Home চাকরির খবর সহকারী জজ নিয়োগ পরীক্ষায় মানতে হবে যেসব নির্দেশনা

সহকারী জজ নিয়োগ পরীক্ষায় মানতে হবে যেসব নির্দেশনা

দখিনের সময় ডেস্ক:
বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন সচিবালয়ের (বিজেএসসি) অধীন সহকারী জজ নিয়োগের ষোড়শ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসের প্রিলিমিনারি পরীক্ষা ১৮ মার্চ অনুষ্ঠিত হবে। রাজধানীর তিনটি কেন্দ্রে এ পরীক্ষা নেওয়া হবে। পরীক্ষার্থীদের জন্য কয়েকটি নির্দেশনা দিয়েছে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন সচিবালয়ের পরীক্ষা নিয়ন্ত্রকের দপ্তর। পরীক্ষা নিয়ন্ত্রক (জেলা ও দায়রা জজ) শরীফ এ এম রেজা জাকের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এসব নির্দেশনা প্রকাশ করা হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজধানীর সিদ্ধেশ্বরী গার্লস কলেজ, সিদ্ধেশ্বরী কলেজ ও হাবিবুল্লাহ বাহার ইউনিভার্সিটি কলেজে প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এবারের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ৫ হাজার ৬০০ জন।
পরীক্ষার্থীদের জন্য নির্দেশনা: প্রিলিমিনারি পরীক্ষা এমসিকিউ পদ্ধতিতে হবে। কালো কালির বলপেন দিয়ে ওএমআরের বৃত্ত ভরাট করতে হবে। প্রশ্নপত্রে ক্রমানুসারে এক থেকে ১০০টি প্রশ্ন না থাকলে কিংবা ওএমআরের ওপর ১০ অঙ্কের সেট কোডের সঙ্গে প্রশ্নপত্রে উল্লিখিত সেট কোড না মিললে তৎক্ষণাৎ উত্তর প্রদান শুরুর পূর্বেই প্রশ্নপত্রটি পরিবর্তন করে নিতে হবে।
বৃত্তগুলো এমনভাবে ভরাট করতে হবে, যেন ভেতরের লেখাটি দেখা না যায়। উত্তরপত্রের নির্দিষ্ট স্থানে কালো কালির বলপেন দিয়ে প্রবেশপত্র অনুযায়ী পরীক্ষার্থীর নাম ও রোল নম্বর লিখতে, স্বাক্ষর প্রদান ও নির্দিষ্ট বৃত্ত ভরাট করতে হবে। অন্যথায় উত্তরপত্র বাতিল বলে গণ্য হবে।
উত্তর প্রদান শুরু করার আগে পরীক্ষার্থীকে প্রশ্নপত্রের সঙ্গে সংযুক্ত উত্তরপত্র (ওএমআর শিট) নিজ দায়িত্বে সাবধানতার সঙ্গে আলাদা করে নিতে হবে। এ ক্ষেত্রে সচেতন থাকতে হবে, যেন উত্তরপত্র কোনোভাবেই ছিঁড়ে না যায় কিংবা ভাজ বা বিকৃত না হয়। অনুরূপ করা হলে উত্তরপত্র বাতিল হবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য ১ নম্বর প্রদান করা হবে এবং প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা হবে।
পরীক্ষা কেন্দ্রে ব্যাগ, বই, ক্যালকুলেটর, ইলেকট্রনিক/হাতঘড়ি, মুঠোফোন এবং তথ্য আদান-প্রদানে ব্যবহারযোগ্য অন্য কোনো ধরনের ডিভাইস আনা সম্পূর্ণ নিষিদ্ধ। এসব নির্দেশনা অমান্য করলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না। প্রবেশপত্রের ছবির সঙ্গে হাজিরা তালিকার ছবির মিল না থাকলে সংশ্লিষ্ট পরীক্ষার্থীকে পরীক্ষায় অংশগ্রহণ করতে দেওয়া হবে না।
পরীক্ষা শুরু হওয়ার পর থেকে পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত কোনো পরীক্ষার্থী পরীক্ষা হল/কক্ষ ত্যাগ করতে পারবেন না। লিখিত পরীক্ষায় অংশগ্রহণের প্রাক্‌যোগ্যতা হিসেবে প্রিলিমিনারি পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ষোড়শ বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিসে (১৬০০ বিজেএস) এবার নিয়োগ পাবেন ১০০ জন। তবে পদসংখ্যা বৃদ্ধি বা হ্রাস পেতে পারে। এই পদে নিয়োগ পেলে বেতন স্কেল হবে ৩০ হাজার ৯৩৫ থেকে ৬৪ হাজার ৪৩০ টাকা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বাংলাদেশের অন্তর্যামী কে

এ নিয়ে কোনো দ্বিমত নেই, মূল ক্ষমতা নিজ হাতে রেখে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শক্তভাবে দেশ চালাচ্ছেন। এরপরও প্রশ্ন আছে, প্রধানমন্ত্রী কাদের মাধ্যমে দেশ...

পশ্চিমবঙ্গের রাজ্যপালের বিরুদ্ধে চাকরির প্রতিশ্রুতি দিয়ে শ্লীলতাহানির অভিযোগ

দখিনের সময় ডেস্ক: পশ্চিমবঙ্গের রাজ্যপাল সি ভি আনন্দ বোসের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ উঠেছে। রাজভবনে কর্মরত অস্থায়ী এক নারী কর্মচারী এই অভিযোগ এনেছেন। ইতিমধ্যেই কলকাতার হেয়ার...

রহস্যঘেরা মিল্টন সমাদ্দার, বের হচ্ছে ভয়ংকর সব তথ্য

দখিনের সময় ডেস্ক: মানবিক মুখোশের আড়ালে ভয়ংকর সব অপকর্মের অভিযোগ ওঠায় মিল্টন সমাদ্দারকে ঘিরে রহস্যের সৃষ্টি হয়েছে। অসহায় মানুষকে আশ্রয় দেওয়ার নামে তাদের অঙ্গপ্রত্যঙ্গ বিক্রি...

ইন্টারনেট ছাড়াই হোয়াটসঅ্যাপে পাঠানো যাবে ছবি-ফাইল

দখিনের সময় ডেস্ক: বর্তমানে বিশ্বের জনপ্রিয় যোগাযোগ মাধ্যমগুলোর মধ্যে অন্যতম মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ। অনেকেই ব্যক্তিগত বা অফিসের প্রয়োজনীয় কাজে নিয়মিত এই প্ল্যাটফর্ম ব্যবহার করেন। প্রতিদিন...

Recent Comments