Home লাইফস্টাইল অ্যাকুরিয়াম পরিষ্কার রাখবেন যেভাবে

অ্যাকুরিয়াম পরিষ্কার রাখবেন যেভাবে

দখিনের সময় ডেস্ক:
ঘরে অনেকেই অ্যাকুরিয়াম রাখতে পছন্দ করেন। ঘরকে সুন্দর রাখার জন্য শৌখিন মানুষরা এটি রাখেন। কিন্তু এর যত্ন নিতে গিয়ে হিমশিম খান অনেকে। বিশেষ করে অ্যাকুরিয়ামের কাঁচের ভেতরের দেয়ালের শ্যাওলা পরিষ্কার করা কষ্টকর একটি কাজ। এমন কিছু উপায় রয়েছে যেগুলো অবলম্বন করে অ্যাকুরিয়ামের কাঁচ পরিষ্কার করা যায়।
আলো কমিয়ে রাখুন: অ্যাকুরিয়ামের ভেতর যত বেশি আলো থাকে ততই শ্যাওলা জমতে থাকে। তাই এর দেয়ালকে শ্যাওলা থেকে বাঁচানোর জন্য যথাসম্ভব আলো কমিয়ে রাখা ভালো। যদি সেখানে সত্যিকারের গাছ থাকে তাহলে ভিন্ন ব্যবস্থা গ্রহণ করতে হবে।
গাছের পরিমাণ বাড়ান: অ্যাকুরিয়ামে যদি ইতোমধ্যেই শ্যাওলা জমে যায় তাহলে সেখানে গাছের পরিমাণ বাড়িয়ে দিতে হবে। এতে গাছ পানি থেকে অনেক খাবার সংগ্রহ এবং পানিতে থাকা কার্বন-ডাই অক্সাইডও নিতে পারবে। খাবার না পেয়ে ধীরে ধীরে শ্যাওলা মরে যাবে।
চিংড়ি রাখুন: অ্যাকুরিয়ামে রাখার জন্য বাজারে ছোট মাপের চিংড়ি কিনতে পাওয়া যায়। এসব চিংড়ির প্রিয় খাবার শ্যাওলা। তাই শ্যাওলা দূর করতে মোক্ষম হাতিয়ার হলো ছোট মাপের চিংড়ি। তবে এক্ষেত্রে ঝুঁকি হলো মাছেরা চিংড়ি খেতে খুব ভালোবাসে। তাই বিষয়টি ভালোভাবে জেনেবুঝে তবেই চিংড়ি রাখুন।
শামুক রাখুন: শ্যাওলা থেকে মুক্তির সবচেয়ে সহজ পথ হলো শামুক। তবে শ্যাওলা খাওয়ার শেষে তারা অ্যাকুরিয়ামের অন্যান্য গাছের প্রতি আক্রমণ করতে পারে। সুতরাং অ্যাকুরিয়ামে শামুক রাখার উপকারের পাশাপাশি ক্ষতিও রয়েছে। অল্প একটু অসাবধানতার কারণে বড় ক্ষতি হতে পারে।
প্লেকো মাছ রাখুন: অ্যাকুরিয়ামের দেয়ালের শ্যাওলা পরিষ্কারের জন্য অনেকেই প্লেকো মাছ রাখেন। এই মাছ অনেক শান্ত প্রকৃতির হয়। তবে বাড়ন্ত বয়সে এরা আকারে বড় হতে থাকে। তাই অতি ছোট ট্যাংকে এসব মাছ না রাখাই উত্তম।
অ্যালগি-ইটার: অ্যালগি-ইটার হচ্ছে বিশেষ ধরনের মাছ। এরা শ্যাওলা খেতে ভালোবাসে। তবে মনে রাখতে হবে এসব মাছ অন্য মাছের আঁশ খেয়ে নেয়। ফলে অ্যাকুরিয়ামে থাকা অন্যান্য মাছ মারা যায়। তাই অ্যাকুরিয়ামে অ্যালগি-ইটার মাছ রাখার আগে চিন্তাভাবনা করা উচিত।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

বরিশাল বিশ্ববিদ্যালয় কুষ্টিয়া জেলা ছাত্রকল্যাণ সংঘের নেতৃত্বে মৃদুল ও লিমন

মোঃ সাকিব রায়হান বাপ্পি,  বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) অবস্থিত কুষ্টিয়া জেলা ছাত্রকল্যাণ সংঘের নতুন কমিটি ঘোষণা করা হয়েছে। বুধবার (২৭ মার্চ, ২০২৪) সাবেক...

সি আর সি বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে ঈদ বস্ত্র বিতরণ ও ইফতার মাহফিল অনুষ্ঠিত

মোঃ সাকিব রায়হান বাপ্পি,  বরিশাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি সি আর সি ফাউন্ডেশন, বরিশাল বিশ্ববিদ্যালয় শাখার আয়োজনে ইফতার মাহফিল ও ঈদ বস্ত্র বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার...

মাইগ্রেন দূর করার জন্য যেসব খাবার খাবেন

দখিনের সময় ডেস্ক: মাইগ্রেন সহ্য করা কঠিন। এই সমস্যা শীতের সময়ে আরও তীব্র হয়। মাইগ্রেন হলে আলো ও শব্দ সহ্য হয় না, এমনকী বেশি দেখা...

কোমর ব্যথা দূর করার ঘরোয়া উপায়

দখিনের সময় ডেস্ক: বাসা কিংবা অফিসে হঠাৎ হঠাৎ কোমরে ব্যথায় কাতর হন অনেকে। বর্তমানে এই সমস্যা অনেক বেড়ে চলেছে। এর বড় কারণ হলো, এখনকার বেশিরভাগ...

Recent Comments