Home অন্যান্য করোনা ভাইরাস ভারত এখন মৃত্যুপুরী , শ্মশানে জায়গা না থাকায় গণচিতা

ভারত এখন মৃত্যুপুরী , শ্মশানে জায়গা না থাকায় গণচিতা

দখিনের সময় ডেক্স:

একটি আবাসিক এলাকা, তার পরই সরু দেওয়াল, সেখানেই আছে একটি খোলা প্রান্তর। আর সেই প্রান্তরে জ্বলছে সারি সারি চিতা। ভারতের রাজধানীর দিল্লির এমনই এক দৃশ্য ক্যামেরাবন্দি করেছে রয়র্টার্সের ড্রোন। এটি যেন গত বছরের এপ্রিলের নিউইয়র্কে করোনায় মৃতদের গণকবর দেওয়ার দৃশ্যকেই স্মরণ করিয়ে দেয়। ছবিটি ইতোমধ্যে নেট দুনিয়ায় ব্যাপক আলোড়ন তুলেছে। সবার আশঙ্কা, তাহলে কি ভারত সত্যিই করোনায় মৃত্যুপুরী হতে যাচ্ছে?

শুক্রবার (২৩ এপ্রিল) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৩ লাখ ৩২ হাজার মানুষ। যা বৃহস্পতিবারের তুলনায় ১৭ হাজার বেশি। এই সংখ্যা বিশ্বে একদিনে আক্রান্তের সর্বোচ্চ রেকর্ড। এ নিয়ে এখন পর্যন্ত দেশটিতে ১ কোটি ৬২ লাখ ৬৩ হাজার ৬৯৫ জন করোনায় আক্রান্ত হলেন।

একেবারেই অক্সিজেন নেই রাজধানী নয়াদিল্লিসহ বেশ কয়েকটি রাজ্যের হাসপাতালে এমনটাই জানিয়েছে কর্তৃপক্ষ। এতে ভেঙে পড়েছে চিকিৎসা ব্যবস্থা। এ অবস্থায় দেশটিতে ট্রিপল মিউট্যান্ট বা তিনবার রূপ পরিবর্তনকারী তিনগুণ বেশি শক্তিশালী নতুন করোনার সন্ধান মিলেছে। যা টিকা নিলেও প্রতিরোধ করা সম্ভব নয়। এতে দেশটির চিকিৎসা ব্যবস্থা কার্যত ভেঙে পড়েছে। ফলে হাসপাতাল থেকে লাশ সরাতে সরাতেই ক্লান্ত হয়ে পড়ছেন দেশটির কর্মীরা।

এমন পরিস্থিতিতে জনবসতিপূর্ণ এলাকার পাশে জ্বলন্ত গণচিতার ওই ছবিটি সামনে এনেছে বার্তা সংস্থা রয়টার্স। তারা জানিয়েছে, শুধু শ্মশানই নয়, রাজধানীর কবরস্থানগুলোর অবস্থাও এক। মহদেহ সমাহিত করার জায়গা পেতে হিমশিম খেতে হচ্ছে করোনায় মৃতদের পরিবারকে।

স্বেচ্ছাসেবী সংস্থা ‘শহিদ ভগৎ সিংহ সেবা দল’-এর প্রধান জিতেন্দ্র সিংহ শান্টি বলেন,  এমন দৃশ্য দেখতে হবে কেউ ভাবেনি। বাচ্চা বাচ্চা ছেলেমেয়ে, কারও বয়স ৫, কারও ১৫, কারও ২৫। তাদের দাহ করতে হচ্ছে। সদ্য বিবাহিত অনেকের দেহও শ্মশানে আসছে। চোখে দেখা যাচ্ছে না।

তিনি জানিয়েছেন, সীমাপুরীর পার্কিং লটে গড়ে ওঠা অস্থায়ী শ্মশানে বৃহস্পতিবার বিকেলে ৬০টি মহদেহ দাহ করা হয়েছে। জায়গা না পেয়ে পড়েছিল আরও ১৫টি মরদেহ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

এবার ‘আমরা স্থানীয়’নামে তান্ডব, অফিস থেকে বের করে দেওয়া হলো মাউশির পরিচালককে

দখিনের সময় ডেস্ক: আওয়ামী লীগপন্থি অভিযোগ তুলে জোরপূর্বক কার্যালয় থেকে বের করে দেওয়া হয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) রাজশাহী আঞ্চলিক পরিচালক অধ্যাপক বিশ্বজিৎ ব্যানার্জীকে।...

গাজীপুরে পোশাক কারখানায় ভাঙচুরের অভিযোগে আটক ৮

দখিনের সময় ডেস্ক: গাজীপুরের কোনাবাড়ীতে একটি পোশাক কারখানায় ভাঙচুরের অভিযোগে ৮ জনকে আটক করেছে যৌথ বাহিনী। সোমবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে কোনাবাড়ী থানাধীন আমবাগ পিএন কম্পোজিট...

ডিপো ইনচার্জ নিয়োগ দিচ্ছে এসএমসি

দখিনের সময় ডেস্ক: এসএমসি এন্টারপ্রাইজ লিমিটেড নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটির ফার্মা ডিস্ট্রিবিউশন বিভাগ অফিসার (ডিপো ইনচার্জ)পদে জনবল নিয়োগের জন্য এ বিজ্ঞপ্তি দিয়েছে। গত ২৬...

ট্রু-কলারের মতো অ্যাপ নিয়ে এল গুগল

দখিনের সময় ডেস্ক: স্মার্টফোনের কলার আইডি অ্যাপ্লিকেশন ট্রু-কলারের সঙ্গে প্রতিযোগিতায় নেমেছে সার্চ ইঞ্জিন প্ল্যাটফর্ম গুগল। গুগল ‘ফোন অ্যাপে’র মাধ্যমে কলকারীর নাম ও নাম্বার জানার ফিচার...

Recent Comments