Home জাতীয় ফারাক্কার প্রভাবে বালুময় হয়ে যাচ্ছে পদ্মা, পানির জন্য হাহাকার

ফারাক্কার প্রভাবে বালুময় হয়ে যাচ্ছে পদ্মা, পানির জন্য হাহাকার

দখিনের সময় ডেস্ক:
দুই কূল ছাপানো ঢেউ আর পদ্মায় ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ার গল্প এখন অনেকটাই রূপকথার গল্প। যৌবন হারানো নদীর বুকে জমাট বেঁধেছে পলি। প্রতি বছরই বিস্তার ঘটছে চরের। সেই বিস্তীর্ণ চর এখন আর বর্ষাতেও ডোবে না। সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, গত প্রায় চার দশকে শুকনো মৌসুমে নদীটির আয়তন কমেছে প্রায় অর্ধেক। গভীরতার পাশাপাশি কমেছে পানির প্রবাহ।
সংশ্লিষ্টরা বলছেন, পদ্মার চেহারা পাল্টাতে শুরু করে ১৯৭৫ সালের পর। ওই বছর পদ্মার ১৮ কিলোমিটার উজানে ফারাক্কা বাঁধ চালু করে ভারত। এ বাঁধ দিয়ে প্রতিবেশী দেশটি ভাগীরথী ও হুগলি নদীতে পানি প্রত্যাহার শুরু করে। এর প্রভাবে পানি কমতে শুরু করে পদ্মায়।
বাংলাদেশের রাজশাহী বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার একদল গবেষকের গবেষণায় দেখা গেছে, ১৯৮৪ সালের তুলনায় শুকনো মৌসুমে পদ্মা নদীর আয়তন কমেছে প্রায় ৫০ শতাংশ। পানির গভীরতা কমেছে ১৭ দশমিক ৮ শতাংশ। প্রবাহ কমেছে ২৬ দশমিক ২ শতাংশ। আর মিঠা পানির সরবরাহ সর্বোচ্চ ৯০ শতাংশ পর্যন্ত কমেছে। এসব সংকটের জন্য ফারাক্কা বাঁধকে অনেকাংশে দায়ী করছেন গবেষকরা।
আয়তন কমে যাওয়ায় হুমকিতে পড়েছে পদ্মার জীববৈচিত্র্য।  দেশীয় মাছের প্রাচুর্যতা কমে যাওয়ার কারণ অনুসন্ধান করতে গিয়ে পদ্মায় পানিপ্রবাহের দিকেও নজর দেন গবেষকরা। পদ্মার প্রকৃত অবস্থা বুঝতে গবেষণার জন্য শুকনো মৌসুমকে বেছে নেন গবেষকরা। এই বছরের জানুয়ারিতে গবেষণা ফলাফলটি নেদারল্যান্ডসের ‘বায়োডাইভারসিটি অ্যান্ড কনজারভেশন’ জার্নালে প্রকাশিত হয়েছে।
গবেষণায় বলা হয়েছে, পদ্মা অববাহিকায় বার্ষিক গড় বৃষ্টিপাত ১৯ দশমিক ২ শতাংশ কমেছে। ১৯৮১ সালে যেখানে তাপমাত্রা ছিল ২৫ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস, ২০১৯ সালে তা বেড়ে দাঁড়িয়েছে ২৬ দশমিক ২ ডিগ্রিতে।
গবেষক দলের সমন্বয়ক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফিশারিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. শামস মুহা. গালিব বলেন, আমরা ১৯৮২ থেকে ২০১৭ সাল পর্যন্ত পদ্মার হাইড্রোলজিক্যাল, জলবায়ু ও নৃতাত্ত্বিক পরিবর্তনের সঙ্গে মৎস্য প্রজাতির সম্পর্কের প্রক্রিয়া অনুসন্ধান করছিলাম। স্যাটেলাইট থেকে পাওয়া ছবি নিয়েও আমরা বর্তমান পরিস্থিতির পার্থক্য বোঝার চেষ্টা করেছি।
রাজশাহীর গোদাগাড়ী থেকে চারঘাটের সারদা পর্যন্ত পদ্মার ৭০ কিলোমিটার অংশ নিয়ে গবেষণাটি পরিচালিত হয়। ওই এলাকার নয়টি পয়েন্টে মৎস্য প্রজাতির নমুনা সংগ্রহ করা হয়। পদ্মাপাড়ের ২৭টি জেলেপল্লী থেকে নেওয়া হয় তথ্য। স্যাটেলাইট থেকে তোলা ছবি বিশ্লেষণের মাধ্যমে পদ্মার বর্তমান চিত্র তুলে আনার চেষ্টা করেছে গবেষক দল। গবেষকরা জানান, ফারাক্কা বাঁধ চালুর আগে ১৯৬৯ থেকে ১৯৭৪ সাল পর্যন্ত পদ্মায় প্রতি সেকেন্ডে পানি প্রবাহিত হতো ৯ হাজার ৩২ ঘনমিটার। বাঁধ চালুর পর ১৯৭৫ থেকে ২০১৯ সাল পর্যন্ত প্রবাহ নেমেছে ৫ হাজার ১৪৬ ঘনমিটারে। শুকনো মৌসুমে পদ্মার প্রবাহ কমে দাঁড়িয়েছে প্রতি সেকেন্ডে ২ হাজার ৩৩ ঘনমিটারে।
মাঠপর্যায়ের কাজে গবেষক হিসেবে দলে ছিলেন মো. তাসকিন পারভেজ। তিনি বলেন, পদ্মার আয়তন, গভীরতা ও পানিপ্রবাহও উল্লেখযোগ্য হারে কমে যাওয়া অত্যন্ত শঙ্কার। জীববৈচিত্র্যে এর প্রভাব নিয়ে আগে কখনো গভীর অনুসন্ধান হয়নি। নতুন গবেষণায় পদ্মাকে সুরক্ষিত রাখার উপায় খোঁজার চেষ্টা হয়েছে।  ফারাক্কার ভাটিতে পানি সংরক্ষণের পক্ষে মত দেন এই গবেষক।
নদী গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা (হাইড্রলিক রিসার্চ) পিন্টু কানুনগোয় বলেন,  শুকনো মৌসুমে ছয় মাস পদ্মা প্রায় পানিশূন্য হয়ে পড়ে। এটি দৃশ্যমান। এর প্রধান কারণ ফারাক্কা বাঁধ। তবে আরেকটি বড় কারণ পদ্মা-গঙ্গা অববাহিকায় আগের তুলনায় প্রবাহ কমেছে। উজানের উপনদীগুলোয় বাঁধ নির্মাণ করে পানি উত্তোলন হচ্ছে। এতে ফারাক্কা পয়েন্টে পর্যাপ্ত পানি আর আসছে না। নদী গবেষণা ইনস্টিটিউটের পরিচালক (জিওটেকনিক্যাল রিসার্চ) কাজী রেজাউল করিম বলেন, নদীতে একটা স্বাভাবিক প্রবাহ থাকতে হয়। আন্তর্জাতিক নদী আইনেও এটি বলা আছে। কিন্তু মানা হয় না। স্বাভাবিক প্রবাহ না থাকলে নদী ক্ষতিগ্রস্ত হয়, এখন তাই হচ্ছে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments