Home লাইফস্টাইল আপনার ৫ ভুলে বেড়ে যাচ্ছে বয়স!

আপনার ৫ ভুলে বেড়ে যাচ্ছে বয়স!

দখিনের সময় ডেস্ক:
সারাদিন বিশেষ কিছু করতে না পারলেও দিনের শেষে ত্বক পরিষ্কার করে তবেই বিছানায় যেতে হয়। কিন্তু বিছানা দেখলেই এমন ক্লান্তি ধরে যায় যে ত্বকের জন্য আধা ঘণ্টা ব্যয় করাও খুব কষ্টকর হয়ে ওঠে। ফলে ত্বকে যা যা সমস্যা হওয়ার, তা-ই হচ্ছে।
বয়স বাড়ার সঙ্গে সঙ্গে ত্বকে বার্ধক্যের ছাপ পড়বে এটি স্বাভাবিক একটি প্রক্রিয়া। কিন্তু বয়সের কোঠা চল্লিশ পেরোলেই ত্বকে বলিরেখা দেখা দিচ্ছে। ধীরে ধীরে ত্বকের জেল্লা কমতে শুরু করে। রূপ বিশেষজ্ঞদের মতে, ক্ষতি হবে জেনেও এমন কিছু ভুল আমরা করে ফেলি যা ত্বকের জন্য ক্ষতিকারক।
আসুন জেনে নিই যেসব ভুলে ত্বকের ক্ষতি হচ্ছে:
মেকআপ না তুলে শুতে যাওয়া: সারা দিনে যত খুশি মুখে মেকআপ করুন না কেন রাতে শুতে যাওয়ার আগে কিন্তু মুখ ভাল করে পরিষ্কার করা জরুরি। না হলে সারা রাত মুখ থেকে নিসৃত সেবাম, প্রসাধনীর সঙ্গে মিশে ত্বকের উন্মুক্ত রন্ধ্রগুলোকে আটকে দেয়। ফলে সেখান থেকে র‌্যাশ, ব্রণর সমস্যা হওয়া অস্বাভাবিক নয়।
ব্রণ খুঁটে ফেলা: অনেক সাবধানে থেকেও সেই এক-আধটা ব্রণ মুখে বেরিয়ে পড়ে। সব সময়ে যে প্রসাধন সামগ্রীর জন্যই এমনটা হয়, তা নয়। কোনও কোনও নারীর হরমোনের ভারসাম্য বিঘ্নিত হলেও মুখে ব্রণ বেরোতে পারে। কিন্তু ব্রণ দেখলে, তা খুঁটে ফেলার ইচ্ছা করে না, এমন মানুষ খুব কমই আছেন। কিন্তু এই অভ্যাসেও ত্বকের ক্ষতি হয়।
সানস্ক্রিন না মাখা: বাড়ি থেকে বাইরে বেরোচ্ছেন না বলে সানস্ক্রিন মাখছেন না? সূর্যের ক্ষতিকারক অতিবেগুনি রশ্মির প্রভাবে ত্বক কিন্তু অকালে বুড়িয়ে যেতে পারে। শুধু তা-ই নয়, ত্বকের ক্যানসার থেকে বাঁচতেও সাহায্য করে এই সানস্ক্রিন।
অতিরিক্ত এক্সফোলিয়েট: ত্বকের হারিয়ে যাওয়া জেল্লা ফিরে পেতে মনের সুখে স্ক্রাব ঘষছেন? অতিরিক্ত স্ক্রাবিং করলেও কিন্তু ত্বকের ক্ষতি হতে পারে। দেহের মৃত কোষ দূর করে ত্বককে উজ্জ্বল করে তুলতে সপ্তাহে দু’-তিন বার স্ক্রাবিং করাই যথেষ্ট।
ঘাড়, গলা এবং বুকের নজর না দেওয়া: ত্বকের যত্নের কথা উঠলে প্রথমেই মুখের দিকে নজর যায়। কিন্তু মুখের চামড়ার সঙ্গে ঘাড়, পিঠ বা বুকের মিল না থাকলে দেখতে খারাপ লাগে। তাই গোসলের সময়ে আলাদা করে দেহের এই অংশগুলোর যত্ন নিন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisment -

Most Popular

শিবিরকে প্রকাশ্যে রাজনীতি চর্চার আহ্বান ছাত্রদল সেক্রেটারির

দখিনের সময় ডেস্ক: বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরকে প্রকাশ্যে গণতান্ত্রিক রাজনীতি চর্চার আহ্বান জানিয়েছেন জাতীয়তাবাদী ছাত্রদলের সেক্রেটারি নাসির উদ্দিন। মঙ্গলবার দৈনিক কালবেলার সঙ্গে এক সংক্ষিপ্ত আলোচনায় নাসির...

দাঁতে ব্যথা দূর করার ঘরোয়া উপায়

দখিনের সময় ডেস্ক: দাঁতের ক্ষয়, চোয়াল বা দাঁতের মধ্যে সংক্রমণ, মাড়ির রোগ বা আঘাতের মতো বিভিন্ন কারণে দাঁত ব্যথা হতে পারে। এই ব্যথা দৈনন্দিন সব...

শেখ হাসিনা আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন: সোহেল তাজ

দখিনের সময় ডেস্ক: সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল বলেছেন, শেখ হাসিনা আমার সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, আওয়ামী লীগের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন, বাংলাদেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন।...

১৮ মাসের মধ্যে নির্বাচন হতে অন্তর্র্বতী সরকারকে সাহায্য করবে সেনাবাহিনী: জেনারেল ওয়াকার-উজ-জামান

দখিনের সময় ডেস্ক: সেনাপ্রধান বলেছেন রাষ্ট্রের প্রয়োজনীয় সংস্কার করে ১৮ মাসের মধ্যে যেন নির্বাচন অনুষ্ঠিত হতে পারে, সে জন্য অন্তর্র্বতী সরকারকে সাহায্য করবে সেনাবাহিনী।‘যাই হোক...

Recent Comments