Home আন্তর্জাতিক রানিকে হত্যার উদ্দেশ্যে রাজপ্রাসাদে প্রবেশকারী যুবক দোষী সাব্যস্ত

রানিকে হত্যার উদ্দেশ্যে রাজপ্রাসাদে প্রবেশকারী যুবক দোষী সাব্যস্ত

দখিনের সময় ডেস্ক:
২০২১ সালে ক্রিসমাসের দিন (বড় দিন) ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথকে হত্যার উদ্দেশ্যে তার বাসভবন উইন্ডসর ক্যাসেলে ঢুকে পড়েন এক যুবক। পুলিশ তাকে ধনুকসহ গ্রেফতার করে। আটককৃত যুবকের দাবি ছিল, ১৯১৯ সালে ভারতের জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ডের বদলা নেওয়ার জন্য রানিকে হত্যা করতে চেয়েছিলেন তিনি।
এএফপির খবরে বলা হয়েছে, ওই ঘটনায় ১৯ বছর বয়সী শিখ ধর্মাবলম্বী যুবক যশবন্ত সিং দোষী সাব্যস্ত হয়েছেন। তিনি রানিকে ‘ক্ষতি করার চেষ্টা’র বিষয়টি স্বীকার করেছেন। ব্রিটেনের এই যুবক কয়েক দশকের মধ্যে প্রথম ব্যক্তি যে রাষ্ট্রদ্রোহীতার অভিযোগে দোষী সাব্যস্ত হলেন।
খবর অনুসারে, যশবন্ত সিং তিনটি অভিযোগে দোষী সাব্যস্ত হয়েছেন। তারমধ্যে ১৮৪২ সালের আইন–‘রানিকে ক্ষতি করার চেষ্টা’ রয়েছে। এছাড়া আরও যে দুই অভিযোগে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন তা হলো- ‘হত্যার জন্য হুমকি এবং আক্রমণাত্মক বস্তু সঙ্গে নেওয়া’।
২০২১ সালের ক্রিসমাসের দিন (২৫ ডিসেম্বর) দক্ষিণ ইংল্যান্ডের সাউদাম্পটনের বাসিন্দা যশবন্ত পশ্চিম লন্ডনে রানির প্রাসাদে প্রবেশ করেন। এর আগে নিজের মোবাইলে একটি ভিডিও ধারন করেন। ভিডিওতে তিনি বলেছিলেন, ‘আমি যা করেছি এবং যা করতে যাচ্ছি তার জন্য দুঃখিত। মাস্ক পরিহিত এবং ধনুক (সুপারসনিক এক্স বো) হাতে ওই যুবক বলেন, আমি রানি এলিজাবেথকে হত্যা করতে যাচ্ছি। এটা ১৯১৯ সালে সংঘটিত গণহত্যায় নিহতদের প্রতিশোধ।’ রাজপ্রাসাদে অনুপ্রবেশ করে তিনি সেখানে নিয়োজিত নিরাপত্তা কর্মকর্তাদের হাতে ধরা পড়েন।
উল্লেখ্য, ১৯১৯ সালে ব্রিটিশ সেনারা ভারতের অমৃতসরে প্রায় ৪০০ জন শিখকে গুলি করে হত্যা করেছিল। ‘জালিয়ানওয়ালা বাগ হত্যাকাণ্ড’ নামে সেই ঘটনার জন্য ভারতীয়রা ব্রিটিশদেরকে আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনার দাবি জানিয়ে আসছে। ব্রিটেনের রানি এই ঘটনার ৯ মাস পর (৮ সেপ্টেম্বর ২০২২) ৯৬ বছর বয়সে মৃত্যুবরণ (স্বাভাবিক মৃত্যু) করেন।
বিবিসির খবরে বলা হয়েছে, পুরাতন বেইলির আদালতে যশবন্তের বিরুদ্ধে আগামী ৩১ মার্চ রায় ঘোষণা হবে। ১৯৮১ সালে এই ধরনের একটি ঘটনায় ব্রিটেনের নাগরিক মার্কস সার্জেন্টকে ৫ বছরের কারাদণ্ড প্রদান করা হয়। সেন্ট্রাল লন্ডনে রানি ঘোড়ায় প্যারেড করার সময় তিনি রানির দিকে গুলি ছুড়েছিলেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

গাড়িতে আসার বিষয়ে ব্যাখ্যা দিলেন রনোভাই

প্রায় দুই দশক আগে এসটিভি ইউএস নামে একটি টেলিভিশন আমেরিকা থেকে সম্প্রচারিত হতো। কিন্তু কার্যক্রম পরিচালিত হতো বাংলাদেশ থেকে। এতে মুখোমুখি নামে একটি টকশো...

মাছ ধরার সময় শ্বাসনালিতে বাইন মাছ

দখিনের সময় ডেস্ক: ঝুঁকিপূর্ণ দেখে তিন ঘণ্টার চেষ্টায় শ্বাসনালি কেটে বাইন মাছটি বের করা হয়। এরপর রোগী সুস্থ হলে ৭-৮ দিন পর তার শ্বাসনালিতে বসানো...

অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো সেই ছাত্রলীগ নেতা বহিষ্কার

দখিনের সময় ডেস্ক: কলেজে অধ্যক্ষের রুমে ঢুকে শিক্ষক পেটানো ছাত্রলীগ নেতাকে বহিষ্কার করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। শিক্ষককে পেটানো বহিষ্কৃত এ ছাত্রলীগ নেতা হলেন মো. সাফাতুন নুর...

দুবাইয়ে বাংলাদেশিদের শত শত বাড়ি, কোনটির দাম তিনশ কোটি টাকারও বেশি

দখিনের সময় ডেস্ক: গত কয়েক বছরে দুবাইয়ের বিলাসবহুল এলাকা ছাড়াও বিভিন্ন এলাকায় বাংলাদেশিদের আবাসন সম্পদ কেনার বিষয়টি সেখানকার কমিউনিটিতে অনেকটা ‘ওপেন সিক্রেট’। মধ্যপ্রাচ্যের ধনী দেশ...

Recent Comments