশের দ্বিতীয় রামসার স্থান হিসেবে পরিচিত, প্রথমটি সুন্দরবন। স্থানীয় লোকজনের কাছে হাওরটি নয়কুড়ি কান্দার ছয়কুড়ি বিল নামেও পরিচিত।

১৯৯৯ সালে টাঙ্গুয়ার হাওরকে ‘প্রতিবেশগত সংকটাপন্ন এলাকা’ ঘোষণা করে সরকার। এরপরই হাওরে দীর্ঘ ৬০ বছরের ইজারাদারির অবসান হয়। ২০০০ সালের ২০ জানুয়ারি টাঙ্গুয়ার হাওরকে রামসার সাইট ঘোষণা করা হয়। ২০০১ সালের ১২ জানুয়ারি হাওর এলাকার মানুষের আর্থসামাজিক অবস্থার পরিবর্তন, সম্পদ সংরক্ষণ ও টেকসই ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশ ও সুইজারল্যান্ড সরকারের মধ্যে একটি সমঝোতা স্মারক সই হয়।

২০০৩ সালের ৯ নভেম্বর জেলা প্রশাসন হাওরের নিয়ন্ত্রণ নিয়ে নেয়। বর্তমানে একজন ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ২৪ জন আনসার এ হাওরের দেখভালের দায়িত্ব পালন করছেন। পাশাপাশি রয়েছে স্থানীয় লোকজনের সমন্বয়ে গঠিত ‘কমিউনিটি গার্ড’।

কথিক পর্যটকদের প্লাস্টিক বর্জে নষ্ট হচ্ছে হাওর

টাংগুয়ার হাওরপাড়ের বাসিন্দাদের সঙ্গে কথা বললে তারা বলেন, পর্যটনের নামে দিন দিন ধ্বংসের দিকে যাচ্ছে টাংগুয়ার হাওর। যে হারে নৌকা, মিনি জাহাজসহ নানান আধুনিক নৌকা হাওরে নামানো হচ্ছে তাতে শিগগিরই হাওর বিনষ্ট হবে। হাওর না বাঁচলে আমরা কেউই বাঁচতে পারব না।

দিন দিন জেরেরা বেকার হয়ে পড়ছেন। কয়েক বছর আগেও টাংগুয়ার হাওরের আশপাশে মাছ পাওয়া যেতো। এখন পাওয়া যায় না। এমনকি টাংগুয়ার হাওরে মাছেন আকাল। এর কারণ হচ্ছে এই অপরিকল্পিত নৌযান চলাচল ও আগত পর্যটকদের কার্যক্রম।

প্লাস্টিক, কাগজের ঠোঙা, পলিথিনসহ নানান বর্জ্য পানিতে ফেলায় তা নিচে জমিতে গিয়ে জমা হয়। দীর্ঘদিন থাকায় জমিতে মাটির গুণাগুণ নষ্ট হয়ে যায়। প্রতি বছর হাওরের পানি শুকিয়ে গেলে জমিতে এগুলো পরিষ্কার করতে গিয়ে কৃষকরদেরকে অতিরিক্ত সময় নষ্ট করতে হয়।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রায়হান কবির জানান, পর্যটক ও পর্যটকবাহী নৌযানকে হাওর ও হাওরের পরিবেশ রক্ষায় কঠোরভাবে নির্দেশনা দেওয়া হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে কঠোর নজরদারি রাখা হচ্ছে- কেউই যেন হাওরের পরিবেশ ধ্বংস করতে না পারে। কেউ নির্দেশনা অমান্য করলেই আইনানুযায়ী প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। আগেও নির্দেশনা অমান্য করায় জরিমানা আদায় করা হয়েছে। এটা অব্যাহত থাকবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

অল্পের জন্য প্রাণে বাঁচলেন দুবাই থেকে আসা  ২০০ যাত্রী

দখিনের সময় ডেস্ক: অল্পের জন্য দুর্ঘটনা থেকে রক্ষা পেয়েছে দুবাই থেকে আসা এয়ার এরাবিয়ার একটি ফ্লাইট। চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে অবতরণের পরপরেই হাইড্রোলিক বিকল হয়ে...

বঙ্গবন্ধুর সমাধিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

দখিনের সময় ডেস্ক: গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন তার কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় জাতির জনকের আরেক...

নিউ ইংল্যান্ড মহিলা আ. লীগ সভাপতি নাসিম পারভীনের লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: যুক্তরাষ্ট্রের নিউ ইংল্যান্ড মহিলা আওয়ামী লীগের সভাপতি নাসিম পারভীনের মরদেহ তার নিজ বাড়ি থেকে উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস অঙ্গরাজ্যের বোস্টনের...

একদিনের সফরে  টুঙ্গিপাড়ার পৌঁছেছেন প্রধানমন্ত্রী

দখিনের সময় ডেস্ক: একদিনের সফরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া গেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার (১০ মে) সকাল সাড়ে ৯টার পর তিনি টুঙ্গিপাড়ায় পৌঁছান। এর আগে সকাল...

Recent Comments