Home চাকরির খবর কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরির সুযোগ

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে একাধিক পদে চাকরির সুযোগ

দখিনের সময় ডেস্ক:
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের রাজস্ব খাতে একাধিক স্থায়ী পদে জনবল নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে। এই উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষক ও প্রকৌশলী নিয়োগ দেওয়া হবে। আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে।
এই বিশ্ববিদ্যালয়ে ইংরেজি বিভাগে একটি স্থায়ী পদে অধ্যাপক নিয়োগ দেওয়া হবে। এই পদে আবেদন করতে সংশ্লিষ্ট বিভাগে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ ৪–এর স্কেলে যেকোনো একটিতে ন্যূনতম ৩.৫০ এবং অন্যটিতে ৩.২৫ থাকতে হবে
স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহযোগী অধ্যাপক হিসেবে ন্যূনতম ১০ বছরসহ মোট ২২ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। এমফিল ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহযোগী অধ্যাপক হিসেবে ন্যূনতম সাত বছরসহ মোট ১৭ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহযোগী অধ্যাপক হিসেবে ন্যূনতম পাঁচ বছরসহ মোট ন্যূনতম ১২ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।
সব ক্ষেত্রে প্রার্থীদের স্বীকৃত কোনো জার্নালে (পিয়ার রিভিউড) সর্বমোট ন্যূনতম ১২টি প্রকাশনা থাকতে হবে। সহযোগী অধ্যাপক হিসেবে ন্যূনতম ছয়টি প্রকাশনা থাকতে হবে এবং ফার্স্ট অথর করেসপন্ডিং অথর হিসেবে ন্যূনতম তিনটি প্রকাশনা থাকতে হবে। মোট প্রকাশনার ন্যূনতম দুটি প্রকাশনা ইমপ্যাক্ট ফ্যাক্টর/ইনডেক্সড জার্নালে প্রকাশিত হতে হবে। এই পদে নিয়োগ পেলে তৃতীয় গ্রেডে বেতন স্কেল হবে ৫৬,৫০০-৭৪,৪০০ টাকা।
পরিসংখ্যান বিভাগে একটি স্থায়ী পদে সহযোগী অধ্যাপক নিয়োগ দেওয়া হবে। এই পদে আবেদন করতে সংশ্লিষ্ট বিভাগে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। স্নাতক ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ ৪–এর স্কেলে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে।
স্নাতকোত্তর ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম সাত বছরসহ মোট ন্যূনতম ১২ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। এমফিল/সমমান ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম ছয় বছরসহ মোট ন্যূনতম ৯ বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে। পিএইচডি ডিগ্রিধারী প্রার্থীদের ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম চার বছরসহ মোট ন্যূনতম সাত বছরের সক্রিয় শিক্ষকতার অভিজ্ঞতা থাকতে হবে।
প্রার্থীদের স্বীকৃত কোনো জার্নালে (পিয়ার রিভিউড) সর্বমোট ন্যূনতম ছয়টি প্রকাশনা থাকতে হবে। এর মধ্যে সহকারী অধ্যাপক হিসেবে ন্যূনতম তিনটি প্রকাশনা থাকতে হবে। এর মধ্যে ফার্স্ট অথর করেসপন্ডিং অথর হিসেবে ন্যূনতম দুটি প্রকাশনা থাকতে হবে। মোট প্রকাশনার ন্যূনতম একটি প্রকাশনা ইমপ্যাক্ট ফ্যাক্টর/ইনডেক্সড জার্নালে প্রকাশিত হতে হবে। এই পদে নিয়োগ পেলে চতুর্থ গ্রেডে বেতন স্কেল হবে ৫০,০০০-৭১,২০০ টাকা।
প্রভাষক পদে পাঁচজনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগে একটি স্থায়ী পদ, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগে একটি স্থায়ী পদে ও ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগে তিনটি স্থায়ী পদে প্রভাষক নিয়োগ দেওয়া হবে।
এই পদে আবেদন করতে সংশ্লিষ্ট বিভাগে চার বছর মেয়াদি স্নাতক (সম্মান) এবং স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের ক্ষেত্রে প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা উভয়টিতে ন্যূনতম জিপিএ ৪ থাকতে হবে। স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ ৪–এর স্কেলে ন্যূনতম ৩.৫০ অথবা প্রথম শ্রেণি থাকতে হবে। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং/ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিভাগের ক্ষেত্রে প্রার্থীর এসএসসি/সমমান ও এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় প্রথম বিভাগ অথবা নূন্যতম জিপিএ ৪ থাকতে হবে। স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর উভয় পরীক্ষায় সিজিপিএ ৪–এর স্কেলে নূন্যতম ৩.৫০ অথবা প্রথম শ্রেণি থাকতে হবে।
এই পদে নিয়োগ পেলে নবম গ্রেডে বেতন স্কেল হবে ২২,০০০-৫৩,০৬০ টাকা।
এই বিশ্ববিদ্যালয়ে একটি স্থায়ী পদে সহকারী প্রকৌশলী (সিভিল) নিয়োগ দেওয়া হবে। কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে সংশ্লিষ্ট বিষয়ে বিএসসি ইঞ্জিনিয়ারিং ডিগ্রিসহ স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। শিক্ষাজীবনের সব পর্যায়ে ন্যূনতম দ্বিতীয় বিভাগ/শ্রেণি অথবা সমমানের জিপিএ/সিজিপিএ থাকতে হবে। সর্বোচ্চ বয়স ৩০ বছর হতে হবে। এই পদে নিয়োগ পেলে নবম গ্রেডে বেতন স্কেল হবে ২২,০০০-৫৩,০৬০ টাকা।
আবেদন যেভাবে
আগ্রহী প্রার্থীদের বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত ফরমে আবেদন করে শুধু ডাকযোগে পাঠাতে হবে। আবেদন ফরম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে অথবা ছুটির দিন ছাড়া অফিস চলাকালীন রেজিস্ট্রার দপ্তর থেকে সংগ্রহ করা যাবে। প্রার্থীদের প্রয়োজনীয় কাগজপত্রসহ অধ্যাপক ও সহযোগী অধ্যাপক পদের জন্য ১১ সেট; প্রভাষক ও সহকারী প্রকৌশলী (সিভিল) পদের জন্য ৮ সেট আবেদনপত্র জমা দিতে হবে। সব পরীক্ষার সনদপত্র ও নম্বরপত্র, অভিজ্ঞতা ও প্রশিক্ষণ (যদি থাকে বা প্রযোজ্য ক্ষেত্রে), জাতীয় পরিচয়পত্র, অন্য সব মূল/সাময়িক সনদপত্রের সত্যায়িত অনুলিপি (প্রথম শ্রেণির কর্মকর্তার নামসহ সিলযুক্ত) আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। এ ছাড়া পাসপোর্ট সাইজের চার কপি রঙিন সত্যায়িত ছবি (প্রথম শ্রেণির কর্মকর্তার নামসহ সিলযুক্ত), নিজ ঠিকানাসংবলিত ১০ টাকার ডাকটিকিটসহ ফেরত খাম অবশ্যই সংযুক্ত করতে হবে।
আবেদন ফি
আবেদনকারীকে অধ্যাপক ও সহযোগী অধ্যাপক পদের জন্য ১,০০০ টাকা এবং প্রভাষক ও সহকারী প্রকৌশলী (সিভিল) পদের জন্য ৮০০ টাকা রেজিস্ট্রার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বরাবর জনতা ব্যাংক লিমিটেড, কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা, কোটবাড়ী, কুমিল্লার অনুকূলে জনতা ব্যাংক লিমিটেডের যেকোনো শাখা হতে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার করতে হবে। রসিদ আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করতে হবে। আবেদনপত্রে ব্যাংক ড্রাফট/পে-অর্ডার নম্বর, টাকার পরিমাণ ও তারিখ উল্লেখ করতে হবে।
আবেদনপত্র পাঠানোর ঠিকানা: রেজিস্ট্রার, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, কোটবাড়ী, কুমিল্লা।
আবেদনের শেষ সময়: ৬ এপ্রিল ২০২৩।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

