Home শিক্ষা একাদশে শ্রেণিতে ভর্তি : ঘণ্টায় আবেদন ২০ হাজার 

একাদশে শ্রেণিতে ভর্তি : ঘণ্টায় আবেদন ২০ হাজার 

দখিনের সময় ডেস্ক::
দেশজুড়ে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হয়েছে বৃহস্পতিবার (৮ ডিসেম্বর) । প্রথম দিন সাড়ে ৯ ঘণ্টায় প্রায় ২ লাখ আবেদন জমা হয়েছে। সেই হিসেবে প্রতি ঘণ্টায় ২০ হাজারের বেশি আবেদন জমা হয়েছে।
এদিকে সব বোর্ডের অধীনে একাদশে ভর্তির আবেদন শুরু হলেও কারিগরি শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা আবেদন করতে পারেননি। ভর্তি নীতিমালা শিক্ষা মন্ত্রণালয় অনুমোদন না করায় এমনটি হয়েছে বলে জানা গেছে। ঢাক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার জানান, বৃহস্পতিবার থেকে একাদশ শ্রেণির ভর্তির আবেদন শুরু হয়েছে। তিন ধাপে এ আবেদন কার্যক্রম চলবে। তিন ধাপে মেধা তালিকা তৈরি করে ফলাফল প্রকাশ করা হবে।
আবেদনকারীদের মধ্যে যারা পুনঃনিরীক্ষার আবেদন করবে তাদের মধ্যে কারো ফলাফল পরিবর্তন হলে সে পুনরায় আবেদন করার সুযোগ পাবে। সারাদেশে পর্যাপ্ত আসন রয়েছে, তাই কেউ ভর্তি থেকে বঞ্চিত হবে না। তিন ধাপে ভর্তি কার্যক্রম শেষ হওয়ার পরও যদি কেউ ভর্তির বাইরে থাকে সে ক্ষেত্রে আরও এক ধাপে অনলাইনে আবেদন নিয়ে ফলাফল দেওয়া হবে।
এ বছর এসএসসি ও সমমানের পরীক্ষায় পাস করেছে ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন। এসব শিক্ষার্থী মোট তিন ধাপে আবেদন করতে পারবে। যারা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে তাদেরও ১৫ ডিসেম্বর সময়ের মধ্যে আবেদন করতে হবে। প্রথম ধাপের আবেদন ১৮ ডিসেম্বর থেকে ২২ ডিসেম্বর পর্যন্ত আবেদন যাচাই-বাছাই ও আপত্তি নিষ্পত্তি করা হবে।
পুনঃনিরীক্ষণে ফলাফল কারও পরিবর্তন হলে সে আগের আবেদন বাতিল করে ২৬ ডিসেম্বর পুনরায় অনলাইনে আবেদন করতে পারবে। একই দিনে প্রথম ধাপের আবেদনকারীরা পছন্দক্রম পরিবর্তনের সুযোগ পাবে। ৩১ ডিসেম্বর (রাত ৮টায়) এ ধাপের মেধাতালিকা বা ফলাফল প্রকাশ করা হবে। ১ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত নিশ্চয়ন করা যাবে। যারা নিশ্চয়ন করবে না তাদের আবেদন বাতিল হয়ে যাবে।
দ্বিতীয় ধাপের আবেদন ৯ থেকে ১০ জানুয়ারি পর্যন্ত চলবে। এ ধাপের ফলাফল ১২ জানুয়ারি (রাত ৮টায়) প্রকাশ করা হবে। নিশ্চয়ন চলবে ১৩ থেকে ১৪ জানুয়ারি। তৃতীয় ধাপের এ আবেদন ১৬ জানুয়ারি ও ফলাফল প্রকাশ ১৮ জানুয়ারি নির্ধারণ করা হয়েছে। এ ধাপের নিশ্চয়ন ১৯ থেকে ২০ জানুয়ারি পর্যন্ত। যারা ভর্তির জন্য নির্বাচন হবে তাদের ২২ থেকে ২৬ জানুয়ারির মধ্যে ভর্তি হতে হবে। ১ ফেব্রুয়ারি থেকে ক্লাস শুরু হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

কোথাও সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি, দেশকে অশান্ত করার ষড়যন্ত্র চলছে

দখিনের সময় ডেস্ক: সরকারিভাবে ইন্টারনেট বন্ধ করা হয়নি জানিয়ে ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলাম। তিনি বলেন, দেশের পাহাড়ি এলাকাতেও বহুমুখী ষড়যন্ত্র থেমে...

দ্রুত প্রণয়ন করা হবে বিচারক নিয়োগ নীতিমালা: প্রধান বিচারপতি

দখিনের সময় ডেস্ক: প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ বলেছেন, সুপ্রিম কোর্টে বিচারক নিয়োগে নীতিমালা দ্রুত প্রণয়ন করা হবে। একই সঙ্গে সুনির্দিষ্ট আইনও করা হবে বলে...

গায়েবি মামলার কালচার থেকে বেরিয়ে আসতে হবে: আসিফ নজরুল

দখিনের সময় ডেস্ক: অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা ড. আসিফ নজরুল বলেছেন, বিচার বিভাগ ব্যবহার করে মানুষকে হয়রানি করার সংস্কৃতি থেকে বের হয়ে আসতে হবে। বিগত...

ইসরায়েলে মশাবাহিত ‘ওয়েস্ট নাইল’ ভাইরাসে নিহত ৭০, আক্রান্ত ৯১৩

দখিনের সময় ডেস্ক: মধ্যপ্রাচ্যের দু’টি দেশ লেবানন ও ফিলিস্তিনে দাপিয়ে বেড়াচ্ছে ইসরায়েল। গাজায় যুদ্ধ শেষ করতে না করতেই, দেশটি নতুনভাবে লেবাননে যুদ্ধ শুরু করেছে। এদিকে, মশাবাহিত...

Recent Comments