Home শিক্ষা ক্যাম্পাস বরিশাল বিশ্ববিদ্যালয়ে পরিবহন সংকটে শিক্ষার্থীদের ভোগান্তি, শীঘ্রই সমাধানের আশ্বাস

বরিশাল বিশ্ববিদ্যালয়ে পরিবহন সংকটে শিক্ষার্থীদের ভোগান্তি, শীঘ্রই সমাধানের আশ্বাস

কাজী হাফিজ

বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) পরিবহন সংকটে ভোগান্তি পোহাতে হচ্ছে শিক্ষার্থীদের। শিক্ষার্থী বাড়লেও বাড়ছে না পরিবহন। শিডিউল নিয়মিত পরিবর্তন হলেও পরিবর্তন হয়নি শিক্ষার্থীদের ভোগান্তিতে। বাসের জন্য অপেক্ষা করলেও বাসে যাওয়ার জায়গা হয়না শিক্ষার্থীদের। অনেক সময় যেতে হয় ‘বাদুড় ঝোলা’ হয়ে।
ফিটনেস বিহীন বাস মাঝে মাঝে একতলা বিআরটিসি বাস বন্ধ হয়ে যায়, ইঞ্জিন চালু করতে দিতে হয় ধাক্কা। এছাড়া বৃষ্টি হলে বাস থেকে পানি পড়ে এমন অভিযোগ আছে৷ অনেকে একে ‘ফ্রি ঝর্ণা’র সাথে তুলনা করছেন।

বিশ্ববিদ্যালয়টিতে মোট চারটি হল থাকায় শিক্ষার্থীদের শহর কেন্দ্রীক বিভিন্ন জায়গায় তাদের মেস ভাড়া করে থাকতে হয়। মেস থেকে তারা ক্লাস করতে যাওয়ার পথে পরিবহনে বেশিরভাগ সময় জায়গা থাকে না। এছাড়া ক্যাম্পাস থেকে স্বল্প দূরত্বে যেসব শিক্ষার্থী বসবাস করে তাদেরকে প্রধানত গণপরিবহন এবং অটোসার্ভিসের ওপর নির্ভর করতে হয়। এসব পরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের ব্যাপারেও শিক্ষার্থীরা অসন্তোষ প্রকাশ করেছে। ফলে, শিক্ষার্থীদের চলাচলে নানা প্রতিবন্ধকতার শিকার হতে হয়।

পরিবহন পুলের সহকারী প্রকৌশলী (ট্রান্সপোর্ট) মো. জাহিদ হাসান জানান, আমাদের বাস গুলো হঠাৎ কোনো সমস্যা হলেই ঠিক করতে হয় ওয়ার্কশপ থেকে। যেখানে ইনস্ট্রুমেন্টস’ এর প্রয়োজন। ওয়ার্কশপ আমাদের না থাকায় সাথে সাথে বাস মেরামত করা সম্ভব হয়ে ওঠে না। তারপরেও আমরা সর্বোচ্চ গুরুত্ব দিয়ে টুকিটাকি সমস্যা হলে মেরামত করি।

পরিবহন পুলের ম্যানেজার মার্কেটিং বিভাগের সহকারী অধ্যাপক মো. মেহেদী হাসানের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, শিক্ষার্থীদের পরিবহন সমস্যা দূরীকরণে আমাদের বিশেষ দৃষ্টি রয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ট্রেজারার মহোদয় এ ব্যাপারে আন্তরিক। বিআরটিসি বাসের ভঙ্গুর অবস্থা জানতে পেরেই আমরা আজকে বিআরটিসির ৬ নম্বর বাসটি পরিবর্তন করেছি। পূজার মধ্যেই বাকি যে বাসগুলো ফিটনেসের সমস্যা, সেগুলোর সমাধান করা হবে। পূজার পরে ফিটনেসের সমস্যা দুটি বিআরটিসি বাস পরিবর্তন করা হবে।

পরিবহন সংকট নিরসনের বিষয়ে জানতে চাইলে শীঘ্রই সমাধানের আশ্বাস দিয়ে  তিনি বলেন, আগামী মাসেই একটি নতুন বাস সংযোজন করা হবে। ধানসিঁড়ি যে বাসটি আমাদের আছে সেটিও অতিশিগগিরই মেরামত করা হবে। এমনকি বিআরটিসির কাছে চিঠিও দেওয়া হয়েছে ভালো মানের গাড়ি সরবরাহের জন্যে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্র-শিক্ষক রাজনীতি নিষিদ্ধ

দখিনের সময় ডেস্ক: ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র, শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীদের সব ধরনের রাজনৈতিক কর্মকাণ্ড বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। আজ বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতি-নির্ধারণী ফোরাম...

মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান

দখিনের সময় ডেস্ক: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান হবিগঞ্জে মানহানির একটি মামলা থেকে খালাস পেয়েছেন । বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকালে সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আবদুল আলীম...

সাবেক ছাত্রলীগ নেতাকে হত্যা: ৮ শিক্ষার্থী বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা শামীম মোল্লাকে পিটিয়ে হত্যা করার ঘটনায় অভিযুক্ত বিশ্ববিদ্যালয়ের আটজন শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে কর্তৃপক্ষ। সাময়িক...

বাউফলে শিক্ষার্থীদের সড়ক অবরোধ

বাউফল প্রতিনিধিঃ পটুয়াখালীর বাউফলে কালাইয়া-বাউফল ও বরিশাল সড়ক অবরোধ করেছেন কয়েকশ বিক্ষুব্ধ শিক্ষার্থী। আজ বৃহস্পতিবার বেলা ১১ টা থেকে দুপুর ১ পর্যন্ত দুই ঘন্টা দাশপাড়া...

Recent Comments