Home শীর্ষ খবর দীর্ঘ হচ্ছে  ই-কমার্স বন্ধের তালিকা,  অভিযোগের তালিকা লম্বা

দীর্ঘ হচ্ছে  ই-কমার্স বন্ধের তালিকা,  অভিযোগের তালিকা লম্বা

দখিনের সময় ডেস্ক:

ব্যবসাবাণিজ্য ও বিনিয়োগে ই-কমার্স অপরিহার্য হয়ে উঠেছে। অর্থনীতিতে জায়গা করে নিতে সক্ষম হয়েছে ই-কমার্স খাত। বিশেষ করে করোনা মহামারীর মধ্যে মানুষ ঘরবন্দি থাকায় এই খাত বেশ জনপ্রিয় হয়ে ওঠে। কিন্তু গ্রাহক হয়রানি ও অর্থ আত্মসাতের কারণে ম্লান হয়ে গেছে ই-কমার্সের অনেক অর্জন।

কোটি কোটি টাকা হারিয়ে পথে বসেছেন হাজারো গ্রাহক।  অনেকেই মুখ ফিরিয়ে নিয়েছেন। দেখা দিয়েছে সামগ্রিক আস্থা সংকট। ফলে ই-কমার্স বন্ধের তালিকা দীর্ঘ হচ্ছে। পাশাপাশি লম্বা হচ্ছে  কার্যক্রম বন্ধ হয়ে যাওয়া ই-কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে জমা পড় অভিযোগের তালিকা।

প্রতারণার দায়ে অভিযুক্ত ই-কমার্স প্রতিষ্ঠানগুলোর কাছ থেকে সব গ্রাহক এখনো টাকা ফেরত পাননি। তবে বাণিজ্য মন্ত্রণালয় বলছে, গ্রাহকদের টাকা ফেরত দেওয়ার প্রক্রিয়া চলছে। এরই মধ্যে ৬টি কোম্পানি এবং ১টি ফেসবুক পেজ বন্ধ করা হয়েছে। শিগগির আরও ১০-১২টি ই-কমার্স প্রতিষ্ঠান বন্ধ করতে যাচ্ছে সরকার।

কার্যক্রম বন্ধ হয়ে যাওয়া ই-কমার্স প্রতিষ্ঠান ইভ্যালির বিরুদ্ধে জমা পড়ে সবচেয়ে বেশি অভিযোগ। মোট অভিযোগের সংখ্যা ১০ হাজার ৭৫৫টি। এর মধ্যে নিষ্পত্তি হওয়া অভিযোগের সংখ্যা ৪ হাজার ৪৯৫টি। অনিষ্পন্ন অভিযোগ ৬ হাজার ২৬০টি। নিষ্পত্তির হার ৪১ দশমিক ৭৯ শতাংশ।

এর পরেই এসেছে আরেকটি বন্ধ হয়ে যাওয়া ই-কমার্স প্রতিষ্ঠান ই-অরেঞ্জের নাম। এই প্রতিষ্ঠানের বিরুদ্ধে অধিদপ্তরে অভিযোগ পড়ে ৫ হাজার ৮৭১টি। অভিযোগ নিষ্পত্তি হয়েছে ৩৩টি। অনিষ্পন্ন অভিযোগের সংখ্যা ৫ হাজার ৮৩৮টি। অভিযোগ নিষ্পত্তির হার শূন্য দশমিক ৫৬ শতাংশ।

তৃতীয় অবস্থানে থাকা দারাজ ডটকমের বিরুদ্ধে অভিযোগ ১ হাজার ৭০টি, যার ৯০ দশমিক ৩৭ শতাংশই নিষ্পত্তি হয়েছে। অনিষ্পন্ন অভিযোগ ১০৩টি। এ ছাড়া ফাল্গুনি ডটকমের বিরুদ্ধে আসা ৬৬৮টি অভিযোগের মধ্যে ৫৯৮টি, প্রিয়শপের বিরুদ্ধে ৬৫৪টি অভিযোগের বিপরীতে ৪৬৮টি নিষ্পত্তি হয়েছে। ধামাকা শপিংয়ের ৫৫৭টি অভিযোগের বিপরীতে নিষ্পত্তি মাত্র ৮১টি। কিউকমের বিরুদ্ধে ৩৬৭টি অভিযোগ করেছেন গ্রাহকরা। এর মধ্যে নিষ্পত্তি হয়েছে সাতটি।