হারের পর জরিমানাও গুনল বার্সেলোনা

দখিনের সময় ডেস্ক: প্যারিস সেইন্ট জার্মেইনের (পিএসজি) কাছে হেরে চ্যাম্পিয়ন্স লিগ থেকে বাদ পড়েছে বার্সেলোনা। এরপর কাতালান ক্লাবটি আরও একটি দুঃসংবাদ পায়। নিজ দেশের প্রতিদ্বন্দ্বী...

উপজেলা নির্বাচনে প্রতীক বরাদ্দের আগেই ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালানো যাবে

দখিনের সময় ডেস্ক: উপজেলা পরিষদ নির্বাচনে প্রতীক বরাদ্দের আগেই প্রার্থীরা ডিজিটাল মিডিয়ায় প্রচারণা চালাতে পারবেন বলেন জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। আজ বৃহস্পতিবার বিকেলে...

বন্যায় বিপর্যস্ত আমিরাত, নাকাল জনজীবন

দখিনের সময় ডেস্ক: রেকর্ড বর্ষণের জেরে বন্যায় বিপর্যস্ত সংযুক্ত আরব আমিরাত এখনও দুর্যোগের ধকল কাটিয়ে উঠতে পারেনি। সড়কগুলো ডুবে যাওয়া এবং বিমান বন্দরের রানওয়েতে পানি...

ইসরায়েলের সঙ্গে গুগলের চুক্তি, বিরোধিতা করায় ২৮ কর্মী ছাঁটাই

দখিনের সময় ডেস্ক: ইসরায়েলের সঙ্গে নতুন চুক্তির বিরোধিতা করায় ২৮ জন কর্মীকে চাকরিচ্যুত করেছে গুগল। সম্প্রতি ক্যালিফোর্নিয়া ও নিউ ইয়র্কে তাদের দপ্তরে ১০ ঘণ্টা কাজ...

Recent Comments