Home প্রযুক্তি পৃথিবীর কানের পাশ দিয়ে গেল গ্রহাণু

পৃথিবীর কানের পাশ দিয়ে গেল গ্রহাণু

দখিনের সময় ডেস্ক:
পৃথিবীর কানের পাশ দিয়ে অতিক্রম করেছে গ্রহাণু। ২০২৩ বিইউ নামের গ্রহাণুটি আকারে মিনিবাসের সমান। গেল ২৬ জানুয়ারি স্থানীয় সময় রাত সাড়ে ১২টার দিকে গ্রহাণুটি দক্ষিণ আমেরিকার দক্ষিণ ভাগের ওপর দিকে অতিক্রম করে। পৃথিবী থেকে গ্রহাণুটির সর্বনিম্ন দূরত্ব ছিল ৩ হাজার ৬০০ কিলোমিটার। মহাকাশে স্থাপন করা অনেক কৃত্রিম উপগ্রহ থেকেও এর দূরত্ব কম ছিল। বিবিসিসহ বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমে এ নিয়ে খবর প্রকাশিত হয়েছে।
গেল সপ্তাহে প্রথম গ্রহাণুটিকে শনাক্ত করেন ক্রিমিয়ার জ্যোতির্বিদ গিন্নাদি বোরিসভ। তখন থেকে বিজ্ঞানীদের মধ্যে এর কক্ষপথ নিয়ে কৌতূহল শুরু হয়। তবে জ্যোতির্বিজ্ঞানীরা নিশ্চিত হন, গ্রহাণুটি পৃথিবীতে আঘাত হানবে না। স্যাটেলাইটে আঘাত করার সম্ভাবনাও ছিল কম।
গ্রহাণূটি দৈর্ঘ্যে ৮ দশমিক ৫ মিটার এবং প্রস্থে ৩ দশমিক ৫ মিটার। গ্রহাণুটি যদি পৃথিবীকে আঘাতও হানত, তাতেও তেমন ক্ষয়ক্ষতি হতো না। বায়ুমণ্ডলের সঙ্গে ঘর্ষণে পরিভ্রমণের পথেই খণ্ডবিখণ্ড হয়ে যায় গ্রহাণুটি। এ থেকে ছোট আগুনের গোলা তৈরি হয়। সেই হিসেবে এর পতন পৃথিবীকে খুব বেশি প্রভাবিত করত না।
আরও স্পষ্ট করে বলা যায়, রাশিয়ার আকাশে ২০১৩ সালে প্রবেশ করা উল্কার নাম নেওয়া যেতে পারে। চেলিয়াবিনস্ক নামের উল্কাটি বায়ুমণ্ডলে প্রবেশ করেছিল। এর বিস্তৃতি ছিল প্রায় ২০ মিটার। বায়ুমণ্ডলে প্রবেশের সঙ্গে সঙ্গে তৈরি হয়েছিল তীব্র শব্দতরঙ্গ। তাতে করে কিছু বাড়িঘরের জানালার কাঁচ ভেঙে যায়।
তবে ২০২৩ বিইউ গ্রহাণুটি নিয়ে অবাক করা এক তথ্য প্রকাশ করেছে নাসা। মূলত গ্রহণুটি পৃথিবীর কাছে চলে আসায় এর কক্ষপথ পরিবর্তিত হয়েছে। এর পরিবর্তনের পেছনে অন্যতম কারণ ছিল মাধ্যাকর্ষণ শক্তি। সূর্যকে কেন্দ্র করে পৃথিবীর মুখোমুখি হওয়ার আগে গ্রহাণুটি পরিভ্রমণকাল ছিল ৩৫৯ দিন। তবে এবার সেটি উল্লেখযোগ্য মাত্রায় বেড়েছে। এখন প্রতিটি পরিভ্রমণ শেষ করতে তার সময় লাগবে ৪২৫ দিন।
সাম্প্রতিক সময়ে বিজ্ঞানীরা পৃথিবীর আশপাশ দিয়ে ঘোরা গ্রহাণু শনাক্ত করতে বেশ তৎপর। তাদের ধারণা যে গ্রহাণুগুলো আঘাত হানলে পৃথিবীর ক্ষতি সাধন হতে পারে। বিজ্ঞানীদের ধারণা ১২ কিলোমিটার প্রশস্ত শিলার আঘাতেই পৃথিবী থেকে ডাইনোসর নিশ্চিহ্ন হয়েছে। অবশ্য এর মধ্যে বড় গ্রহাণুগুলো আবিষ্কৃত হয়ে গেছে।
পরিসংখ্যান বলছে, এখন পর্যন্ত প্রায় ৪০ শতাংশ গ্রহাণু শনাক্ত করা সম্ভব হয়েছে। তবে ছোট গ্রহাণুগুলো যদি কোন কোলাহলযুক্ত শহরে আঘাত হানে, নেহায়েত ক্ষতি কম হবে না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শ্রীলঙ্কার নতুন প্রেসিডেন্ট অনুড়া কুমারা দিশানায়েকে

দখিনের সময় ডেস্ক: শ্রীলঙ্কার প্রেসিডেন্ট নির্বাচনে দ্বিতীয়বারের মতো ভোট গণনায় জনতা বিমুক্তি পেরামুনা (জেভিপি) দলের নেতা ও ন্যাশনাল পিপলস পাওয়ার (এনপিপি) জোটের প্রার্থী অনুড়া দিশনায়েকে...

সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামিম গ্রেপ্তার

দখিনের সময় ডেস্ক: সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক শামিমকে গ্রেপ্তার করা হয়েছে। তিনি বরিশাল- ৫ আসনের সংসদ সদস্য ছিলেন। রোববার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর...

ডেঙ্গুতে আরও ৬ জনের মৃত্যু, হাসপাতালে নতুন ভর্তি ৯২৬

দখিনের সময় ডেস্ক: বর্ষা মৌসুম শুরুর পর থেকেই এডিস মশাবাহিত রোগটিতে আক্রান্তের হার বৃদ্ধির সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে মৃত্যুর ঘটনাও।গত ২৪ ঘণ্টায় ডেঙ্গুতে আরও ৬...

বরিশালে দুই যুবককে কুপিয়ে হত্যা চেষ্টার অভিযোগ!

দখিনের সময় ডেস্ক: বরিশাল নগরীর ৬ নং ওয়ার্ড গগন গলি এলাকায় ইসমাইল শিকদারের ছেলে সোহাগ মাহমুদ সিকদার ও তার ছোট ভাই প্রিন্স মাহমুদ সোহেল কে নির্মমভাবে কুপিয়ে...

Recent Comments