ফুড পান্ডার বিরুদ্ধে ৩৪০টি অভিযোগের বিপরীতে নিষ্পত্তি ২৬১টি। আলেশা মার্টের বিরুদ্ধে ৩১৮টি অভিযোগ করেন গ্রাহকরা। এর মধ্যে নিষ্পত্তি মাত্র তিনটি। এ ছাড়া পাঠাওয়ের বিরুদ্ধে ২৭০টি অভিযোগের বিপরীতে নিষ্পত্তি হয়েছে ২৬৬টি, চালডালের বিরুদ্ধে ২০৬টি অভিযোগের মধ্যে নিষ্পত্তি হয়েছে ১৭৯টি। অথবা ডটকমের ২০১টি অভিযোগের বিপরীতে নিষ্পত্তি হয়েছে ১৬২টি।

আজকের ডিল ডটকমের বিরুদ্ধে অভিযোগ ১৮৪টি, নিষ্পত্তি হয়েছে ১৬৯টি। বিক্রয় ডটকমের বিরুদ্ধে গ্রাহকের অভিযোগ ১৭৬টি, নিষ্পত্তি হয়েছে ১৬০টি। আদিয়ান মার্টে গ্রাহকের অভিযোগ ১৫৮টি, নিষ্পত্তি মাত্র ৩৯টি। উবারের বিরুদ্ধে ১৩০টি অভিযোগ করেছেন গ্রাহকরা। এর মধ্যে নিষ্পত্তি ১২৬টি। নিরাপদ ডটকমে গ্রাহকের অভিযোগ ১১৯টি, নিষ্পত্তি মাত্র ৭৩টি। দালাল প্লাসের বিরুদ্ধে অভিযোগ অন্তত ১০১টি। নিষ্পত্তি মাত্র সাতটি।

একই সময়ে ফেসবুক পেজগুলোর বিরুদ্ধে গ্রাহকরা ৫ হাজার ২২৭টি অভিযোগ করেছেন। এর মধ্যে ভোক্তা অধিদপ্তর নিষ্পত্তি করেছে ৪ হাজার ৬০৬টি অভিযোগ। নিষ্পত্তির হার ৮৮ দশমিক ১২ শতাংশ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরের ঢাবি শাখার পূর্ণাঙ্গ কমিটির ঘোষণা শিগগিরই: শিবির সভাপতি

দখিনের সময় ডেস্ক ইসলামী ছাত্রশিবিরের সভাপতি মঞ্জুরুল ইসলাম বলেছেন, দু-একদিনের মধ্যে সেক্রেটারিসহ ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করা হবে। গতকাল শনিবার রাতে গণমাধ্যমকে...

সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক সাবেক অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ব্যারিস্টার মেহেদী হাসান চৌধুরীকে রাজধানীর আদাবর থানার একটি হত্যা মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। আজ রবিবার রাজধানীর...

শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার

দখিনের সময় ডেস্ক: কক্সবাজারের টেকনাফ শাহপরীর দ্বীপে বাড়ির সামনে থেকে তাহমিনা আক্তারের (৭) নামে এক শিশুর বস্তাবন্দি লাশ উদ্ধার করা হয়েছে। শনিবার (২১ সেপ্টেম্বর) রাত...

স্ত্রীকে কুপিয়ে হত্যা, থানায় এসে স্বামীর আত্মসমর্পণ

দখিনের সময় ডেস্ক: রাজধানীর পল্লবীতে শামসুন্নাহার (৫২) নামের এক নারীকে নিজ হাতে বটি দিয়ে কুপিয়ে হত্যা করেছেন তার স্বামী। ঘাতক স্বামীর নাম মোখলেছুর রহমান (৫২)।...

Recent Comments