Home প্রযুক্তি স্মার্টওয়াচের যেসব ব্যবহার জানলে অবাক হবেন

স্মার্টওয়াচের যেসব ব্যবহার জানলে অবাক হবেন

দখিনের সময় ডেস্ক:
এখনকার তরুণের হাতে শোভা পায় স্মার্টওয়াচ। স্মার্টফোনের পাশাপাশি স্মার্টওয়াচও জনপ্রিয়তা পেয়েছে। কিন্তু সময় দেখা এবং মাঝে মধ্যে কয়েকটি ফিচার ব্যবহার করা ছাড়া অধিকাংশ সময় স্ক্রিন অফ থাকে স্মার্টওয়াচের। দাম দিয়ে কেনা স্মার্টওয়াচের এত কম ব্যবহার মোটেই যুক্তিযুক্ত নয়। স্মার্টওয়াচে এমন একাধিক বৈশিষ্ট্য থাকে যার ব্যবহারই জানেন না সিংহভাগ ইউজার। পয়সা উসুল করতে তাই স্মার্টওয়াচের কয়েকটি ব্যবহার অবশ্যই জানা দরকার।
জানুন স্মার্টওয়াচের ভিন্ন ব্যবহার:
ব্লুটুথ কলিং: স্মার্টওয়াচে একটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য যার জন্য পুরনো ঘড়ি ছেড়ে স্মার্টওয়াচ কেনা। কিন্তু এই ফিচার পেয়েও তার ব্যবহার করতে ভুলে যান বেশিরভাগ মানুষ। বর্তমানে বহু কম দামি এই স্মার্টওয়াচেও এই জরুরি ফিচারটি পাওয়া যায়। এবং সেইসব ঘড়িতে বিল্ট ইন স্পিকার ও মাইক্রোফোন থাকে যার ফলে ঘড়ি থেকেই ফোন কল ধরা যায়। কোনও কারণে স্মার্টফোন হাতে নিতে অসুবিধা হলে স্মার্টওয়াচের এই ফিচারটি অনেক কাজে আসতে পারে।
মিউজিক কন্ট্রোল: অবসর সময়ে গান শোনার অভ্যাস? স্মার্টফোনে হাত না দিয়েই পছন্দের মিউজিক কন্ট্রোল করতে পারবেন। তার জন্য স্মার্টওয়াচেই রয়েছে ওয়্যারলেস কন্ট্রোল মিউজিক প্লেব্যাক। এর ফলে হাতঘড়ি দিয়েই গান বন্ধ করা যাবে, পজ করা যাবে এমনকি গান পাল্টানোও যাবে।
ক্যামেরা কন্ট্রোল: ​মিউজিক কন্ট্রোলের মতোই ঠিক কাজ করে ক্যামেরা কন্ট্রোল ফিচার। স্মার্টওয়াচ দিয়েই ফোনের ক্যামেরা শাটার চাপা যাবে। মুহূর্তে ক্যামেরা বন্দি হবে লেন্সের পর্দায় থাকা দৃশ্য। ফোন স্ট্যান্ডে রেখে স্মার্টওয়াচ দিয়েই ছবি তুলতে পারবেন।
ফাইন্ড মাই ফোন: ঘরেরই এক কোণে পড়ে থাকে স্মার্টফোন। কিন্তু দরকারের সময় খুঁজে পাওয়া যায়না। চিন্তা নেই স্মার্টওয়াচ দিয়েই জেনে যেতে পারবেন আপনার ফোন কোথায় রয়েছে। এর জন্য স্মার্টওয়াচে দেওয়া হয়েছে ফাইন্ড মাই ফোন ফিচার। স্মার্টফোন যদি হারিয়েও যায় সেই ক্ষেত্রেও স্মার্টওয়াচের এই ফিচারটি কাজে আসতে পারে।
শরীরে অক্সিজেনের মাত্র: ব্যস্ততার মধ্যেও খেয়াল রাখা অত্যন্ত জরুরি। শরীরে অক্সিজেন কত রয়েছে তা তৎক্ষণাৎ জানার জন্য স্মার্টওয়াচেই রয়েছে একটি দারুণ ফিচার। কোভিডের পর যার ব্যবহার ব্যাপক বৃদ্ধি পেয়েছে। কোনও বাড়তি ডিভাইস ছাড়াই স্মার্টওয়াচ দিয়ে শরীরের অক্সিজেন মেপে নিতে পারেন।
হার্ট রেট: অক্সিজেনের পাশাপাশি হার্টের অবস্থাও জানা যায় স্মার্টওয়াচের মাধ্যমে। এই ফিচার তাদের ক্ষেত্রে দারুণ কাজে আসবে যারা নিয়মিত শরীরচর্চা করেন। কিংবা অনেক বেশি পরিশ্রম করার পর চট করে হার্ট রেট জানতে চান। এক ক্লিকেই স্মার্টওয়াচে জেনে যাবেন হার্ট রেট।
ওমেনস হেলথ ট্র্যাকিং: নারীদের জন্য বিশেষভাবে হেলথ ট্র্যাকিং ফিচার দেওয়া হয় স্মার্টওয়াচে। মাসিক চক্র সহ একাধিক স্বাস্থ্য সংক্রান্ত বিষয় নিয়মিত ট্র্যাক করা যায় স্মার্টওয়াচে। শরীর-স্বাস্থ্য বজায় রাখতে নারীরা এই ফিচার ব্যবহার করতে পারেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments